Recipe: ওটমিল খেয়ে বিরক্ত? ওজন কমাতে এবার এই দেশি রেসিপি ট্রাই করে দেখুন

Oats Idli: স্বাদ পরিবর্তন করতে জলখাবারে বানিয়ে নিতে পারেন ওটসের ইডলি। এবারে আর তাজা ফল নয়, বরং সবজির সঙ্গে টুইস্ট করে খান ওটসের ইডলি।

Recipe: ওটমিল খেয়ে বিরক্ত? ওজন কমাতে এবার এই দেশি রেসিপি ট্রাই করে দেখুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2022 | 5:07 PM

পুজোর আগে যখন বাড়তি ওজন ঝরিয়ে ফেলার চেষ্টা করছেন, তখন নিশ্চয়ই আপনার ডায়েটে ওটস রয়েছে। ওটস হচ্ছে প্রাতরাশের জন্য সবচেয়ে ভাল জলখাবার। ওটসের মধ্যে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। পাশাপাশি জলখাবারে একবাটি ওটস খেলে দীর্ঘক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। ফলে খিদেও পায় না এবং আপনি খিদে মুখে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকেন। তবে ওটস শুধু যে ওজন কমাতে সাহায্য করে তা নয়। সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতেও ওটসের জুড়ি মেলা ভার। আসলে ওটসের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এই ফাইবার ডায়াবেটিস, কোলেস্টেরল ও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় সহায়ক। কিন্তু রোজ রোজ দুধ বা দই দিয়ে ওটস খাওয়া সম্ভব নয়। এই সুযোগে বানিয়ে নিন নতুন কোনও পদ।

মূলত ওটসের স্মুদি বা দুধ দিয়ে ওটসের পুডিংটাই বেশি খাওয়া। এতে ওটসের পাশাপাশি দুধ ও তাজা ফলের পুষ্টিও মেলে। এভাবে ওটস খাওয়া খুব সহজ হয়। তাছাড়া তৈরিতেও বেশি ঝক্কি পোহাতে হয় না। কিন্তু স্বাদের দিক দিয়ে পিছিয়ে ওভারনাইট ওটসে পদগুলো। তাই ওটস দিয়ে বানিয়ে নিতে পারে ভারতীয় পদ। স্বাদ পরিবর্তন করতে জলখাবারে বানিয়ে নিতে পারেন ওটসের ইডলি। ইডলি দক্ষিণ ভারতের জনপ্রিয় খাবার। মূলত ভাতের চাল দিয়ে এই পদ রান্না করা হয়। কিন্তু আপনি যদি ডায়েটে থাকেন তাহলে ভাতের বদলে সাহায্য নিন ওটসের। আর এবারে তাজা ফল নয়, বরং সবজির সঙ্গে টুইস্ট করে খান ওটসের ইডলি। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক ওটস দিয়ে কীভাবে ইডলি তৈরি করবেন…

ওটসের ইডলি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

২ কাপ ওটস, ১ টেবিল চামচ সুজি, ১/২ কাপ টপ দই, ১ চামচ বিউলির ডাল, ১ চামচ ছোলার ডাল, ১টা গোটা পেঁয়াজ, ১টা গাজর ছোট ছোট করে কাটা, ১০-১২টা কারি পাতা, ৩-৪টে কাঁচা লঙ্কা। ১/২ চা চামচ গোটা কালো সর্ষে, ২ চা চামচ সাদা তেল এবং স্বাদ অনুযায়ী নুন।

ওটসের ইডলি তৈরি করার পদ্ধতি:

প্রথমে ওটসটা শুকনো কড়াইতে ভেজে নিন। এবার এটা মিক্সিতে ভাল করে গুঁড়ো করে নিন। গুঁড়ো করা ওটস ও সুজিটা টক দই দিয়ে মেখে দিন। প্রয়োজনে এতে সামান্য জল দেবেন। এই মিশ্রণটা ১৫ মিনিট রেখে দিন।

আর একটা কড়াইয়ে তেল গরম করুন। এতে কালো সর্ষে, বিউলির ডাল, ছোলার ডাল এবং কারি পাতা ফোড়ন দিন। এবার এতে পেঁয়াজ কুচি, গাজর কুচি, কাঁচা লঙ্কাগুলো ভাল করে ভেজে নিন। এতে স্বাদ অনুযায়ী নুন দেবেন। এবার এই সবজির মিশ্রণটি ওটসের ব্যাটারের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। প্রয়োজনে এতে সামান্য জল দেবেন। খুব গাঢ় করবেন না মিশ্রণটি।

এবার ইডলি পটে তেল ব্রাশ করুন। এতে ওটসের মিশ্রণটা ঢেলে দিন। প্রেসার কুকারে জল দিয়ে ইডলি স্ট্যান্ড বসিয়ে দিন। কুকারের ঢাকনা বন্ধ করে ১৫ মিনিট গ্যাসে বসিয়ে রাখুন। ব্যস তৈরি হয়ে যাবে ওটসের ইডলি। আপনি চাইলে এই পদ্ধতিটা ইডলি স্টিমারেও একই ভাবে করতে পারেন। ওটসের ইডলি ঠান্ডা হলে সাম্বার ও চাটনির সঙ্গে পরিবেশন করুন।