FIFA World Cup 2022 News: ইজরায়েল এবং প্যালেস্তাইনের ফুটবলপ্রেমীদের জন্য় কাতারের বিমানের ব্যবস্থা ফিফার

ইজরায়েলের রাজধানী তেল আভিভের বিমানবন্দর থেকে ইজরায়েল এবং প্যালেস্তাইনের সমর্থকরা এক সঙ্গেই দোহায় আসবেন বলে জানা গিয়েছে।

FIFA World Cup 2022 News: ইজরায়েল এবং প্যালেস্তাইনের ফুটবলপ্রেমীদের জন্য় কাতারের বিমানের ব্যবস্থা ফিফার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 4:21 PM

তেল আভিভ: ইজরায়েল এবং প্যালেস্তাইনের ফুটবলপ্রেমীরা যাতে কাতারে এসে বিশ্বকাপ দেখতে পারে তার ব্যবস্থা করল ফিফা। বিশ্বকাপের সময় ইজরায়েল থেকে কাতারে আসার ফ্লাইট পরিষেবার কথা বৃহস্পতিবার জানানো হয়েছে ফিফার তরফে। বিশ্বকাপ চলাকালীন এই বিমান পরিষেবা জারি থাকবে তেল আভিভের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে। তা চললে এটিই হবে ইজারায়েল এবং কাতারের মধ্যে চলা একমাত্র উড়ান।

বিশ্বকাপের সময় উড়ান পরিষেবা নিয়ে একটি বৈঠকে বসেছিল ফিফা। ২০২২ বিশ্বকাপের ডেলিভারি দলের অপারেশন বিভাগ এবং ইজারায়েলের বিদেশ মন্ত্রকের মধ্যে বৈঠকের পর ওই বিমান পরিষেবার বিষয়টি নিশ্চিত হয়। এর পর ফিফা এক বিজ্ঞপ্তি জারি করে জানায়, “ফিফার বিশ্বকাপ আয়োজনের শর্তে কাতার যে দায়বদ্ধতা রয়েছে, তার ভিত্তিতেই এই বৈঠক হয়েছে।” বিষয়টি নিয়ে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির মুখপাত্র বলেছেন, “ফিফা বিশ্বকাপ ২০২২ আয়োজনের শর্ত মেনে চলতে আমরা বাধ্য। এই আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকেই আমরা বলেছি, ম্যাচের বৈধ টিকিট থাকরা প্রত্যেক দর্শক খেলা দেখতে আসতে পারবেন। এই দায়বদ্ধতা ফিফার প্রতি আমাদের সম্মানকে প্রতিফলিত করে।” তিনি আরও বলেছেন, “প্যালেস্তাইনের বাসিন্দারা যাতে কাতারে এসে খেলা দেখতে পারেন সেই বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।”

ইজরায়েলের রাজধানী তেল আভিভের বিমানবন্দর থেকে ইজরায়েল এবং প্যালেস্তাইনের সমর্থকরা এক সঙ্গেই দোহায় আসবেন বলে জানা গিয়েছে। কাতারের সঙ্গে ইজরায়েলের কোনও দ্বিপাক্ষিক সম্পর্ক নেই। দুদেশের মধ্যে বিমান পরিষেবাও নেই। বিশ্বকাপের সময় সমর্থকদের সাহায্য করার জন্য একটি অস্থায়ী অফিস খোলা হবে।

বিষয়টি নিয়ে ইজারায়েলের বিদেশমন্ত্রী অ্যালোন আশপিজ বলেছেন, “ফিফার আজকের ঘোষণার পর ইজারায়েলের নাগরিকরা বিনা বাধায় কাতারে যেতে পারবেন এবং বিশ্বকাপের ম্যাচ দেখতে পারবেন। কাতারে থাকার সময় আমরা নাগরিকদের সব রকম সাহায্য করব। এর জন্য অস্থায়ী অফিসও খোলা হবে দোহাতে।”