টানা ৮০০ সপ্তাহ সেরা দশে থাকার রেকর্ড নাদালের

Sanghamitra Chakraborty

Sanghamitra Chakraborty |

Updated on: Jan 18, 2021 | 7:20 PM

নাদালের কেরিয়ার জুড়ে রয়েছে নানা সাফল্য। এ বার টানা ৮০০ সপ্তাহ এটিপি ক্রমপর্যায়ের প্রথম দশে থাকার বিরল রেকর্ড করে ফেললেন স্প্যানিশ টেনিস তারকা।

টানা ৮০০ সপ্তাহ সেরা দশে থাকার রেকর্ড নাদালের
সৌজন্যে-টুইটার

প্যারিস: অস্ট্রেলিয়ান ওপেনে নামার আগেই রাফায়েল নাদালের (Rafael Nadal) মুকুটে নতুন পালক। টানা ৮০০ সপ্তাহ (800th consecutive weeks) এটিপি ক্রমপর্যায়ের প্রথম দশে (ATP top 10) থাকার বিরল রেকর্ড করে ফেললেন স্প্যানিশ টেনিস তারকা। এই মুহূর্তে তিনি বিশ্বের দু’নম্বর টেনিস প্লেয়ার। একে রয়েছেন নোভাক জকোভিচ। তিনে ডমিনিক থিয়েম। রজার ফেডেরার রয়েছেন পাঁচে, ড্যানিল মেদভেদেভের ঠিক পরেই।

নাদালের কেরিয়ার জুড়ে রয়েছে নানা সাফল্য়। ২০টা গ্র্যান্ড স্লামের মালিক অস্ট্রেলিয়ান ওপেন যদি জিততে পারেন, তা হলে টপকে যাবেন রজার ফেডেরারকে। ১৫ বছর ধরে কেরিয়ারের অধিকাংশ সময়ই ক্রমপর্যায়ের সেরা দশেই থেকেছেন তিনি। কিছু দিন আগেই জিমি কোনোর্সের ৭৮৯ সপ্তাহ প্রথম দশে থাকার রেকর্ড ভেঙে ছিলেন। অবশ্য সব মিলিয়ে সবচেয়ে বেশি প্রথম দশে থাকার রেকর্ড রয়েছে ফেডেরারের, ৯৩১ সপ্তাহ।

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে সিরিজ ড্র হারের সমান: পন্টিং

নাদাল এই মুহূর্তে রয়েছেন অ‍্যাডিলেডে। অস্ট্রেলিয়ান ওপেনে নামার জন্য় বাধ্যতামূলক কোয়ারান্টিনে। নাদালের যখন ১৮ বছর বয়স, তখন প্রথম বার পা রেখেছিলেন প্রথম দশে। কেরিয়ারে প্রচুর সাফল্যের মতো ব্য়র্থতাও রয়েছে। বিশেষ করে ২০১৫ সাল ও ২০১৬ সাল ছিল তাঁর কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়। সে সব মিটিয়ে আবার ফর্মে ফিরেছিলেন। ট্রফি জিতেছিলেন।

আরও পড়ুন: টোকিওর প্রস্তুতির জন্য প্রো লিগের দিকে তাকিয়ে শ্রীজেশরা

নাদাল, ফেডেরার  আর জোকার এই প্রজন্মের তিন সেরা প্লেয়ার। গ্র্যান্ড স্লাম জেতার লড়াইও বারবার তিনজনকে ঘিরেই আবর্তিত হয়েছে। ৩৪ বছরের বাঁ হাতি নাদাল আরও সাফল্য পাওয়ার জন্য মুখিয়ে আছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla