ICC Playing Conditions : থাকছে না ‘সফ্ট সিগন্যাল’, আন্তর্জাতিক ক্রিকেটে নানা পরিবর্তন সৌরভের কমিটির

WTC FINAL 2023 : মাঠের আম্পায়ারের এই সফ্ট সিগন্যালের নিরিখেই সিদ্ধান্ত নিয়ে থাকেন তৃতীয় আম্পায়ার। পোক্ত কোনও প্রমাণ না থাকলে মাঠের আম্পায়ারের সফ্ট সিগন্যালকেই চূড়ান্ত হিসেবে ধরা হয়, সেটিই সিদ্ধান্ত দেন তৃতীয় আম্পায়ার। এ বার এই নিয়ম তুলে দিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

ICC Playing Conditions : থাকছে না ‘সফ্ট সিগন্যাল’, আন্তর্জাতিক ক্রিকেটে নানা পরিবর্তন সৌরভের কমিটির
Image Credit source: ICC
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 8:01 PM

কলকাতা : ‘সফ্ট সিগন্যাল’। ক্রিকেট মাঠে এই নিয়ে ধোঁয়াশা তৈরি হয় প্রতি ম্যাচেই। বিশেষ করে ক্যাচের ক্ষেত্রে। মাঠের আম্পায়ারের এই সফ্ট সিগন্যালের নিরিখেই সিদ্ধান্ত নিয়ে থাকেন তৃতীয় আম্পায়ার। পোক্ত কোনও প্রমাণ না থাকলে মাঠের আম্পায়ারের সফ্ট সিগন্যালকেই চূড়ান্ত হিসেবে ধরা হয়, সেটিই সিদ্ধান্ত দেন তৃতীয় আম্পায়ার। এ বার এই নিয়ম তুলে দিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। আগামী ১ জুন থেকেই নিয়ম কার্যকর হবে। এরপরই থাকছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি দীর্ঘদিন ধরেই এমন নানা পরিবর্তন নিয়ে আলোচনা করছিল। এ বার তাতে স্বীকৃতি দিল আইসিসি। সফ্ট সিগন্যালের পাশাপাশি আরও বেশ কিছু বিষয়ই রয়েছে। আইসিসির তরফে একটি ই-মেলে এই বিষয়গুলি নিশ্চিত করা হয়েছে। বিস্তারিত রইল TV9Bangla Sports -এর এই প্রতিবেদনে।

কী কী বদল হল?

সফ্ট সিগন্যাল : এত দিন ক্যাচ ঠিকঠাক নেওয়া হয়েছে কিনা, এর জন্য তৃতীয় আম্পায়ারের কাছে সিদ্ধান্ত যেত। কিন্তু তার আগে মাঠের আম্পায়ারকে প্রাথমিক একটা সিদ্ধান্ত নিতে হত। সেটি ছিল সফ্ট সিগন্যাল। মাঠের আম্পায়ার যদি আউট দিতেন, সেই সিদ্ধান্ত ভুল হলেও অনেক ক্ষেত্রেই দেখা যেত, উপযুক্ত প্রমাণের অভাব, সেই সিদ্ধান্তই চূড়ান্ত থাকত। এ বার সেই সফ্ট সিগন্যালের বিষয়টিই থাকছে না। ফলে কোনও আউট নিয়ে, বিশেষ করে ক্যাচের ক্ষেত্রে, তৃতীয় আম্পায়ার রিপ্লে দেখে সরাসরি সিদ্ধান্ত দেবেন।

হেলমেট : বাধ্যতামূলক হচ্ছে হেলমেটের ব্যবহার। পেসারদের বিরুদ্ধে ব্যাটিংয়ের সময় হেলমেট ব্যবহার করতেই হবে। শুধু তাই নয়, কিপাররা উইকেটের সামনে কিপ করলে হেলমেট পরতে হবে। তেমনই ক্লোজ ইন ফিল্ডারদের ক্ষেত্রেও হেলমেট বাধ্যতামূলক।

ফ্রি-হিট রান: ফ্রি-হিটের ক্ষেত্রে বোল্ড হলেও তা আউট হয় না। তবে রানের সুযোগ থাকলে নেওয়া যেত। সেটি নিয়ে ধোঁয়াশা ছিল। তাহলে বদল কী হল। ফ্রি-হিটে বোল্ড হলে এখনও রান নেওয়া যাবে। তবে সেটি এক্সট্রাতে যোগ হবে।