Indian Visa: অন্য দেশে ভারতীয়দের ওপর যা যা নিয়ম জারি করা আছে, সেই সব নিয়মই জারি করা হবে ভারতীয় ভিসার ক্ষেত্রে!

বিশ্বজুড়ে ভারতীয় পর্যটকদের যে পরিমাণে অবহেলা করা হচ্ছে, সেক্ষেত্রে ভারতের এই কূটনীতি কতটা পজিটিভ প্রভাব আনবে সেটাই এখন দেখার। আশা করা যায়, এই বিভ্রাটের সমাধান খুব তাড়াতাড়িই হবে আর পর্যটন আবার আগের মতো সুস্থ, স্বাভাবিক হয়ে উঠবে।

Indian Visa: অন্য দেশে ভারতীয়দের ওপর যা যা নিয়ম জারি করা আছে, সেই সব নিয়মই জারি করা হবে ভারতীয় ভিসার ক্ষেত্রে!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 8:55 AM

ভারত আন্তর্জাতিক পর্যটকদের জন্য ভ্রমণ পুনরায় শুরু করার জন্য প্রস্তুত। সরকার নতুন ভিসায় শর্ত হিসেবে আবেদনকারীদের ‘রেসিপ্রোকাল ট্রিট্মেন্ট’ বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কী সেটা? প্রতিবেদন অনুসারে, ভিসার সুবিধা পাওয়ার জন্য এখন বিদেশি পর্যটকদের তাদের নিজেদের দেশে ভারতীয় পর্যটকদের ওপর আরোপ করা নীতির উপর নির্ভর করতে হবে।

আরও বিস্তারে বলা হলে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (এমএইচএ) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছিলেন যে বর্তমান ভ্রমণ পরিস্থিতির জন্য যেসব বিভ্রাট বা সমস্যার তৈরি হয়েছে সেগুলোর সমাধান করার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। সম্প্রতি একটি সভা অনুষ্ঠিত হয়েছিল। সেখানে সভাপতিত্ব করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং আরও অনেক প্রতিনিধির। উপস্থিত ছিলেন সমস্ত সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারাও।

Indian Visa

ওই কর্মকর্তা আরও বলেন, বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ভারতে আসা পর্যটকদের জন্য রেসিপ্রোকাল ট্রিট্মেন্টকেই প্রাধান্য দেওয়া হবে। তিনি আরও বলেন, “অনেক দেশই বিদেশের পর্যটকদের জন্য নিজেদের বিধি নিষেধ সরিয়ে নিয়েছে। কিন্তু ভারতীয় ভ্রমণকারীদের জন্যই বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সমস্যাগুলি সমাধানের জন্য সংশ্লিষ্ট দেশের কূটনীতিকদের সামনে বিষয়গুলিকে তুলে ধরা হয়েছে। “

প্রতিবেদনে বলা হয়েছে যে আগত বিদেশী পর্যটককে তাদের ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেখাতে হতে পারে। এছাড়াও, তাদের দেশে যাওয়ার সময় ভারতীয় পর্যটকদের সঙ্গে কীভাবে আচরণ করা হয় তার উপর নির্ভর করে কোয়ারেন্টাইন বা ভিসা রিজেকশনের সম্মুখীন হতে হবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্মকর্তারা এখন বাঁধাধরা নিয়মের পরিবর্তে এই নতুন নিয়মের উপর ভিত্তি করেই প্রতিটি আবেদন যাচাই-বাছাই করবেন। যা ১৮ মাস আগে প্রযোজ্য ছিল। যখন কোভিড প্যান্ডেমিকের কারণে পর্যটন ভিসা প্রত্যাহার করা হয়েছিল।

এছাড়াও, এমএইচএ পর্যটন মন্ত্রণালয়, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন, এভিয়েশন মন্ত্রনালয় এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করা হয়েছে। যাতে একটা সুপ্রতিষ্ঠিত কাঠামো তৈরি করা যায়। প্রতিবেদন অনুসারে, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী বৈঠকে। যার সভাপতিত্ব করবেন আগামী সপ্তাহে নির্ধারিত মন্ত্রিপরিষদের সচিব। যদিও এই পরিস্থিতি বেশ শৌখিন হয়ে উঠছে। বিশ্বজুড়ে ভারতীয় পর্যটকদের যে পরিমাণে অবহেলা করা হচ্ছে, সেক্ষেত্রে ভারতের এই কূটনীতি কতটা পজিটিভ প্রভাব আনবে সেটাই এখন দেখার। আশা করা যায়, এই বিভ্রাটের সমাধান খুব তাড়াতাড়িই হবে আর পর্যটন আবার আগের মতো সুস্থ, স্বাভাবিক হয়ে উঠবে।

আরও পড়ুন: European Destinations in Winter: শীতে ইউরোপ যাবেন? আপনার জন্য খোঁজ রইল কিছু আকর্ষণীয় ভ্রমণ স্থানের…

আরও পড়ুন: Paradise Island: এবার মরিশাসে শুধু ঘুরতে যাওয়ার কথা ভাববেন না, ভাবুন প্যারাডাইস দ্বীপে ভিলার মালিক হওয়ার কথা…

আরও পড়ুন: Sikkim: প্যাকেজড মিনারেল ওয়াটারের উপর নিষেধাজ্ঞা জারি এই রাজ্যে!