CWG 2022: হিসেব উল্টে দিল এবারের কমনওয়েলথ, লন বলে জোড়া ঐতিহাসিক পদক ভারতের

Commonwealth games 2022: ছেলেদের ফোর টিম ফাইনালে উঠে আরও একটি সোনার পদকের আশা জুগিয়েছিল। প্রত্যাশা পূরণ না হলেও ইতিহাস গড়া হল আরও একবার। এই প্রথমবার লন বলে পদক পেল দেশের ছেলেদের লন বল ফোর টিম।

CWG 2022: হিসেব উল্টে দিল এবারের কমনওয়েলথ, লন বলে জোড়া ঐতিহাসিক পদক ভারতের
লন বলে ভারতের দাপট
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 06, 2022 | 8:19 PM

বার্মিংহ্যাম: বুকে হাত রেখে বলুন তো, কিছুদিন আগেও লন বল (Lawn Bowls) খেলার নাম জানতেন কি না? লন বল মূলত জনপ্রিয় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে। সব পদক, ট্রফি তারাই ঝুলি ভর্তি করে নিয়ে যায়। ভারত কোনওদিন আন্তর্জাতিক স্তরে লন বলে পদক জিতেছে বলে কেউ কস্মিনকালে শোনেনি। কারণ এই খেলায় শক্তিধর দেশগুলির মধ্যে দূর দূরান্ত পর্যন্ত ভারতের নাম নেই। সব হিসেব পাল্টে গেল বার্মিংহ্যাম কমনওয়েলছ গেমসে (Commonwealth Games 2022)। দেশের অ্যাথলিটরা যেদিন বার্মিংহ্যামের উদ্দেশে রওনা দিলেন তখনও কেউ ভাবতে পেরেছিল যে ১১ দিন পর জোড়া পদক নিয়ে দেশে ফিরবে লন বল টিম। রানি এলিজাবেথের দেশে চমকে দিয়েছে দেশের পুরুষ ও মহিলা লন বল ফোর টিম (Men’s Lawn bowl Fours Team)। মেয়েদের লন বল ফোর টিম কয়েকদিন আগেই কমনওয়েলথ গেমসে ঐতিহাসিক সোনার পদক জিতেছে। ছেলেদের ফোর টিম ফাইনালে উঠে আরও একটি সোনার পদকের আশা জুগিয়েছিল। প্রত্যাশা পূরণ না হলেও ইতিহাস গড়া হল আরও একবার। এই প্রথমবার লন বলে পদক পেল দেশের ছেলেদের লন বল ফোর টিম।

রানি এলিজাবেথের দেশে গিয়ে ইংরেজদের প্রিয় খেলায় দাপট ভারতের। অধিকাংশ দেশবাসীর অজানা লন বল খেলাতে এবারের কমনওয়েলথ গেমসে বাজিমাত করেছে দেশের মহিলা ফোর টিম। মেয়েদের ঐতিহাসিক সোনার পদকের পর এবার কীর্তি ছেলেদের ফোর টিমের। যে দলের সদস্যরা হলেন,  সুনীল বাহাদুর, নভনীত সিং, চন্দন কুমার সিং ও দীনেশ কুমার। গতকালই সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে পদক নিশ্চিত করে ফেলেছিল। আজ, শনিবার সোনার পদকের দৌড়ে সুনীল-নভনীতদের পথের কাঁটা ছিল নর্দান আয়ারল্যান্ড। সেই কাঁটা উপড়াতে না পারলেও ভারতের ঝুলিতে এল রুপোর পদক। কমনওয়েলথে ছেলেদের ফোর টিমের ওভারঅল পারফরম্যান্স মনে রাখার মতো। ফাইনালের ম্যাচে নর্দান আয়ারল্যান্ডের পারফরম্যান্স অত্যধিক ভালো ছিল। ভারতীয় দল ফাইনাল হারল ৫-১৮ ব্যবধানে।

গ্রুপ স্টেজে ইংল্যান্ডের কাছে ১১-২০ ব্যবধানে হেরে এবারের কমনওয়েলথে অভিযান শুরু করেছে ছেলেদের লন বল ফোর টিম। সুনীল-নভনীতরা যে এই ইভেন্টে পদক নিয়ে বার্মিংহ্যাম ছাড়বেন, সেদিনও কি তা বোঝা গিয়েছিল? এরপর ফিজি, কুক আইল্যান্ডের বিরুদ্ধে পরপর জয়ে কোয়ার্টার ফাইনাল। সেখান থেকে পিছনে ঘুরে তাকাতে হয়নি। কোয়ার্টার ফাইনালে কানাডাকে ১৪-১২ ব্যবধানে হারানোর পর সেমিফাইনালের রুদ্ধশ্বাস লড়াইয়ে গ্রুপ স্টেজে হারের বদলা নিয়ে ইংল্যান্ডকে ১৩-১২ ব্যবধানে হারিয়ে ফাইনালে পা রাখে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla