অনুরাধার ২০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জ্যোতি

অনুরাধার ২০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জ্যোতি
অনুরাধার ২০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জ্যোতি

অন্ধ্রপ্রদেশের তরুণ অ্যাথলিট জ্যোতি ইয়ারাজি (Jyothi Yarraji) সাইপ্রাস আন্তর্জাতিক মিটে ওড়িশার অনুরাধা বিসওয়ালের (Anuradha Biswal) ২০ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন। শুধু তাই নয় দেশকে সোনাও এনে দিয়েছেন জ্যোতি।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 13, 2022 | 2:15 PM

সন্দীপ মিশ্র

রেকর্ড তো তৈরির হয় ভাঙার জন্য। তবে কিছু কিছু রেকর্ড থাকে যাতে কেউ ভাগ বসাতে পারেন না। আবার অনেক সময় সবাইকে চমকে দিয়ে দীর্ঘদিনের কোনও রেকর্ড ভেঙে দেন কোনও নতুন তারা। অন্ধ্রপ্রদেশের তরুণ অ্যাথলিট জ্যোতি ইয়ারাজি (Jyothi Yarraji) সাইপ্রাস আন্তর্জাতিক মিটে ওড়িশার অনুরাধা বিসওয়ালের (Anuradha Biswal) ২০ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন। শুধু তাই নয় দেশকে সোনাও এনে দিয়েছেন জ্যোতি। সাইপ্রাস আন্তর্জাতিক অ্যাথলেটিক মিটে ভারতের হয়ে মেয়েদের ১০০ মিটার হার্ডলসে (100m hurdles) জ্যোতি মাত্র ১৩.২৩ সেকেন্ড সময় নেন। এবং প্রথম স্থান অর্জন করেন। এর আগে ওড়িশার অনুরাধা ২০০২ সালে ১৩.৩৮ সেকেন্ডে ১০০ মিটার হার্ডলসে এক বিশ্ব রেকর্ড গড়েছিলেন।

ভুবনেশ্বরের রিলায়েন্স ফাউন্ডেশন ওড়িশা অ্যাথলেটিক্স হাই পারফরম্যান্স সেন্টারে জোসেফ হিলিয়ারের কাছে ট্রেনিং নেন জ্যোতি। গত মাসে কোঝিকোড়ে ফেডারেশন কাপে জ্যোতি ১৯.০৯ সেকেন্ড সময় নিয়েছিলেন। কিন্তু বাতাসের গতি +২.১ মি/সেকেন্ড হওয়ায় এটিকে জাতীয় রেকর্ড হিসাবে গণ্য করা হয়নি।

অনুরাধার ২০ বছরের পুরনো রেকর্ড যে জ্যোতি ভেঙেছেন সেই খবর ভুবনেশ্বরে থাকা অনুরাধার মেয়ে অংশিকা রাউত্রে দেখেন নেটমাধ্যমে। অংশিকা প্রথমে কিছুক্ষণ ভাবেন, এই খবর তিনি তাঁর মাকে দেবেন কিনা। কারণ এই খবরের অর্থ তাঁর মায়ের রেকর্ড দীর্ঘদিন পর ভেঙে দিলেন অন্য এক অ্যাথলিট। তবে অংশিকাও নতুন রেকর্ডের অর্থ বোঝেন। কারণ, ওড়িশা স্টেট অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে অনুর্ধ্ব-১৮ শটপাটে তিনি এপ্রিল মাসেই নতুন রেকর্ড গড়েছেন। তবে অনুরাধা যখন জানতে পারেন তাঁর রেকর্ড ভেঙেছেন কোনও অ্যাথলিট, তা শুনে বেশ হাসিমুখেই বিশদে সেই ব্যাপারে জানতে চান। অনুরাধা জানতেন, তাঁর রেকর্ড ভাঙতে পারেন জ্যোতি। অনুরাধা বলেন, “দু’বার এই মেয়েটা আমার রেকর্ডের কাছাকাছি এসেছিল। একজন অ্যাথলিট হিসেবে, ওর প্রতিভা ও ক্ষমতা দেখে ওকে আমার বেশ পছন্দ। আমি ভীষণ খুশি যে ইয়ারজি এই রেকর্ডটা ভেঙেছে।”

দীর্ঘদিন অনুরাধার রেকর্ড কেউ ভাঙতে পারেননি। হঠাৎ করে তাঁর রেকর্ড ভাঙার খবর জানতে পারায় এক মুহূর্ত খারাপ লেগেছিল অনুরাধার। তবে সঙ্গে সঙ্গে নিজেকে মানিয়ে নেন তিনি। তাঁর কথায়, “আমি এক সেকেন্ডের জন্য দুঃখ পেয়েছিলাম। তনে তারপরই বুঝতে পারি, খেলাটা অনেক এগিয়ে গিয়েছে। ঈশ্বরের অনেক আশীর্বাদ যে রেকর্ডটা কেউ ভাঙতে পেরেছে। ১০০ মিটার হার্ডেলে প্রচুর অ্যাথলিট অংশ নিচ্ছে এখন এবং নতুন রেকর্ড গড়ার চেষ্টা করছে তারা। রেকর্ড ভাঙা না হলে ১০০ মিটার হার্ডেল শিরোনামে উঠে আসত না। আমি নিজেই জাতীয় রেকর্ড একাধিক বার ভেঙেছিলাম। এবং প্রতিবারই মিডিয়া আমাকে নিয়ে লিখেছিল এবং ১০০ মিটার হার্ডেল খবরের শিরোনামে এসেছিল।”

একইসঙ্গে অনুরাধা মনে করেন, তাঁর মতোই জ্যোতিও একাধিকবার জাতীয় রেকর্ড ভাঙতে পারবেন। তিনি বলেন, “জাতীয় স্তরে ও কন্টিনেন্টালে নিয়মিতভাবে ওর জেতা প্রয়োজন।” জ্যোতি যে অনুরাধার দীর্ঘদিনের রেকর্ড ভেঙেছেন সেই হার্ডলের ভিডিও দেখে প্রশংসা করেছেন অনুরাধা। তিনি বলেন, “আমি ইয়ারজির ১০০ মিটার হার্ডেলের শেষ ৩০ মিটার দেখে ভীষণ খুশি হয়েছি। একজন অ্যাথলিট হিসেবে এভাবে শেষ করতে পারলে ও ১০০ মিটারে আরও রেকর্ড ভাঙতে পারবে।”

জ্যোতি ওড়িশায় অনুশীলন করায় এই রেকর্ডের সঙ্গেও সেই ওড়িশার যোগ রইল। অনুরাধা বলেন, “রেকর্ডটা ওড়িশার কাছেই রয়েছে। আমি ভীষণ খুশি। ওর সঙ্গে যখন আমি দেখা করব তখন ওকে শুধু অভিনন্দনই জানাব না ওকে এশিয়ান গেমস ও আরও বড় বড় ইভেন্টে পদক জয়ের জন্য অনুপ্রাণিত করব।”

এই খবরটি ইংরেজিতে পড়ুন NEWS NINE এ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA