সাধারণ টোম্যাটোর চাটনিতে কীভাবে আনবেন অন্য ‘ফ্লেভার’?

টোম্যাটোর চাটনি ছাড়া আমের চাটনিতেও অন্য স্বাদ আনা যায়। এক্ষেত্রে সর্ষে ফোড়ণ দিতে পারেন। সেই সঙ্গে অল্প কাসুন্দি মিশিয়ে তৈরি করতে পারেন আম কাসুন্দির আচার।

  • TV9 Bangla
  • Published On - 19:00 PM, 7 Apr 2021
সাধারণ টোম্যাটোর চাটনিতে কীভাবে আনবেন অন্য 'ফ্লেভার'?
টোম্যাটোর চাটনিতে ঝাল স্বাদ আনতে চাইলে, কাঁচালঙ্কা দিন। সুন্দর গন্ধও হবে।

শেষপাতে চাটনি খাওয়ার চল রয়েছে অনেক বাঙালি বাড়িতেই। এখন গরমের সময় প্রায় সব বাড়িতেই আমের পাতলা টক বা চাটনি হয়ে থাকে। কিন্তু একটু অন্যরকম স্বাদের টোম্যাটোর চাটনিও তৈরি করতে পারেন। সাধারণ টোম্যাটোর চাটনিতেই কয়েকটা উপকরণ যোগ করলেই স্বাদে-গন্ধে একদম অন্যরকম হয়ে যাবে আপনার সাদামাঠা চাটনি।

টোম্যাটোর চাটনিতে কী কী যোগ করবেন?

১। আমআদার কুচি মিশিয়ে দিলে টক-মিষ্টি স্বাদ হবে টোম্যাটোর চাটনির। তার পাশাপাশি সুগন্ধও হবে চাটনিতে। এছাড়া আদা-রসুন এবং লঙ্কা মিশিয়ে ঝাল ঝাল স্বাদের টোম্যাটোর আচারও তৈরি করা যায় সহজেই।

২। টোম্যাটোর চাটনি তৈরির সময় তেঁতুল চটকে মিশিয়ে দিতে পারেন। এর ফলে একটা টক-মিষ্টি স্বাদ হবে।

৩। যেকোনও চাটনি বা আচারে ভাজামশলা কিংবা ভাজা জিরের গুঁড়ো মিশিয়ে দিলে, খুব সুন্দর একটা গন্ধ হয়। এভাবেও তৈরি করতে পারেন টোম্যাটোর চাটনি।

৪। শুধু টোম্যাটো না দিয়ে আমসত্ত আর খেজুর দিয়ে মিষ্টি চাটনি তৈরি করতে পারেন। যাঁদের মিষ্টি স্বাদ পছন্দ তাঁদের এই আচটনি ভাল লাগবে। ড্রাই ফ্রুটস হিসেবে কাজুবাদাম-কিশমিশও দিতে পারেন।

৫। টোম্যাটোর চাটনিতে ঝাল স্বাদ আনতে চাইলে, কাঁচালঙ্কা দিন। সুন্দর গন্ধও হবে। ঝাঁঝও থাকবে। আর ঝাল স্বাদও পাবেন। শুকনো লঙ্কা ফোড়ণও দিতে পারেন এই চাটনি তৈরির আগে।

টোম্যাটোর চাটনি ছাড়া আমের চাটনিতেও অন্য স্বাদ আনা যায়। এক্ষেত্রে সর্ষে ফোড়ণ দিতে পারেন। সেই সঙ্গে অল্প কাসুন্দি মিশিয়ে তৈরি করতে পারেন আম কাসুন্দির আচার। এছাড়াও গুড় এবং তেঁতুল দিয়েও আমের আচার বা চাটনি তৈরি করা যায়। মূলত চিনির বদলে গুড় আর তেঁতুল মিশিয়ে যেকোনও চাটনি বানালেই তার স্বাদ একটু বদলে যায়। আর শেষপাতে টক-ঝাল-মিষ্টি চাটনি বা আচার থাকলে খেতেও বেশ ভালই লাগে।