September 2021 festival calendar: গণেশ চতুর্থী থেকে বিশ্বকর্মা পুজো, হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এই মাসের পুজোর তালিকা জানুন

কথাতেই আছে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। ২০২১ সালের সেপ্টেম্বরে গুরুত্বপূর্ণ তারিখ এবং উৎসবের তালিকা দেখে নিন একঝলকে...

September 2021 festival calendar: গণেশ চতুর্থী থেকে বিশ্বকর্মা পুজো, হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এই মাসের পুজোর তালিকা জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 6:24 AM

ভাদ্র বা আশ্বিনের হিন্দু মাস গ্রেগরিয়ান সেপ্টেম্বরের সঙ্গে একমত। ঐতিহ্যবাহী হিন্দু ক্যালেন্ডারে সারা বছর ধরে অসংখ্য উৎসব থাকে এবং তাই এই সেপ্টেম্বর মাসটিও আলাদা নয়। মাসিক একাদশী এবং প্রদোষ ব্রত, সংকুষ্টি চতুর্থী থেকে বিনায়ক চতুর্থী পর্যন্ত, নানা পূজাপার্বণ লেগেই রয়েছে। কথাতেই আছে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। ২০২১ সালের সেপ্টেম্বরে গুরুত্বপূর্ণ তারিখ এবং উৎসবের তালিকা দেখে নিন একঝলকে…

ভাদ্র মাসের একাদশী, কৃষ্ণপক্ষ (পূর্ণিমান্ত ক্যালেন্ডার অনুসারে), আজা একাদশী নামে পরিচিত, আর ভাদ্রমাসের শুক্লপক্ষে যে একাদশী পালন করা হয় তা হল পার্বা একাদশী। ভগবান বিষ্ণু ভক্তরা দিনব্যাপী উপবাস পালন করেন, পূজা করেন, কীর্তন গেয়ে থাকেন এবং দেবতার প্রতি শ্রদ্ধা জানাতে স্তোত্র পাঠ করেন।

প্রদোষ ব্রত – (৪ সেপ্টেম্বর এবং ১৮ সেপ্টেম্বর)

প্রদোষ ব্রত ভগবান শিবকে উৎসর্গ করা হয়। মহাদেবকে প্রণাম জানাতে মানুষ চন্দ্র পনেরো দিনের ত্রয়োদশ দিনে একটি ব্রত রাখেন ভক্তরা।

হরতালিকা তেজ এবং গৌরী হাব্বা (৯ সেপ্টেম্বর)

কাজরী তিজের মতো, হরতালিকা তিজ এবং গৌরী হাব্বাও প্রধানত বিবাহিত মহিলারা উদযাপন করেন। তারা এই দিনে একটি ব্রত পালন করে এবং তাঁদের স্বামীর সুস্বাস্থ্য এবং দীর্ঘজীবনের জন্য প্রার্থনা করে।

গণেশ বা বিনায়ক চতুর্থী – ১০ সেপ্টেম্বর

চতুর্থী তিথি, ভাদ্রমাসের শুক্লপক্ষ, ভগবান গণেশের জন্মদিন। মহারাষ্ট্র, তেলেঙ্গনা এবং অন্ধ্র প্রদেশে গনেশ চতুর্থীকে কেন্দ্র করে দশ দিন ধরে উৎসব চলে। এটি শেষ চতুর্দশীতে দেবতার বিসর্জনের মাধ্যমে শেষ হয়।

বিশ্বকর্মা জয়ন্তী -১৮ সেপ্টেম্বর

এই দিনে দেবতাদের স্থপতি ভগবান বিশ্বকর্মাকে শ্রদ্ধা জানিয়ে পুজো করেন ভক্তরা। সৌর ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত উৎসবগুলির মধ্যে একটি।

অনন্ত চতুর্দশী – ১৯ সেপ্টেম্বর

অনন্ত চতুর্দশী হল ভগবান বিষ্ণুর অনন্ত (চিরন্তন) রূপকে উৎসর্গ করা একটি দিন। এই দিনে, ভক্তরা একটি দিনব্যাপী উপবাস রাখেন এবং ভগবান বিষ্ণুর কাছে প্রার্থনা করেন। বিষ্ণুর এই শায়িত রূপটি অনন্ত পদ্মনাভস্বামী নামেও পরিচিত, যার অর্থ হল সেই প্রভু যার নাভি থেকে ব্রহ্মা পদ্মের উপর বসে ছিলেন। এই দিনে গণেশ বিসর্জনও করা হয়। এটি ভগবান গণেশের মূর্তি বিসর্জন এবং বিদায় দেওয়ার অনুষ্ঠান হিসেবেও পালন করা হয়।

আরও পড়ুন: Goga Navami 2021: সাপের কামড় থেকে রক্ষা করেন গোগাজী! এই বিশেষ দিনটি বাড়িতে কীভাবে পালন করবেন, জানুন