Tatkal Ticket IRCTC: তৎকালেও পাওয়া যায় ‘কনফার্মড টিকিট’, IRCTC-র কোন টোটকায় সম্ভব?

Train Travel Tips: তৎকালে টিকিট কাটা বেশ ঝক্কির এবং 'কনফার্মড টিকিট' পাওয়াও বেশ মুশকিলের। তবে এই মুশকিলও আসান হতে পারে।

Tatkal Ticket IRCTC: তৎকালেও পাওয়া যায় 'কনফার্মড টিকিট', IRCTC-র কোন টোটকায় সম্ভব?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 11:18 AM

মাসখানেক আগে থেকে টিকিট কেটে রাখলে কনফার্মড টিকিট পাওয়া যায়। কিন্তু সব সময় আগে থেকে পরিকল্পনা করে বেড়াতে যাওয়া হয় না। অন্তত উৎসবের মরশুমে। পর্যটকদের কাছে তো শীতকালই বেড়াতে যাওয়ার মরশুম। ক্রিসমাস, নিউ ইয়ার উপলক্ষ্যে ভারতের বিভিন্ন স্থানে পর্যটকেরা ভিড় করেন। বেশিরভাগ মানুষই আগে থেকে পরিকল্পনা করে রাখেন। কিন্তু যাঁরা শেষ মুহূর্তে বেড়াতে যাবেন বলে ঠিক করেন, তাঁদের নানা বিধ সমস্যায় পড়তে হয়। বিভিন্ন রাজ্যের পর্যটন শিল্প উন্নত হওয়ায় থাকা-খাওয়া নিয়ে চিন্তা করতে হয় না। কিন্তু সমস্যা হয়, ট্রেনের কনফার্মড টিকিট পেতে। শেষ মুহূর্তে বেড়াতে যাওয়ার পরিকল্পনা হলে, তখন তৎকালে টিকিট কাটতে হয়। কিন্তু তৎকালে টিকিট কাটা বেশ ঝক্কির এবং কনফার্মড টিকিট পাওয়াও বেশ মুশকিলের। তবে ছোট্ট টোটকা মেনে টিকিট কাটলে আপনার মুশকিল আসান হতে পারে।

তৎকালে টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে জানতে হবে যে কোন সময় থেকে টিকিট কাটা যায়। সাধারণত শীতাতপ নিয়ন্ত্রিত কামরার জন্য সকাল ১০টা থেকে তৎকাল টিকিট কাটা যায়। টিকিট কাটার জন্য আগে থেকে আইআরসিটিসি-এর অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন। আইআরসিটিসি-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও আপনি টিকিট কাটতে পারেন। কিন্তু সমস্যা হল, টিকিট বিক্রি যখন থেকে শুরু হয়, তখন প্যাসেঞ্জারের নাম-ধাম লিখতেই সময় চলে যায়। এর পর যখন টিকিট কাটা হয় তখন সেটা ওয়েটিং লিস্টে দেখায়। তবে এক্ষেত্রে একটি সহজ টোটকা মানলে এমনটা আর হবে না।

বিশেষত, প্যাসেঞ্জারের নাম-ধাম লিখতে সময় চলে যায়। এক্ষেত্রে আপনি আগে থেকে কোথাও প্যাসেঞ্জারের নাম-ধাম লিখে রাখতে পারেন। টিকিট বিক্রি শুরু হলেই কপি করে বসিয়ে দিতে পারবেন প্যাসেঞ্জার ডিটেলসের জায়গায়। এতে অনেকটা সময় বাঁচতে পারে আপনার।

তবে, আইআরসিটিসি-এর ওয়েবসাইটে তথ্য সেভ করে রাখার অপশনও রয়েছে। এই টোটকাকেও কাজে লাগাতে পারেন আপনি। একবার লগ ইন করলে আইআরসিটিসি-এর ওয়েবসাইটে আপনি নিজের এবং বাকি যাত্রীদের তথ্য নথিভুক্ত করে রাখতে পারেন। ফলে দ্বিতীয়বার টিকিট কাটার সময় আপনাকে আবার সেই ডিটেলস দেওয়ার প্রয়োজন নেই। সেক্ষেত্রে সিস্টেম নিজে থেকেই আপনার তথ্য ওই প্যাসেঞ্জার ডিটেলসে পূরণ করে দেবে। এতে অনেকটা সময় বাঁচবে। এরপর শুধু টাকা জমা করে দিলেই কাজ হবে।

অনেক সময় টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও নানা ঝক্কি পোহাতে হয়। এক্ষেত্রেও আপনি আগে থেকে পেমেন্ট ডিটেলস সেভ করে রাখতে পারেন। যদি ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করেন, তাহলে সেই বিবরণ ওয়েবসাইটে কিংবা অ্যাপে দিয়ে রাখুন। এছাড়া UPI-এর মাধ্যমে সরাসরি টাকা জমা করতে পারেন। এতেও আপনার কাজ সহজ হবে এবং সময় বাঁচবে। আর এভাবেই আপনি ওয়েটিং লিস্ট এড়াতে পারবেন।