India vs Pakistan in Sports: যত নিষেধাজ্ঞা বাইশ গজে! হকি-ফুটবলে ভারত-পাকিস্তান দ্বৈরথে বাধা নেই

এশিয়া কাপ নিয়ে দড়ি টানাটানির মাঝেই ওডিআই বিশ্বকাপের জন্য পাকিস্তানের এদেশে এসে খেলা নিয়ে টালবাহানা চলছে। পাকিস্তানও বিশ্বকাপের ম্যাচগুলি ভারতের মাটিতে খেলতে নারাজ।

India vs Pakistan in Sports: যত নিষেধাজ্ঞা বাইশ গজে! হকি-ফুটবলে ভারত-পাকিস্তান দ্বৈরথে বাধা নেই
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 9:51 AM

কলকাতা: দীর্ঘদিন ধরে ক্রিকেটে ভারত-পাকিস্তান (India vs Pakistan) দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। চলতি বছরে এসিসি ও আইসিসি টুর্নামেন্ট থাকায় একাধিকবার ভারত-পাকিস্তান ম্যাচ হবে। তাতেও বিপত্তি। পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলার অনুমতি পায়নি ভারতীয় দল। দেশের সরকারের অনুমতি না মেলায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এক্ষেত্রে অসহায়। এশিয়া কাপ নিয়ে দড়ি টানাটানির মাঝেই ওডিআই বিশ্বকাপের জন্য পাকিস্তানের এদেশে এসে খেলা নিয়ে টালবাহানা চলছে। পাকিস্তানও বিশ্বকাপের ম্যাচগুলি ভারতের মাটিতে খেলতে নারাজ। বাইশ গজে ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে এত কড়াকড়ি হলেও অন্যান্য খেলায় নেই। যত নিষেধাজ্ঞা ক্রিকেট মাঠে। হকি, ফুটবল এমনকী তাসেও ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে কোনও সমস্যা নেই। সম্প্রতি ভারতের ব্রিজ টিম পাকিস্তান সফরে গিয়ে টুর্নামেন্ট খেলে এসেছে। যেখানে তাঁদেরকে নাকি ‘রাজার হালে’ রাখা হয়েছিল। পাকিস্তানের হকি, ফুটবল দল এদেশে এসে প্রতিযোগিতায় অংশ নেবে। বিস্তারিত রইল TV9 Bangla Sports-র এই প্রতিবেদনে।

গত বুধবার, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF) ঘোষণা করেছে যে,  আগামী মাসে সাউথ এশিয়ান ফুটবল (SAFF) চ্যাম্পিয়নশিপের জন্য বেঙ্গালুরু আসবে পাকিস্তান টিম। ২৯ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত এই প্রতিযোগিতায় একই গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। এআইএফএফ প্রেসিডেন্ট কল্যাণ চৌবে বলেছেন, ‘পাকিস্তানের সাফ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ নিশ্চিত হওয়ার পরই ড্রয়ে তাদের রাখা হয়েছিল।’ এদিকে চেন্নাইতে বসতে চলেছে এশিয়ান হকির আসর। যেখানে অংশ নেওয়ার জন্য পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। ৩ থেকে ১২ অগস্ট পর্যন্ত হকির এশিয়ান চ্যাম্পয়ন্স ট্রফিতে এদেশে এসে খেলবে পাকিস্তান। গত সপ্তাহে পাকিস্তান হকি ফেডারেশনের সেক্রেটারি জেনারেল হায়দার হুসেন জানান, ভারতে আসার জন্য তাঁরা এনওসি পেয়ে গিয়েছেন। পাকিস্তান দল অবশ্যই চেন্নাইয়ে খেলবে।

তাহলে শুধুমাত্র ক্রিকেটের ক্ষেত্রে এত কড়াকড়ি কেন? ফুটবল এবং হকির সঙ্গে যুক্ত কর্তারা বলেছেন, তাঁদের ফিফা এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিয়মে চলতে হয়। যেখানে কোনও একটি নির্দিষ্ট দেশের ক্রীড়াবিদদের প্রতি বৈষম্য কোনওভাবেই বরদাস্ত করা হয় না। চার বছর আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি একটি গ্লোবাল ইভেন্টের আয়োজনের স্বত্ত্ব কেড়ে নিয়েছিল ভারতের থেকে। কারণ ওই ইভেন্টের জন্য পাকিস্তানি শুটারদের ভিসা দিতে চায়নি ভারত। প্রতিযোগিতাটি দিল্লিতে হওয়ার কথা ছিল।

তবে ক্রিকেট অলিম্পিকের অধীনে নয়। আইওসির নিয়ম বাইশ গজে খাটে না। এশিয়া কাপ বা ওডিআই বিশ্বকাপ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে যে দ্বন্দ্ব শুরু হয়েছে সেখানে হস্তক্ষেপ করছে না আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও। ফলে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বন্দ্ব চরমে উঠেছে। যে কারণে দুটি টুর্নামেন্টেই ভারত ও পাকিস্তানের অংশগ্রহণ এখন প্রশ্ন চিহ্নের মুখে।