Navratri 2021 Date: বছরে ক’বার নবরাত্রি পুজো হয়? এই বছরের শারদীয়া নবরাত্রির নির্ঘণ্ট জেনে নিন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Sep 14, 2021 | 6:36 AM

দেবীপক্ষ আশ্বিন মাসে অমাবস্যা দিবসের পরে শুরু হয় এবং দশেরার একদিন আগে নবমীর দিন শেষ হয়। এই উৎসবটি মা দুর্গাকে উৎসর্গ করা হয়, যিনি নারীশক্তি বা শক্তির প্রতীক। নয় দিনেরও বেশি সময় ধরে বিস্তৃত এই উৎসবে নবদুর্গা (দুর্গার নয়টি রূপ) পূজা করা হয়।

Navratri 2021 Date: বছরে ক'বার নবরাত্রি পুজো হয়? এই বছরের শারদীয়া নবরাত্রির নির্ঘণ্ট জেনে নিন
নবরাত্রি

দেবী দুর্গা, ভগবান শিবের সহধর্মিণী এবং ভগবান গণেশ ও ভগবান কার্তিকেয়ের মা। দেবীর উৎসাহী ভক্তরা বছরে চারবার নবরাত্রির উপবাস পালন করেন। আমরা মূলত চারটি নবরাত্রি উদযাপন করি: শারদীয়া নবরাত্রি, মাঘ নবরাত্রি, চৈত্র নবরাত্রি এবং আষাঢ় নবরাত্রি।

সমস্ত নবরাত্রির মধ্যে শারদীয় নবরাত্রি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। নবরাত্রি উদযাপনের উপায়গুলি ভিন্ন হলেও, এই নয় দিনগুলি সারা দেশে শুভ বলে বিবেচিত হয় এবং উৎসাহ ও আনন্দের সাথে উদযাপিত হয়। উৎসবটি দশম দিনে দশেরা দিয়ে শেষ হয় যা হল অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়ের উদযাপন।

এই বছর শারদীয়া নবরাত্রি শুরু হচ্ছে ৭ই অক্টোবর থেকে। কবে কী পুজো উদযাপিত হবে দেখে নিন এক নজরে…

৭ অক্টোবর- প্রতিপদ,  ঘটস্থাপনা এবং শাইলপুত্রী পুজো ৮ অক্টোবর- দ্বিতীয়া, ব্রম্ভচারিণী পুজো ৯ অক্টোবর- তৃতীয়া ও চতুর্থী, চন্দ্রঘটা পুজো এবং কুশমন্দ পুজো ১০ অক্টোবর- পঞ্চমী, স্কান্ডমাতা পুজো ১১ অক্টোবর- ষষ্ঠী, কাত্যায়নি পুজো ১২ অক্টোবর- সপ্তমী, কলারাত্রি পুজো ১৩ অক্টোবর- অষ্টমী, মহা গৌরি পুজো ১৪ অক্টোবর- নবমী, সিদ্ধিধাত্রি পুজো ১৫ অক্টোবর- দশমী,  নবরাত্রি পড়না/ দুর্গা বিসর্জন

দেবীপক্ষ আশ্বিন মাসে অমাবস্যা দিবসের পরে শুরু হয় এবং দশেরার একদিন আগে নবমীর দিন শেষ হয়। এই উৎসবটি মা দুর্গাকে উৎসর্গ করা হয়, যিনি নারীশক্তি বা শক্তির প্রতীক। নয় দিনেরও বেশি সময় ধরে বিস্তৃত এই উৎসবে নবদুর্গা (দুর্গার নয়টি রূপ) পূজা করা হয়। এটি উত্তর ও পূর্ব ভারতে বিশেষভাবে উদযাপিত হয় এবং এটি বাংলায় দুর্গা পূজা নামেও পরিচিত।

উৎসবটি শুরু হয় ঘট স্থাপনের মধ্য দিয়ে। ভক্তরা এই নয় দিনে উপবাস পালন করেন এবং দেবীর প্রতি উৎসর্গীকৃত পবিত্র মন্ত্র জপ করেন। এই উৎসবটি মহিষাসুর নামে একটি মহিষ রাক্ষসের উপর দেবীর বিজয়কে চিহ্নিত করে, যাঁকে দেবী ধ্বংস করেছিলেন। এই কারণে দেবী দুর্গাকে মহিষাসুরমর্দিনীও বলা হয়।

প্রাচীন হিন্দু শাস্ত্র অনুসারে, ভগবান রাম রাক্ষস রাজা ভগবান রাবণকে পরাজিত করতে এবং তাঁকে হত্যা করার জন্য ঐশ্বরিক দেবীর উপাসনা করেছিলেন। তিনি মন্দের উপর ভাল জয়ের বার্তাটি ইঙ্গিত করেছিলেন। দশম দিনটি ‘বিজয়াদশমী’ বা ‘দশেরা’ নামে পরিচিত। আশ্বিন মাসে উদযাপিত এই শারদ নবরাত্রি শীতের সূচনা করে।

আরও পড়ুন: September 2021 festival calendar: গণেশ চতুর্থী থেকে বিশ্বকর্মা পুজো, হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এই মাসের পুজোর তালিকা জানুন

আরও পড়ুন: কথায় কথায় পুরাণ নিয়ে তর্কের ফোয়ারা তোলেন, জানেন পুরাণের পাঁচ লক্ষণ কী কী?

আরও পড়ুন: শান্তি আর ভালবাসায় সুন্দর হয় পৃথিবী! ভাল মনের মানুষ হতে মাদার টেরিজার এই ১০ বাণী মেনে চলুন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla