TV9 Opinion Poll: পদ্ম নাকি ঘাসফুল? এবারের ডায়মন্ড-হারবারে কার পাল্লা ভারী?

TV9 Opinion Poll: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ডায়মন্ড-হারবারে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৫৬.১৩ শতাংশ ভোট। বিজেপি পেয়েছিল ৩৩.৩৮ শতাংশ ভোট। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় পেয়েছিলেন ৭,৯১,১২৭ ভোট।

Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 12:12 AM

কলকাতা: বেজে গিয়েছে লোকসভা ভোটের (Lok Sabha Election) দামামা। গোটা বাংলার পাশাপাশি ভোটের উত্তাপে ফুটছে ডায়মন্ড-হারবারও। এই লোকসভা কেন্দ্রের বর্তমান সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এবারও পুরনো গড় ডায়মন্ড হারবার থেকে লড়ছেন তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড। এখনও পর্যন্ত ডায়মন্ড-হারবারে প্রার্থী দিতে দেখা যায়নি বাম, কংগ্রেসকে। আইএসএফের তরফে প্রার্থী দেওয়া নিয়ে জল্পনা চললেও খাতায়-কলমে কারও নামই দেখা যায়নি। এখনও পর্যন্ত প্রার্থীর নাম সামনে আনেনি বিজেপিও। তাহলে এবারের লোকসভা ভোটে ডায়মন্ড-হারবারে এগিয়ে থাকতে পারে কোন দল? কী বলছে ওপনিয়ন পোল? 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে ডায়মন্ড-হারবারে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৫৬.১৩ শতাংশ ভোট। বিজেপি পেয়েছিল ৩৩.৩৮ শতাংশ ভোট। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় পেয়েছিলেন ৭,৯১,১২৭ ভোট। বিজেপি প্রার্থী নীলাঞ্জয় রায় পেয়েছিলেন ৪,৭০,৫৩৩ ভোট। সেখানে সিপিআই(এম) প্রার্থী ফুয়াদ হালিম পেয়েছিলেন ৯৩,৯৪১ ভোট। কংগ্রেস প্রার্থী সৌম্য আইচ রায় পেয়েছিলেন ১৯,৮২৮ ভোট। ২০১৪ সালের নির্বাচনে এই আসনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জয়ের ব্যবধান ছিল একাত্তর হাজার। ২০১৯ সালে সেই ব্যবধান হয় ৩ লক্ষ ২১ হাজার। 

টিভি৯, পোলস্ট্রাট ও পিপলস ইনসাইটের জনমত সমীক্ষা বলছে, এবারের লোকসভা ভোটেও এই আসনে দেখা যেতে পারে তৃণমূল কংগ্রেসেরই দাপট। তৃণমূল পেতে পারে ৫৭.৪০ শতাংশ ভোট। বিজেপি পেতে পারে ১৯.৯৬ শতাংশ ভোট। মনস্থির করেনি ১২.০৩ শতাংশ। 

প্রসঙ্গত, এই জনমত সমীক্ষা তৈরির সময় বেশ কয়েকটি মাপকাঠি রেখে জনতার কাছে কিছু প্রশ্ন করেছিলাম আমরা। সেই রিপোর্টের ভিত্তিতেই তৈরি করা হয়েছে ওপিনয়ন পোল। তবে এই জনমত সমীক্ষা যখন করা হয় তখন বিজেপির তরফে দ্বিতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হয়নি। একইসঙ্গে বলে রাখা ভাল, ওপিনিয়ন পোল কোনও চূড়ান্ত ফলাফল নয়। জনমতের একটি আভাস পাওয়ার চেষ্টা করা হয় এই ওপিনিয়ন পোলগুলির মাধ্যমে। অতীতে যেমন কখনও কখনও জনমত সমীক্ষা হুবহু মিলে যেতে দেখা গিয়েছে, আবার অনেক সময় জনমত সমীক্ষা ভুলও প্রমাণিত হয়েছে।