Hazarduari Palace: হাজারদুয়ারির মাঠে আড্ডা দিতে গেলেও এবার পকেট খসবে, নয়া সিদ্ধান্তে অসন্তুষ্ট পর্যটকমহল

Murshidabad: স্থানীয় বাসিন্দাদের অহেতুক ভিড়, শোরগোল এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে সংগ্রহশালা কর্তৃপক্ষ। কিন্তু এতে ক্ষোভ তৈরি হচ্ছে পর্যটকদের মধ্যেও।

Hazarduari Palace: হাজারদুয়ারির মাঠে আড্ডা দিতে গেলেও এবার পকেট খসবে, নয়া সিদ্ধান্তে অসন্তুষ্ট পর্যটকমহল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 8:26 AM

ইতিহাসের টানে মুর্শিদাবাদ ভ্রমণে যাননি, এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। আর এই মুর্শিদাবাদের জনপ্রিয় পর্যটন কেন্দ্রের মধ্যে রয়েছে হাজারদুয়ারি। কিন্তু এবার হাজারদুয়ারি গেলে আপনাকে গাঁটের কড়ি কসাতে হবে। হাজারদুয়ারিতে প্রবেশের জন্য টিকিট কাটতে হবে আপনাকে। মাথাপিছু ২০ টাকা করে টিকিট কাটতে হবে হাজারদুয়ারি ঘুরে দেখার জন্য। স্থানীয় বাসিন্দাদের অহেতুক ভিড়, শোরগোল এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে সংগ্রহশালা কর্তৃপক্ষ। কিন্তু এতে ক্ষোভ তৈরি হচ্ছে পর্যটকদের মধ্যেও।

হাজারদুয়ারির মিউজিয়ামে প্রবেশের জন্য ২৫ টাকা করে মাথাপিছু টিকিট ছিল। কিন্তু হাজারদুয়ারি সংলগ্ন বাগানে সময় কাটানোর জন্য কোনও টাকা ব্যয় করতে হত না। তাই পর্যটকদের পাশাপাশি স্থানীয়দের ভিড়ও লেগে থাকত হাজারদুয়ারিতে। তাই হাজারদুয়ারি প্যালেস মিউজিয়ামের পাশাপাশি খোলা মাঠে আড্ডা দিতে গেলেও টিকিট কাটতে হবে আপনাকে। আপনি অনলাইনেই এই টিকিট কাটতে পারবেন। কিন্তু আরও সমস্যা হল, আপনি যদি অনলাইনে টিকিট কাটেন তাহলে তার মূল্য ২০ টাকা। আর যদি অফলাইনে অর্থাৎ হাজারদুয়ারির টিকিট কাউন্টার থেকে টিকিট কাটেন তাহলে তার মূল্য ২৫ টাকা। এতেই আরও ক্ষোভ তৈরি হচ্ছে স্থানীয় ও পর্যটকদের মধ্যে।

গত ১ নভেম্বর থেকেই এই নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। পর্যটনের মরশুমে এমন নিয়ম ক্ষোভ তৈরি করতে বিভিন্ন মহলে। অনেকেই মনে করছেন, এই নিয়ম পর্যটন ব্যবসায় প্রভাব ফেলবে। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়তে চলেছে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। কিন্তু হঠাৎ করে এমন সিদ্ধান্ত কেন নেওয়া হল। প্যালেস মিউজিয়াম কর্তৃপক্ষের দাবি, বেশ কিছু মাস ধরে হাজারদুয়ারি চত্ত্বরে স্থানীয়দের উৎপাত বেড়েছে। মাদকাসক্তদের অহেতুক ভিড়ে নষ্ট হচ্ছে হাজারদুয়ারির সৌন্দর্য। কেউ ঘণ্টার পর ঘণ্টা সময় কাটাচ্ছেন হাজারদুয়ারি সংলগ্ন মাঠে। তাই হাজারদুয়ারির সৌন্দর্যকে বজায় রাখতে টিকিটের ব্যবস্থা করা হয়েছে।

ভ্রমণ পিপাসুদের কাছে অন্যতম আকর্ষণ মুর্শিদাবাদের হাজারদুয়ারি। প্রতি বছর লক্ষাধিক পর্যটক হাজারদুয়ারি বেড়াতে আসেন। যদিও গত দু’বছর করোনা পরিস্থিতির জন্য ধাক্কা খেয়েছিল মুর্শিদাবাদের পর্যটন শিল্প। পরিস্থিতি স্বাভাবিক হতেই আবার ঘুরে দাঁড়িয়েছে মুর্শিদাবাদের পর্যটন শিল্প। পর্যটনের মরশুমে বেশ ভিড় হচ্ছে হাজারদুয়ারি সহ মুর্শিদাবাদের অন্যান্য পর্যটন কেন্দ্রে। আসন্ন শীতে এই ভিড় আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। কিন্তু ২০ টাকা করে টিকিট মূল্য করায় পর্যটন শিল্পে কী প্রভাব পড়তে চলেছে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে অনেকে। মিউজিয়ামে ঢুকতে ২৫ টাকা খরচ করতে হত। এখন হাজারদুয়ারির মাঠে আড্ডা দিতে গেলেও ২০ টাকা খসাতে হবে আপনাকে।