Hockey World Cup 2023: কেরিয়ারের শেষ হকি বিশ্বকাপে নামার আগে আত্মবিশ্বাসী শ্রীজেশ

এ বারের লড়াই কঠিন হতে চলেছে। কারণ ভারতের প্রতিপক্ষ হিসেবে রয়েছে বেলজিয়াম, স্পেন, ওয়েলশে, নেদারল্যান্ডসের মতো শক্তিশালী দলগুলি।

Hockey World Cup 2023: কেরিয়ারের শেষ হকি বিশ্বকাপে নামার আগে আত্মবিশ্বাসী শ্রীজেশ
ফের ৪৮ বছর পর হকি বিশ্বকাপের পথে ভারতImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 12:22 PM

রৌরকেল্লা: আজ শুরু হচ্ছে হকি বিশ্বকাপ ২০২৩ (Hockey World Cup 2023) । এ বারের আয়োজক দেশ ভারত। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম ও রৌরকেল্লার নবনির্মিত স্টেডিয়ামে হবে এই খেলা। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত (India) ও স্পেন (Spain)। এ বারের হকি বিশ্বকাপে খেলবে ১৬টি দল। সেই শেষ ১৯৭৫ সালে হকি বিশ্বকাপ জিতেছিল ভারত। দীর্ঘ ৪৭ বছর পর ফের বিশ্বকাপের লক্ষ্যে নামছে পিআর শ্রীজেশরা। ভারতের হকি বিশ্বকাপ অভিযানের আগে দলের বেশ কিছু পরিসংখ্যান তুলে ধরল TV9 Bangla

হকিতে ভারতের সুদিন ফিরেছে বলা চলে। টোকিও অলিম্পিকে ব্রোঞ্চ পেয়েছে ভারতীয় হকি দল। এ ছাড়াও বিভিন্ন দেশের সঙ্গে হোম অ্যাওয়ে ম্যাচে সাফল্য এসেছে ভারতের। তবে এ বারের লড়াই কঠিন হতে চলেছে। কারণ ভারতের প্রতিপক্ষ হিসেবে রয়েছে বেলজিয়াম, স্পেন, ওয়েলশ, নেদারল্যান্ডসের মতো শক্তিশালী দলগুলি। এই নিয়ে চারবার হকি বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে ভারত। টিমের সিনিয়র গোলকিপার পিআর শ্রীজেশের এটা চার নম্বর বিশ্বকাপ। চার দশক ধরে বিশ্বকাপ আসেনি ভারতে, সেটা মাথায় নিয়েই লড়াইয়ের ময়দানে নামবেন তাঁরা।

জয় নিয়ে আশাবাদী ভারতীয় দল। গোলকিপার শ্রীজেশকে বলতে শোনা যায়, বিশ্বকাপে সেরাটা দেওয়ার জন্য তাঁর দল তৈরি। গোলকিপার শ্রীজেশের ৩৪ বছরের কেরিয়ারে এটাই হয়তো বিশ্বকাপ। ভারতের হয়ে আন্তর্জাতিক ম্যাচে খেলেছেন ২২৪টি। আরও একবার বিশ্বকাপের লক্ষ্যে নামছেন ৪৬ বছরের হকি কিংবদন্তি। সেই সঙ্গেই আবেগ কাজ করছে এতদিন পর ঘরের মাঠে লড়াই বলে কথা। বিশ্বকাপের জন্য সেজে উঠেছে রাউরকেল্লার নবনির্মিত স্টেডিয়াম। তবে এটিই বিশ্বের বৃহত্তম হকি স্টেডিয়াম কিনা তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে ইতিমধ্যেই। দীর্ঘ ৪৮ বছরের খরা, ভারত পার করতে পারে কিনা সেটাই এখন দেখার।

ঘরের মাঠে ভারত যে অন্যতম ফেভারিট, সন্দেহ নেই। বিশ্বকাপের মঞ্চে সাফল্য পাওয়াও যে অন্যতম কঠিন কাজ, তা ভালো করেই জানেন গ্রাহাম রিড। সে দিক থেকে দেখলে, এই বিশ্বকাপ বড় পরীক্ষা ভারতীয় টিমের কোচের কাছেও। যদি টিম ভালো পারফর্ম করতে পারে, তা হলে রিড প্যারিস অলিম্পিকেও সাফল্যের খোঁজে নামবেন তিনি। আর তা যদি না হয়, তা হলে নতুন করে সব কিছু শুরু করতে হবে। রিড তা কোনও ভাবেই চাইবেন না। এই বিশ্বকাপ থেকেই জয়যাত্রা শুরু করতে চাইছে ভারতীয় হকি টিম।