H&M News Update: কুর্তার নাম বদলে রাখা হল ‘জার্সি’! ফ্যাশন ব্র্যান্ডকে ঘিরে উঠল সংস্কৃতিগত বিদ্বেষের অভিযোগ…

অনেকেই ব্র্যান্ডের এই পদক্ষেপকে সংস্কৃতির উদ্দেশ্যে করা ব্যঙ্গ-বিদ্বেষ বলেই মনে করছেন। অনেকে এমন দাবিও করেছেন, যাতে পোশাকটির নাম যত তাড়াতাড়ি সম্ভব বদলানো হোক, নয়তো ওয়েবসাইট থেকে পোশাকটিকে ড্রপ করা হোক।

H&M News Update: কুর্তার নাম বদলে রাখা হল 'জার্সি'! ফ্যাশন ব্র্যান্ডকে ঘিরে উঠল সংস্কৃতিগত বিদ্বেষের অভিযোগ...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 8:52 AM

ফাস্ট-ফ্যাশন জগতে উপমহাদেশের একটি পোশাকের আরেকটি উদ্ভট নামকরণে এবার তোলপাড় সোশ্যাল মিডিয়া। পোশাক কোম্পানি H&M-এর বিরুদ্ধে উঠে এসেছে এই অভিযোগ। সম্প্রতি এই কোম্পানি সাধারণ কুর্তা-পায়জামার ফ্যাশনকে হাইজ্যাক করে এটিকে একটি অভিনব নাম দিয়েছে। শুধু তাই নয়, নামটাও এমন দেওয়া হয়েছে যা সমালোচনার আগুন আরও উস্কে দিয়েছে। তাছাড়া সাধারণ মানের এই পোশাকের দাম নিয়েও বেশ কিছু কথা উঠে এসেছে।

আপনি যদি ব্র্যান্ডের ওয়েবসাইটে ‘জার্সি শার্ট ড্রেস’ সার্চ করেন, আপনাকে একটি বিশেষ সেকশনে নিয়ে যাওয়া হবে। যেখানে আপনি উল্লিখিত পোশাকটি পাবেন, যার দাম প্রায় ১,৫০০ টাকা থেকে শুরু হয় এবং ২,০০০ টাকা বা তার বেশি পর্যন্ত যায়। পোশাকটি উপমহাদেশের কুর্তা-পাজামা। যেটাকে ব্র্যান্ডটি ‘জার্সি’ নামে নিজেদের ওয়েবসাইটে বিক্রি করছে রমরমিয়ে।

বিশ্বজুড়ে টুইটার ইউজাররা ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলি থেকে নানা ধরনের সমালোচনার ঝড় উঠে আসছে। এদের মধ্যে অনেকেই, ঐতিহ্যগতভাবে পরা এই পোশাকটি সাংস্কৃতিকভাবে হাইজ্যাক করার জন্য ব্র্যান্ডটিকে দায়ী করছে।

এমনকি সাইটে পোশাকটির বিবরণকে ঘিরেও উঠে এসেছে বিভিন্ন ধরনের সমালোচনা। আপনি যদি উপমহাদেশে বড় হয়ে থাকেন, তাহলে আপনি নিশ্চিতভাবেই পরিবারের বড়দের এই পোশাকে উৎসব উদযাপনের লক্ষ্যে সাজতে দেখেছেন। দীপাবলি থেকে ঈদের মতো উৎসব, এমনকি বিয়ের সময়ও। কারণ এটি আরামদায়ক এবং বেশ সুন্দর ফ্যাশনের পোশাক। সেখানে বিবরণীতে লেখা ‘বাফেলো লেংথ’ কথাতে মোটেই সন্তুষ্ট নয় নেটিজেনরা।

সুতরাং, অনেকেই ব্র্যান্ডের এই পদক্ষেপকে সংস্কৃতির উদ্দেশ্যে করা ব্যঙ্গ-বিদ্বেষ বলেই মনে করছেন। অনেকে এমন দাবিও করেছেন, যাতে পোশাকটির নাম যত তাড়াতাড়ি সম্ভব বদলানো হোক, নয়তো ওয়েবসাইট থেকে পোশাকটিকে ড্রপ করা হোক। এ বিষয়ে H&M-এর তরফ থেকে যদিও এখনও কোনওরকম বিবৃতি বা ঘোষণা জানানো হয় নি।

আরও পড়ুন: Wedding Fashion: ওয়েডিং ফ্যাশনে ক্লাসিক লুক আনতে চান? জেনেলিয়ার মতো এই সুন্দর কালো ডিজাইনার শাড়ি কিন্তু নজর কাড়বে বেশি

আরও পড়ুন: Rani Mukerji: ইউনিক শাড়িতে ‘বাবলি’ রানি! মাসাবা গুপ্তার ডিজাইনার শাড়ির চমকে মুগ্ধ ফ্যাশনপ্রেমীরা

আরও পড়ুন: Bollywood: এনগেজমেন্টে স্নিকার্সের সঙ্গে সাদা আউটফিট! অভিনব চমক রাজকুমার রাও-পত্রলেখার