FIFA World Cup Qualifiers: লাতিন আমেরিকায় হাড্ডাহাড্ডি লড়াই

১৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে পেরু। ২০ পয়েন্ট নিয়ে কলম্বিয়া ৬ নম্বরে আর ১৯ পয়েন্ট নিয়ে চিলি আছে ৭ নম্বরে। পাঁচে শেষ করার সম্ভাবনা তিন দলেরই রয়েছে। প্যারাগুয়ের মুখোমুখি হবে পেরু। কলম্বিয়া খেলবে ভেনেজুয়েলার বিরুদ্ধে। আর চিলি মুখোমুখি হবে উরুগুয়ের।

FIFA World Cup Qualifiers: লাতিন আমেরিকায় হাড্ডাহাড্ডি লড়াই
ফিফা বিশ্বকাপের লোগো। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 10:00 AM

সাও পাওলো: ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর আর উরুগুয়ে। এই চার দল ইতিমধ্যেই কাতার বিশ্বকাপের (FIFA World Cup) টিকিট পেয়ে গিয়েছে। সরাসরি কাতার বিশ্বকাপে খেলবে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর আর উরুগুয়ে। লিগ টেবিলের যা পরিস্থিতি তাতে কোনও দলের পক্ষেই প্রথম চারে ওঠার আর কোনও সম্ভাবনা নেই। জায়গা বাকি রয়েছে পঞ্চম স্থানের। পাঁচ নম্বরে যে দল শেষ করবে তাদের বিশ্বকাপ খেলার একটা সম্ভাবনা তৈরি হবে। পঞ্চম স্থানে শেষ করা দল ইন্টারকন্টিনেন্টাল প্লে অফ খেলে বিশ্বকাপে পৌঁছতে পারে। এশিয়ার অঞ্চলে পাঁচ নম্বরে শেষ করা দলের বিরুদ্ধে প্লে অফ খেলতে হবে দক্ষিণ আমেরিকার লিগ টেবিলে শেষ করা ৫ নম্বর দলকে। প্লে অফ খেলার সুযোগ কারা পাবে, তা ঠিক হয়ে যাবে বুধবার ভোরেই। ১৬ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। বিশ্বকাপের বাছাই পর্বে একটাও ম্যাচ হারেনি সেলেকাওরা। ১৩টা জিতেছে আর ৩টে ড্র করেছে। সমসংখ্যক ম্যাচে আর্জেন্টিনার সংগ্রহ ৩৮ পয়েন্ট। মেসিরাও একটাও ম্যাচ হারেননি। ১১টা জিতেছেন আর ৫ টা ড্র করেছেন। ১৭ ম্যাচে ইকুয়েডরের ঝুলিতে ২৫ পয়েন্ট। উরুগুয়েরও সংগ্রহ ২৫ পয়েন্ট। গোল পার্থক্যে এগিয়ে ইকুয়েডর।

১৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে পেরু। ২০ পয়েন্ট নিয়ে কলম্বিয়া ৬ নম্বরে আর ১৯ পয়েন্ট নিয়ে চিলি আছে ৭ নম্বরে। পাঁচে শেষ করার সম্ভাবনা তিন দলেরই রয়েছে। প্যারাগুয়ের মুখোমুখি হবে পেরু। কলম্বিয়া খেলবে ভেনেজুয়েলার বিরুদ্ধে। আর চিলি মুখোমুখি হবে উরুগুয়ের। প্যারাগুয়ের বিরুদ্ধে পেরু জিতলে আর কোনও দলেরই প্লে অফ খেলার রাস্তা থাকছে না।

পেরু পয়েন্ট নষ্ট করলে আর কলম্বিয়া জিতলে পৌঁছে যাবে প্লে অফে। সেক্ষেত্রে চিলি জিতলেও তাদের প্লে অফ খেলার রাস্তা থাকছে না। চিলিকে প্লে অফে পৌঁছতে হলে অন্য দুই দলের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে।

পেরু আর কলম্বিয়া পয়েন্ট নষ্ট করলে, চিলি যদি জেতে তাহলে ইন্টারকন্টিনেন্টাল প্লে অফ খেলার সুযোগ পেয়ে যাবেন স্যাঞ্চেজ, ভার্গাস, ভিদালরা। অন্যদিকে পেরু হারলে, চিলি ও কলম্বিয়া ড্র করলে গোল পার্থক্যের বিচারে প্লে অফ খেলার সুযোগ পাবে কলম্বিয়া।

আরও পড়ুন: FIFA World Cup Qualifier: ‘৮৬-র পর আবার বিশ্বকাপের টিকিট