Duleep Trophy 2024: শুভমন-শ্রেয়স-সহ যে ১০ আন্তর্জাতিক ক্রিকেটারে নজর থাকবে দলীপ ট্রফিতে

ভারতের জার্সিতে খেলেন, এমন একাধিক তারকা ক্রিকেটারও এ বারের দলীপে খেলবেন। এমন পরিস্থিতি তৈরি হতেই পারে যে কাকে ছেড়ে, কাকে দেখবেন, তাও বুঝতে সমস্যা হবে ক্রিকেট প্রেমীদের।

Duleep Trophy 2024: শুভমন-শ্রেয়স-সহ যে ১০ আন্তর্জাতিক ক্রিকেটারে নজর থাকবে দলীপ ট্রফিতে
শুভমন-শ্রেয়স-সহ যে ১০ আন্তর্জাতিক ক্রিকেটারে নজর থাকবে দলীপ ট্রফিতেImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 05, 2024 | 2:45 PM

কলকাতা: দলীপ ট্রফির (Duleep Trophy 2024) প্রথম রাউন্ড শুরু হচ্ছে আগামিকাল, বৃহস্পতিবার। ভারতের একঝাঁক তরুণ ক্রিকেটাররা এই ঐতিহ্যবাহী ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টে খেলবে। শুধু তাই নয়। ভারতের জার্সিতে খেলেন, এমন একাধিক তারকা ক্রিকেটারও এ বারের দলীপে খেলবেন। এমন পরিস্থিতি তৈরি হতেই পারে যে কাকে ছেড়ে, কাকে দেখবেন, তাও বুঝতে সমস্যা হবে ক্রিকেট প্রেমীদের। এই প্রতিবেদনে এক ঝলকে দেখে নিন যে ১০ আন্তর্জাতিক ক্রিকেটারে নজর থাকবে দলীপ ট্রফিতে।

এ বারের দলীপ ট্রফিতে বিশেষ নজর থাকবে যে ১০ জন আন্তর্জাতিক ক্রিকেটারের দিকে—

  1. ঋষভ পন্থ – ভয়াবহ পথ দুর্ঘটনার পর দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেটে খেলেননি। দলীপে ভালো পারফর্ম করে ভারতের টেস্ট টিমে ফেরার অপেক্ষায় ঋষভ পন্থ। টিম-বি-তে রয়েছেন তিনি।
  2. শুভমন গিল – সামনেই বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ। দলীপ ট্রফিতে টিম-এ-এর ক্যাপ্টেন শুভমন গিল। সেখানে ভালো পারফর্ম করতে পারলে নির্বাচকদের নজরে পড়তে পারেন। এবং বাংলাদেশের বিরুদ্ধে টিমে ডাকও পেতে পারেন।
  3. এই খবরটিও পড়ুন

  4. শ্রেয়স আইয়ার – জাতীয় দল থেকে অনেকদিন দূরে ছিলেন। কিন্তু শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের ফর্ম্যাটে ফেরেন শ্রেয়স আইয়ার। টিম-ডি-র ক্যাপ্টেন শ্রেয়স। টেস্টে ফেরার জন্য মুখিয়ে রয়েছেন। দলীপে ভালো পারফর্ম করতে পারলে শিঁকে ছিড়তে পারে।
  5. ঈশান কিষাণ – ঝাড়খণ্ডের উইকেটকিপার ব্যাটার ঈশান কিষাণ অনেক দিন জাতীয় দল থেকে দূরে। দলীপে তিনি টিম-ডি-তে রয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের উইকেটকিপার হবেন কে? পন্থ নাকি অন্য কেউ? সেই তালিকায় ঈশানকেও রাখা যায়। তিনি দলীপে ভালো খেললে আবার ভারতীয় টিমে ফিরতে পারেন। যদিও প্রথম রাউন্ডে তাঁকে পাওয়া যাবে না। ফলে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে তাঁকে পাওয়ার সম্ভাবনাও ক্ষীণ।
  6. লোকেশ রাহুল – শ্রীলঙ্কার বিরুদ্ধে কয়েকদিন আগে ওডিআই সিরিজে খেলেছেন লোকেশ রাহুল। এ বার তাঁর নজর টেস্ট টিমে ফেরা। মিডল অর্ডারে রাহুলকে দেখা গেলে অবাক হওয়ার থাকবে না। তবে তার জন্য তাঁকে দলীপে ভালো খেলে নজর কাড়তে হবে।
  7. যশস্বী জয়সওয়াল – যে যতই ভালো খেলুক অতীতে, তা দিয়ে সামনের বাংলাদেশ সিরিজের টিমে জায়গা পাওয়া কঠিন। রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে যশস্বীর জায়গা পাকা করতে হলে, তাঁকে দলীপে ভালো পারফর্ম করতে হবে।
  8. সরফরাজ খান – এ বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল সরফরাজ খানের। মিডল অর্ডারে তিনি ভরসা দেখিয়েছিলেন সেই সিরিজে। ঘরোয়া ক্রিকেটে সরফরাজ বরাবরই ভালো পারফর্ম করেন। এ বার দলীপে তিনি ভালো খেললে, বাংলাদেশ সিরিজেও সুযোগ পেতে পারেন।
  9. কুলদীপ যাদব – শ্রীলঙ্কার বিরুদ্ধে কয়েকদিন আগে কুলদীপ যাদব ওডিআই সিরিজে খেলেছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে বছরের শুরুতে ভালো খেলেছিলেন। টেস্ট টিমে তিনি ধীরে ধীরে নিজের জায়গা মজবুত করেছেন। দলীপ ট্রফি তাঁর কাছে রিহার্সাল সামনের টেস্ট সিরিজগুলোর জন্য।
  10. অর্শদীপ সিং – ভারতের তরুণ বোলার সীমিত ওভারের ফর্ম্যাটে অনবদ্য পারফর্ম করেন। তাঁর লক্ষ্য লাল বলের ক্রিকেটে নিজেকে প্রমাণ করা এবং টেস্ট টিমে জায়গা করে নেওয়া। দলীপে নিজের প্রতিভার প্রদর্শন করতে পারলে অর্শদীপকে বাংলাদেশের বিরুদ্ধে ডেবিউ ক্যাপ মাথায় দেখা যেতে পারে।
  11. আকাশ দীপ – এ বছরের শুরুর দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছে বাংলার বোলার আকাশ দীপের। রাঁচি টেস্টে তিন উইকেট নিয়েছিলেন আকাশ দীপ। বাংলাদেশ টেস্ট সিরিজে বুমরা ও সিরাজের সঙ্গী হিসেবে আকাশ দীপকে দেখা যেতে পারে। যেহেতু মহম্মদ সামিকে বাংলাদেশ টেস্টে খেলানো নিয়ে তাড়াহুড়ো করা হবে না।