SAFF Championship: সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের দাপট অব্যাহত, এই টুর্নামেন্টে সর্বাধিক গোল করা ১০ ফুটবলার কারা?

সাফে গত ১৩ বারের মধ্যে ৮ বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। চারবার রানার্স হয়েছে টিম ইন্ডিয়া। এখনও অবধি ১২ বার ফাইনালে খেলেছে ভারতীয় দল। এ বারও যে ছন্দে রয়েছেন সুনীলরা তাতে ফাইনালে পৌঁছে যেতেই পারে টিম ইন্ডিয়া।

SAFF Championship: সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের দাপট অব্যাহত, এই টুর্নামেন্টে সর্বাধিক গোল করা ১০ ফুটবলার কারা?
SAFF Championship: সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের দাপট অব্যাহত, এই টুর্নামেন্টে সর্বাধিক গোল করা ১০ ফুটবলার কারা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2023 | 8:40 AM

কলকাতা : আরও এক বার সাফ চ্যাম্পিয়নশিপে খেতাব জয়ের অপেক্ষায় ভারত। চলতি সাফ চ্যাম্পিয়নশিপে পাকিস্তান ও নেপালকে পরপর হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গিয়েছে সুনীল ছেত্রীর দল। এই টুর্নামেন্টে ভারতেরই দাপট রয়েছে। এই নিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের (SAFF Championship) ১৪তম মরসুম হচ্ছে। সাফে গত ১৩ বারের মধ্যে ৮ বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। চারবার রানার্স হয়েছে টিম ইন্ডিয়া। এখনও অবধি ১২ বার ফাইনালে খেলেছে ভারতীয় দল। এ বারও যে ছন্দে রয়েছেন সুনীলরা তাতে ফাইনালে পৌঁছে যেতেই পারে টিম ইন্ডিয়া। TV9Bangla Sports এর এই প্রতিবেদনে জেনে নিন এই টুর্নামেন্টে সর্বাধিক গোল করা ১০ ফুটবলার কারা।

১) আলি আশফাক – দক্ষিণ এশিয়ার টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশিপে সর্বাধিক গোল করা ফুটবলারদের তালিকায় শীর্ষে রয়েছে মলদ্বীপের আলি আশফাক। তিনি এই টুর্নামেন্টে মোট ২৩টি গোল করেছেন।

২) সুনীল ছেত্রী – মলদ্বীপের ফুটবলার আলি আশফাকের পরই সাফে সবচেয়ে বেশি গোল করেছেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। এ বারের সাফ কাপে আলিকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে সুনীলের কাছে। এখনও অবধি সাফে সুনীল করেছেন ২২ গোল।

৩) বাইচুং ভুটিয়া – সাফ চ্যাম্পিয়নশিপে ১৯৯৫ থেকে ২০০৮ অবধি ৫ মরসুমে খেলেছেন ভারতর তারকা ফুটবলার বাইচুং ভুটিয়া। তাতে তিনি করেছেন ১২টি গোল।

৪) আহমেদ তারিক – সাফ চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি গোল করা ফুটবলারদের তালিকায় ৪ নম্বরে রয়েছেন আহমেদ তারিক। তিনি সাফে ১০টি গোল করেছেন।

৫) ইব্রাহিম ফাজিল – মলদ্বীপের তারকা ফরোয়ার্ড-মিডফিল্ডার ইব্রাহিম ফাজিল সাফে সবচেয়ে বেশি গোল করার তালিকায় ৫ নম্বরে রয়েছেন। তিনি সাফে ১০টি গোল করেছেন।

৬) আইএম বিজয়ন – ভারতের প্রাক্তন ফুটবলার আইএম বিজয়ন এই তালিতায় রয়েছেন। সাফে ১০টি গোল করেছে ছয় নম্বে রয়েছেন বিজয়ন। ১৯৯৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে গোল্ডেন বুট পেয়েছিলেন আইএম বিজয়ন।

৭) জেজে লালফেকলুয়া – সাফে মিজোরামের তারকা স্ট্রাইকার জেজে করেছেন ৬টি গোল। ভারতীয় ফুটবলের অন্যতম তারকা তিনি। ২০০৯, ২০১১ আর ২০১৫ সাল সাফে খেলেছেন মিজোরামের এই ফুটবলার।

৮) সুশীল কুমার সিং – সাফে সবচেয়ে বেশি গোল করা ফুটবলারদের তালিকায় ৮ নম্বরে রয়েছেন সুনীল কুমার সিং। তিনি ২০০৮, ২০০৯ ও ২০১১ সালে সাফে করেছেন ৪টি গোল।

৯) সরফরাজ রাসুল – পাকিস্তানের অ্যাটাকিং মিডফিল্ডার সরফরাজ রাসুলের নামেও সাফে ৪টি গোল রয়েছে।

১০) মহম্মদ আমনউল্লা – সাফ চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি গোল করা ফুটবলারদের তালিকায় ১০ নম্বরে রয়েছেন মহম্মদ আমনউল্লা। তাঁর নামের পাশে সাফে রয়েছে ৩টি গোল।