SAW vs AUSW, T20I: ষষ্ঠবার টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ইতিহাস গড়া হল না প্রোটিয়াদের

ক্রিকেট বিশ্বকাপে ইতিহাস গড়ার সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার মেয়েদের সামনে। কিন্তু এ বারও নেলসন ম্যান্ডেলার দেশের সেই সৌভাগ্য হল কই। প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়ার চ্যালেঞ্জ টপকাতে পারলেন না প্রোটিয়ারা।

SAW vs AUSW, T20I: ষষ্ঠবার টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ইতিহাস গড়া হল না প্রোটিয়াদের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2023 | 9:53 PM

কেপটাউন: ২০১০ সাল থেকে শুরু মেয়েদের টি-২০ বিশ্বকাপে (Women’s T20 World Cup) অস্ট্রেলিয়ার দাপট। মাঝে ২০১৬ সাল বাদ দিলে টুর্নামেন্টের সবচেয়ে সফল দল তারা। ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত পরপর টানা তিনটি টি-২০ বিশ্বকাপ জিতে হ্যাটট্রিক গড়েছিল অস্ট্রেলিয়া। এরপর ২০১৮ ও ২০২০ সালেও ট্রফি ওঠে তাঁদের হাতে (Australia Cricket)। কুড়ি বিশের বিশ্বকাপে দ্বিতীয়বার হ্যাটট্রিক গড়ার লক্ষ্য নেমে সফল ডন ব্র্যাডম্যানের দেশের মেয়েরা। ভারতকে মাত্র পাঁচ রানের ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছিল মেগ ল্যানিংয়ের দল। ফাইনালে উল্টোদিকে পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার মেয়েদের। শক্তিশালী অজিদের চ্যালেঞ্জ টপকাতে পারল না দক্ষিণ আফ্রিকা (South Africa Cricket)। মেগান শুট, অ্যাশলে গার্ডনারদের শক্তিশালী বোলিংয়ের সামনে লড়াই চালালেও ফাইনাল জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। বিপক্ষকে ১৯  রানে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের জন্য টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়নের খেতাব উঠল অস্ট্রেলিয়ার হাতে। ম্যাচের বিস্তারিত TV9 Banglaর এই প্রতিবেদনে।

অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন মেগ ল্যানিং টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া স্কোর ছিল ১৫৬। জবাবে দক্ষিণ আফ্রিকার মেয়েরা গুটিয়ে যায় ৬ উইকেট হারিয়ে ১৩৭ রানে। অস্ট্রেলিয়ার দেওয়া ১৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বেশ মন্থর শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। ওপেনার লঁরা উলভারডাট এবং তাজমিন ব্রিৎসের সাবধানী সূচনা। পাওয়ার প্লে ওভারে ১ উইকেট হারিয়ে মাত্র ২২ রান ওঠে প্রোটিয়াদের খাতায়। তাজমিন ব্রিৎস (১০) আউট হওয়ার পর একে একে মারিজেন কেপ (১১), সুন লুস (২) দ্রুত প্যাভিলিয়নের পথ ধরেন। উইকেট ধরে রেখে দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন লঁরা। ৪৮ বলে ৬১ রান করে লঁরাকে এলবিডব্লিউ করেন মেগান শুট। দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ১০৯। প্রোটিয়া ওপেনার আর কিছুক্ষণ ক্রিজে থাকলে ফাইনালে চাপে পড়ে যেত অস্ট্রেলিয়া। ২৩ বলে ২৫ রান করেন কোল ট্রেয়ন।

অস্ট্রেলিয়ার হয়ে ফাইনালে সর্বোচ্চ অপরাজিত ৭৪ রান বেথ মুনির। এছাড়া অ্যাশলে গার্ডনার ২১ বলে ২৯ রান করেন। এছাড়া অস্ট্রেলিয়ার ব্যাটিং নিয়ে আলাদা করে কিছু বলার নেই। মুনির ৭৪ রানের দৌলতে দক্ষিণ আফ্রিকার সামনে ১৫৭ রানের লক্ষ্য রাখে অজিরা। ইতিহাস গড়ার খুব কাছে এসেও ফিরে যেতে হল দক্ষিণ আফ্রিকাকে। ঠোঁট আর কাপের মধ্যে দূরত্বটা রয়েই গেল।