Taj Mahal: সরাতে হবে সব দোকানপাট, তাজমহল রক্ষায় নয়া নির্দেশ শীর্ষ আদালতের

Supreme Court: পর্ষদ। এই নির্দেশের ফলে তাজমহল চত্ত্বরে দেখা যাবে না ছোট-বড় দোকানগুলি। তবে এই সবের মাঝেও শুরু হয়েছে নতুন বিতর্ক।

Taj Mahal: সরাতে হবে সব দোকানপাট, তাজমহল রক্ষায় নয়া নির্দেশ শীর্ষ আদালতের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 9:20 AM

ভারতের গর্ব তথা বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি তাজমহল (Taj Mahal) রক্ষায় বড় নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত (Supreme Court)। আগ্রার বিখ্যাত তাজমহলের ৫০০ মিটারের মধ্যে সমস্ত বানিজ্যিক কার্যকলাপ (Commercial Activities) নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, মোঘল সাম্রাজ্যের অনন্য সৃষ্টির ৫০০ মিটারের মধ্যেই রয়েছে বেশ কয়েকটি দোকান, এম্পোরিয়াম, হোটেল ও রেস্তোরাঁ। সোমবার এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশিকায় আরও বলা হয়েছে, এই নয়া নির্দেশ যাতে সঠিকভাবে পালন করা হয়, তা দেখার দায়িত্ব পালন করবে আগ্রা উন্নয়ন পর্ষদ।

এই নির্দেশের ফলে তাজমহল চত্ত্বরে দেখা যাবে না ছোট-বড় দোকানগুলি। তবে এই সবের মাঝেও শুরু হয়েছে নতুন বিতর্ক। কারণ, সপ্তদশ শতাব্দীর মুসলিম স্থাপত্যের অন্যতম নিদর্শনের ৫০০ মিটার পরিধির মধ্যে যে সমস্ত দোকান ও রেস্তোরাঁ রয়েছে, তাতে বহু বছর ধরে কাজ করা শত শত মানুষের জীবিকা অনিশ্চয়তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

২০০০ সালে এই একই নির্দেশ জারি করেছিল শীর্ষ আদালত। সেই নির্দেশ মেনে নয়া স্থানে একদল দোকান স্থানান্তরিত রয়েছেন। কিন্তু তাঁদের অভিযোগ, তাদের সরে যেতে বলা হয়েছিল, সরে গিয়েছেন। কিন্তু শীর্ষ আদালতের রায়কে অমান্য করে এখনও বেশ কয়েকটি বাণিজ্যিক কার্যক্রম সেখানে চলছে। সেই অভিযোগের পিটিশন দায়ের করার পরই সোমবার বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও এএস ওকার বেঞ্চ জানিয়েছে, তাজমহলের সীমানা প্রাচীর থেকে ৫০০ মিটারের মধ্যে কোনও রকম বানিজ্যিক কার্যকর্ম চলতে পারে না। অবিলম্বে সব বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশ জারি করার পর প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষের বেকার হওয়ার সম্ভাবনা বেড়ে গিয়েছে। নয়া নির্দেশের ফলে তাজগঞ্জ এলাকার অন্তত ৫০০টি দোকানপাট ও অন্যান্য আউটলেটের উপর প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হয়েছে। আশাবাদী একদল দোকানের মালিক সুপ্রিম কোর্টের রিভিউ পিটিশনের কথা ভাবছেন। শীর্ষ আদালতের নির্দেশ মত ইতোমধ্যেই সব ব্যবসায়িক প্রতিষ্ঠানের জরিপ ও নাম তালিকাভুক্ত করার কাজ শুরু করেছে। প্রসঙ্গত, ঐতিহাসিক এই স্মৃতিস্তম্ভের ৫০০ মিটারের মধ্যে এলাকায় নো-কনস্ট্রাকশন জোন ও কোনও যানবাহনের অনুমতি নেই।