Kolkata Heat Wave: চাগিয়ে খেলছে কলকাতা, গরমে সাড়ে ৬ দশকের রেকর্ড কি আজই ভাঙবে?

Weather: গত ২৫ এপ্রিলই ৪৪ বছরের রেকর্ড ভেঙেছে কলকাতা। ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা উঠে গিয়েছিল। আজও আবহাওয়া দফতরের সেই পূর্বাভাস, তাতে আলিপুরের তাপমাত্রা ৪২ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে। এমনটা হলে ১৯৬০ সালের পর এই প্রথম এপ্রিলের কলকাতার তাপমাত্রা এতটা বাড়বে।

Kolkata Heat Wave: চাগিয়ে খেলছে কলকাতা, গরমে সাড়ে ৬ দশকের রেকর্ড কি আজই ভাঙবে?
তীব্র তাপপ্রবাহ বাংলায়Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2024 | 2:28 PM

কলকাতা: এবার তীব্র তাপপ্রবাহের আশঙ্কা কলকাতাতেও। আর তা আজ সোমবারই। ৪২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে আলিপুর। এদিন সকাল সাড়ে ১১টায়ই ৩৯.৮ ডিগ্রিতে কলকাতার পারদ। গত ৬৪ বছরে এপ্রিলে ৪২ ডিগ্রি ছোঁয়নি কলকাতা। সাড়ে ৬ দশকের সেই রেকর্ড আজ ভেঙে যাওয়ার আশঙ্কা করছে হাওয়া অফিস।

তবে দহনের মধ্যেও হাওয়া বদলের ইঙ্গিত এসেছে হাওয়া অফিস থেকে। আগামী শনিবার থেকে তাপমাত্রা কমার আশা এই বাংলায়। রবিবার সোমবার নাগাদ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। তবে তার আগে ২ মে পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতাই রয়েছে।

গত ২৫ এপ্রিলই ৪৪ বছরের রেকর্ড ভেঙেছে কলকাতা। ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা উঠে গিয়েছিল। আজও আবহাওয়া দফতরের সেই পূর্বাভাস, তাতে আলিপুরের তাপমাত্রা ৪২ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে। এমনটা হলে ১৯৬০ সালের পর এই প্রথম এপ্রিলের কলকাতার তাপমাত্রা এতটা বাড়বে।

ফলে তীব্র তাপপ্রবাহেরও সম্ভাবনা থাকছে। তীব্র তাপপ্রবাহ কাকে বলে? মূলত স্বাভাবিক যে তাপমাত্রা, তার থেকে অন্তত সাড়ে ৬ ডিগ্রি তাপমাত্রা বেশি হলে তাকে ‘সিভিয়ার হিট ওয়েভ’-এর পর্যায়ে ফেলা হয়। এখন কলকাতার তাপমাত্রা থাকার কথা ৩৫ ডিগ্রির আশেপাশে। সেটা বেড়ে যদি ৪২-এ পৌঁছয়, তাহলে সেটা ‘সিভিয়ার হিট ওয়েভ’ হবে। আজ সকালেই ৪০ ছুঁই ছুঁই তাপমাত্রা। ফলে সাড়ে ৬ দশকের রেকর্ড ভাঙতে পারে কলকাতা।