KKR, IPL: কেকেআর এখন জটিল অঙ্কের সামনে, ছেড়ে দেওয়া হতে পারে রানা-স্টার্ককে?

IPL 2025 Auction: আগামী আইপিএলের নিলামের আগে সব টিমই তাদের রিটেন তালিকা ঘোষণা করবে। সেই তালিকাতে কেকেআর খুব স্বাভাবিকভাবেই যে তিন ক্রিকেটারকে রাখবে, তাঁরা হতে পারেন শ্রেয়স আইয়ার, আন্দ্রে রাসেল, সুনীল নারিন। চার নম্বর জায়গা নিয়ে টানাপোড়েনের শেষ নেই।

KKR, IPL: কেকেআর এখন জটিল অঙ্কের সামনে, ছেড়ে দেওয়া হতে পারে রানা-স্টার্ককে?
কেকেআর এখন জটিল অঙ্কের সামনে, ছেড়ে দেওয়া হতে পারে রানা-স্টার্ককে?
Follow Us:
| Updated on: Aug 22, 2024 | 7:01 PM

কলকাতা: ২৫ কোটির ক্রিকেটার অতীত হয়ে গেলেন কেকেআরে? খারাপ সময়ে যিনি ধরেছিলেন হাল, সেই তাঁরও প্রয়োজনীয়তা ফুরিয়েছে? এই জোড়া প্রশ্নের উত্তর কিন্তু খুঁজতে শুরু করেছে কলকাতা। এই মুহূর্তে এই শহর ‘সুবিচার’ চেয়ে রাস্তায় নেমে পড়েছে। আরজি কর কাণ্ডে উত্তাল হয়ে রয়েছে কলকাতা এবং রাজ্য। তার জল গড়িয়েছে দেশের সীমানা ছাড়িয়ে। পরিস্থিতি যখন এই, তখন কিন্তু কেকেআরকে (KKR) নিয়ে আগ্রহ কম নেই। আগামী আইপিএলের আগে মেগা নিলাম। সব দলই ঘর গোছানোর ছক তৈরি করছে। এতদিন যে সব তারকার ঠিকানা চেনা ছিল, তা বদলে যেতে পারে। রোহিত শর্মা কোথায় যাবেন, বিরাট কোহলি খেলবেন কোন টিমের হয়ে, হার্দিক পান্ডিয়া কি আবার নতুন দলের খোঁজে নামবেন? এমন গুচ্ছ গুচ্ছ প্রশ্ন ক্রিকেট মহলে ভেসে বেড়াচ্ছে। তার মধ্যেই দুই ক্রিকেটারকে নিয়ে তুমুল আলোচনা চলছে আইপিএলের দুনিয়ায়। প্রথম জন, মিচেল স্টার্ক (Mitchell Starc)। আর দ্বিতীয় জন কেকেআরের ভাইস ক্যাপ্টেন নীতীশ রানা (Nitish Rana)।

গত আইপিএলের আগে যে মিনি নিলাম হয়েছিল,তাতে হইচই ফেলে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেস বোলার। ২৪.৭৫ কোটি টাকায় নিলাম থেকে স্টার্ককে তুলেছিলেন গৌতম গম্ভীর। পুরো গ্রুপ লিগ জুড়ে অজি ক্রিকেটারের পারফরম্যান্স নিয়ে কাঁটাছেড়া চলেছে। বল প্রতি যত টাকা আয় করেছেন, তা কি আসলে কার্যকর হয়েছে কেকেআরের? স্টার্ক অবশ্য আইপিএলের শেষবেলায় এসে নিজেকে মেলে ধরেছিলেন। প্লে অফ, ফাইনালে তিনি ফারাক গড়ে দিয়েছিলেন। গম্ভীর যে প্লেয়ার চিনতে ভুল করেননি, এবং স্টার্কও তাঁর প্রতি রাখা আস্থায় সম্মান জানিয়েছেন, বল হাতে প্রমাণ করেছিলেন। সেই স্টার্ক আর হয়তো কেকেআর জার্সিতে আগামী মরসুমে খেলবেন না। দুটো কারণ তার। এক, স্টার্ক চোটপ্রবণ। বয়সও বাড়ছে। দুই, স্টার্কের জন্য বিপুল অর্থ খরচ করার প্রয়োজন আর বোধ করছে না কেকেআর।

নীতীশ পর্বেও কেন দাঁড়ি টানতে চাইছে কিং খানের টিম? বাঁ-হাতি রানা ২০২৩ এর আইপিএলে কেকেআরের পরিত্রাতা ছিলেন। শ্রেয়স আইয়ার চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে যাওয়ায় তাঁকেই দেওয়া হয়েছিল নেতৃত্ব। ওই মরসুমে রানা টিমকে ট্রফির কাছে নিয়ে যেতে পারেননি। অবশ্য খারাপ সময়ে দলকে নিজের কাঁধে তুলে নেওয়ার পুরস্কার পেয়েছিলেন রানা। শ্রেয়স নেতৃত্বে ফিরলেও তাঁকে ভাইস ক্যাপ্টেন করা হয়েছিল। কিন্তু এই রানাকে নিয়ে প্রশ্ন বরাবরই রয়েছে কেকেআরে। ধারাবাহিক নন। ভরসা অনেক সময়ই রাখতে পারেননি। একাই ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন, তাও খুব বেশি দেখা যায়নি। তার উপর চোট আঘাতের গল্প তো রয়েছেই। গত মরসুমেই যেমন চোটের কারণে আইপিএল খেলতেই পারেননি সেই অর্থে। একেবারে শেষ দিকে ফিরেছিলেন টিমে। কিন্তু সেই ফেরা মনে রাখার মতো ছিল না। এহেন রানা কি টিম ম্যানেজমেন্টের আস্থা হারিয়েছেন?

এই খবরটিও পড়ুন

আগামী আইপিএলের নিলামের আগে সব টিমই তাদের রিটেন তালিকা ঘোষণা করবে। সেই তালিকাতে কেকেআর খুব স্বাভাবিকভাবেই যে তিন ক্রিকেটারকে রাখবে, তাঁরা হতে পারেন শ্রেয়স আইয়ার, আন্দ্রে রাসেল, সুনীল নারিন। চার নম্বর জায়গা নিয়ে টানাপোড়েনের শেষ নেই। রিঙ্কু সিং? হর্ষিত রানা? ভেঙ্কটেশ আইয়ার? বরুণ চক্রবর্তী? অঙ্ক অনেক, জবাব আপাতত নেই। আর এই জটিল অঙ্কই বলে দিচ্ছে স্টার্ক এবং রানার সময় হয়তো ফুরিয়ে এসেছে কেকেআরে।