Justin Gatlin: ‘নিজের সবচেয়ে বড় ভক্ত ও সমালোচক হও নিজেই’: জাস্টিন গ্যাটলিন

Justin Gatlin: 'নিজের সবচেয়ে বড় ভক্ত ও সমালোচক হও নিজেই': জাস্টিন গ্যাটলিন
Justin Gatlin: 'নিজের সবচেয়ে বড় ভক্ত ও সমালোচক হও নিজেই': জাস্টিন গ্যাটলিন
Image Credit source: Twitter

চলতি বছরের World 10K Bengaluru 2022-র থিম হল #ComeAlive। এই টুর্নামেন্টের অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে গ্যাটলিন অনুপ্রেরণা দিয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 13, 2022 | 12:16 PM

বেঙ্গালুরু: ভারতে (India) এসেছেন মার্কিন প্রাক্তন তারকা স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিন (Justin Gatlin)। ১৫মে থেকে বেঙ্গালুরুতে শুরু হবে World 10K Bengaluru 2022। ২০০৪ সালের আথেন্স অলিম্পিকের (Olympics) ১০০ মিটারে সোনাজয়ী গ্যাটলিন ভারতের স্প্রিন্টারদের এবং উঠতি স্প্রিন্টারদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনুপ্রেরণা দিয়েছেন। এবং সকলের উদ্দেশ্যে বিশেষ বার্তাও দিয়েছেন গ্যাটলিন। আমেরিকান অ্যাথলিটের ২০ বছরের লম্বা কেরিয়ার জুড়ে রয়েছে অসংখ্য সাফল্য। উসেইন বোল্টের অন্যতম সেরা প্রতিদ্বন্দ্বী বলা হত গ্যাটলিনকেই। সেই গ্যাটলিন চলতি বছরের ফেব্রুয়ারিতে ট্র্যাককে বিদায় জানিয়েছেন।

চলতি বছরের World 10K Bengaluru 2022-র থিম হল #ComeAlive। এই টুর্নামেন্টের অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে গ্যাটলিন বলেন, “নিজের সবচেয়ে বড় ভক্ত ও সবচেয়ে বড় সমালোচক নিজেই হও। এবং নিজেকে বিশ্বাস করতে শেখো। নিজের জন্য দৌড়াও ও নিজের উদ্দেশ্যর জন্য দৌড়াও।”

নিজের ৪০তম জন্মদিনে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের দুনিয়া থেকে অবসর নিয়ে নেন গ্যাটলিন। তবে ট্র্যাককে বিদায় জানিয়ে নতুনভাবে বাঁচতে শিখে গিয়েছেন তিনি। গ্যাটলিন বলেন, “আমার কাছে এটা একটা নতুন শুরু বা পুনর্জন্মের মতো। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বা সাধারণভাবে খেলাধূলায় নতুন কিছু খোঁজার মানে আমার কাছে একটা নতুন আবেগ খুঁজে পাওয়া। এক নম্বর অ্যাথলিট হওয়ার জন্য আমার ওপর খুব একটা চাপ ছিল না। আমি সময় নিয়েছিলাম কীভাবে উন্নতি করব ও সফল হব সেটা বুঝতে।”

২০১৭ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে (World Championship) উসেইন বোল্টকে হারানোর স্বপ্ন অবশেষে পূরণ হয়েছিল গ্যাটলিনের। সেই দৌড়ের ব্যাপারে তিনি বলেন, “২০১৭ সালে আমি যখন ওই দৌড়ে অংশ নিয়েছিলাম, তখন নিজেকে খুঁজে পেয়েছিলাম। সব চাপ দূরে সরিয়ে রেখে উপভোগ করার জন্যই আমি সে বার দৌড়েছিলাম। নিজেকে বুঝিয়েছিলাম আমি লড়াইটা উপভোগ করব।” তাঁর মতে অ্যাথলিট হিসেবে নিজেকে মেলে ধরতে হলে সব সময় শিখতে হবে। ১৯ বছর বয়সে যে অভ্যাস থাকে একজনের ২৯ বছরেও সেই অভ্যাস থাকতে পারে না। সময়ের সঙ্গে তাল মিলিয়ে উন্নয়নের পথে হাঁটতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA