‘ও আমাদের স্নেহেরই পাত্র’, মুকুল-পুত্র শুভ্রাংশুর নাম শুনে আবেগঘন তৃণমূল সাংসদ সৌগত

"জনগণের সমর্থন নিয়ে আসা সরকারের সমালোচনা করার আগে আত্মসমালোচনা করা বেশি প্রয়োজন।'' শনিবারই ফেসবুকে তাৎপর্যপূর্ণ বার্তা দিয়েছিলেন বিজেপি নেতা শুভ্রাংশু রায়।

'ও আমাদের স্নেহেরই পাত্র', মুকুল-পুত্র শুভ্রাংশুর নাম শুনে আবেগঘন তৃণমূল সাংসদ সৌগত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 30, 2021 | 6:04 PM

কলকাতা: বিজেপি বিধায়ক মুকুল রায়ের ছেলে শুভ্রাংশু রায়ের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ঘিরে জোর জল্পনা শুরু হয়েছে। এবার সেই জল্পনা আরও খানিক উস্কে দিল শুভ্রাংশুর প্রতি তৃণমূলের বর্ষীয়ান নেতা সৌগত রায়ে ‘স্নেহশীল’ মনোভাব। যদিও কোথাও যাতে কোনও ‘অকারণ’ বিতর্ক দানা না বাঁধে সে দিকেও সতর্ক সৌগত জানিয়েছেন, “এই স্নেহ আর দলে ফেরার ব্যাপারটা কিন্তু এক নয়।”

ঘটনার সূত্রপাত শনিবার। শুভ্রাংশু রায় এদিন সন্ধ্যায় নিজের ফেসবুক প্রোফাইল থেকে একটি পোস্ট করেন। যেখানে মুকুল-পুত্র লেখেন, ‘জনগণের সমর্থন নিয়ে আসা সরকারের সমালোচনা করার আগে, আত্ম সমালোচনা করা বেশি প্রয়োজন।’ মুহূর্তে এই লেখা ঘিরে ছড়িয়ে পড়ে তাঁর ‘ঘর ওয়াপসি’র জল্পনা। গুঞ্জন ওঠে, তবে কি শুভ্রাংশু আবারও তৃণমূলমুখী।

রবিবার এ বিষয়ে তৃণমূল সাংসদ সৌগত রায়কে প্রশ্ন করা হলে বর্ষীয়ান সাংসদ বলেন, “ও তো এক সময় আমাদের দলেই ছিল। ওর খুব খারাপ লেগেছে হয়ত। মাঝে মধ্যে ও দলের বিরুদ্ধে বলেছে। তবে ভাল, ওর একটা শুভবুদ্ধি জেগেছে।”

শুভ্রাংশুকে নিয়ে সৌগত রায়ের এ হেন মন্তব্যের জেরে সাংবাদিকরা তাঁকে পাল্টা প্রশ্ন করেন, তা হলে তিনি শুভ্রাংশুকে নিয়ে স্নেহশীল? প্রশ্নের জবাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মন্তব্য সৌগত রায়ের, “ও আমাদের স্নেহেরই পাত্র। কত ছোট। ওর বাবা-ই আমাদের ছোট।” তবে এর বেশি ‘জল্পনা’ এগোতে চাননি সৌগত রায়। বলেন, “স্নেহ আর দলে ফেরার ব্যাপারটা এক নয়।”

আরও পড়ুন: ‘এক ব্যক্তি এক পদ’ নীতিতে হাঁটতে পারেন মমতা, পাঁচের প্যাঁচে পদ খোয়াতে পারেন একাধিক মন্ত্রী

নির্বাচন চলাকালীন মুকুল রায়ের প্রশংসা শোনা গিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে। একুশের বিধানসভা ভোটে মুকুল রায়কে বিজেপি প্রার্থী করলে তা নিয়েও নানা মহলে নানা কথা ওঠে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মনে হয়েছিল, মুকুলকে ‘সাইড’ করে দিচ্ছে দল। ভোটের আগে যেখানে মুকুল রায়ের মত রণকৌশল বোদ্ধাকে সামনে এগিয়ে দেওয়া দরকার ছিল, সেখানে তাঁকে প্রার্থী করে কৃষ্ণনগরে আটকে দেওয়া হয়েছে। কেউ কেউ বলেছিলেন, বিজেপিতে শুভেন্দু অধিকারী প্রাধান্য পেতেই, কোণঠাসা হয়ে গিয়েছেন মুকুল রায়। এসবের মধ্যেই শুভ্রাংশুর ফেসবুক পোস্ট এবং তা নিয়ে সৌগত রায়ের নরম প্রতিক্রিয়া আগামিদিনে রাজনীতিতে নতুন কোনও সমীকরণের ইঙ্গিত কি না তা সময়ই বলবে।