Winter Special Recipe: শুধু বিরিয়ানি নয়, এবার কন্টিনেন্টালের শেষ পাতেও পড়বে চকোলেট স্বাদের এই ফিরনি!

এখন শীতের মরসুম। এই মরসুমে ডেসার্টও হতে হবে কন্টিনেন্টাল। কিন্তু ফিরনির ঐতিহ্যবাহী খাবারকে কি কন্টিনেন্টালে রূপান্তর করা যায়? আমরা আপনার জন্য নিয়ে এসেছি চকোলেট ফ্রোজেন ফিরনির রেসিপি।

Winter Special Recipe: শুধু বিরিয়ানি নয়, এবার কন্টিনেন্টালের শেষ পাতেও পড়বে চকোলেট স্বাদের এই ফিরনি!
চকোলেট ফ্রোজেন ফিরনি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 4:09 PM

বিরিয়ানি শেষ পাত সব সময় দখল করে রাখে ফিরনি। ভারতে এই খাবারের জনপ্রিয়তা থাকলেও এটির জন্মদাতা পারস্যরা। মনে করা হয় যে পারস্য এবং মিডল ইস্টের দেশ গুলিতেই প্রথম ফিরনি খাওয়ার চল শুরু হয়। সেখান থেকে মোঘলরা খাওয়া শুরু করে ফিরনি। আর মোঘলদের হাত ধরেই ভারতে প্রবেশ করে ফিরনি। মুঘল সাম্রাজ্যেই প্রথম মাটির বাটিতে দুধ, বাদামী এবং সুগন্ধি চাল দিয়ে তৈরি করা ফিরনি।

কিন্তু এখন শীতের মরসুম। এই মরসুমে ডেসার্টও হতে হবে কন্টিনেন্টাল। কিন্তু ফিরনির ঐতিহ্যবাহী খাবারকে কি কন্টিনেন্টালে রূপান্তর করা যায়? আমরা আপনার জন্য নিয়ে এসেছি চকোলেট ফ্রোজেন ফিরনির রেসিপি। এবার আর শুধু বিরিয়ানির শেষপাতে নয়, যখন ডেসার্টের জন্য মন চাইবে আপনি খেতে পারেন এই ফিরনি। এটি তৈরি করা যেমন সহজ, তেমনই সুস্বাদু। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে তৈরি করবেন চকোলেট ফ্রোজেন ফিরনি।

চকোলেট ফ্রোজেন ফিরনি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

২ লিটার দুধ, ২০০ গ্রাম ঘি, ৪০০ গ্রাম মাওয়া (গ্রেট করে রাখা), ৩০০ গ্রাম গুড়, ২০০ গ্রাম কাজুবাদাম, ২ গ্রাম এলাচ গুঁড়ো, ১০০ গ্রাম চাল গুঁড়ো, ১০০ গ্রাম কোকো পাউডার, গার্নি‌শ করার জন্য পেস্তা কুচি ও বেদানার দানা।

চকোলেট ফ্রোজেন ফিরনি তৈরি করার পদ্ধতি-

একটি মেটালের প্যান নিন। তাতে দুধটা জাল দিতে বসান। মাঝারি আঁচে দুধটা বসিয়ে কমপক্ষে ২০ মিনিট গরম করে নিন। এরপর তাতে চাল গুঁড়োটা দিয়ে দিন এবং ৫ মিনিট পর্যন্ত নাড়তে থাকুন। তারপর তাতে ঘি, মাওয়া, গুড় ও কোকো পাউডার দিয়ে দিন। গ্যাসটা কম আঁচে রাখবেন এবং ক্রমাগত নাড়তে থাকবেন।

৮ মিনিট মত নাড়তে থাকার পর মিশ্রণটির মধ্যে এলাচ গুঁড়ো ও কাজুবাদাম দিয়ে দিন। এবার গ্যাসটা মাঝারি আঁচে রাখুন এবং আরও ৫ মিনিট ধরে দ্রুত নাড়তে থাকুন। ৫ মিনিট অন্তর অন্তর গ্যাস কমিয়ে দিয়ে নাড়তে থাকবেন। ফিরনি তৈরি করতে গেলে ক্রমাগত মিশ্রণটি নাড়তে হয়, যাতে এটি পাত্রের সঙ্গের লেগে না যায়।

ফিরনি তৈরি হয়ে এলে গ্যাস অফ করে দিন। এবার -১৮ ডিগ্রিতে এটি ফ্রিজের মধ্যে রেখে দিন সেট হতে। এটি সেট হয়ে গেলে ওপর দিয়ে পেস্তা কুচি ও বেদানার দানা ছড়িয়ে পরিবেশন করুন চকোলেট ফ্রোজেন ফিরনি।

আরও পড়ুন: বড়দিনের ছুটিতে বেক করুন ডিম ছাড়া চকোলেট কুকিজ! রইল তারই রেসিপি

আরও পড়ুন: শীতের আমেজে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের নলেন গুড়ের ফিরনি!