২০২১ সালের পুনে ফিরল ১৯৯২ বিশ্বকাপে

ভারত (India) ও ইংল্যান্ড (England) দুই দলই ১৯৯২ সালের জার্সিতে (jersey)। অস্ট্রেলিয়া সফর থেকে ১৯৯২ সালের জার্সিতে মাঠে নামছে বিরাট-রোহিতরা।

২০২১ সালের পুনে ফিরল ১৯৯২ বিশ্বকাপে
জার্সিতে ফিরল নস্টালজিয়া। ছবি সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2021 | 5:45 PM

পুনে: এ যেন এক টুকরো নস্টালজিয়া। ভারত-ইংল্যান্ড (India vs England) প্রথম একদিনের ম্যাচে (ODI match) ফিরে পাওয়া ২৯ বছর (29 years) আগের স্মৃতি। সৌজন্যে ভারত ও ইংল্যান্ড দুই দলের জার্সি (jersey)। অস্ট্রেলিয়া সফর থেকে ভিন্টেজ জার্সিতে দেখা যাচ্ছে বিরাটের ভারতীয় দলকে। আর ২০১৯ বিশ্বকাপ থেকে ইংল্যান্ডেও ব্যবহার করছে তাদের ভিন্টেজ জার্সি। মজার কথা পুনেতে প্রথম একদিনের ম্যাচে দুই দলের গায়েই ১৯৯২ সালের জার্সি। গোটা সিরিজেও সেটাই থাকতে চলেছে।

বছর দুয়েক আগে ক্রিকেট ভিন্টেজ জার্সির প্রথম শুরু করে অস্ট্রেলিয়া। একদিনের ক্রিকেট ও টি-২০ ক্রিকেটে তারাও প্রথম ব্যবহার করে ১৯৯২ সালের জার্সি। তারপর ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডও তাদের হোট জার্সি হিসেবে বেছে নেয় ১৯৯২ বিশ্বকাপের জার্সি। সেই জার্সিতে বিশ্বকাপ জেতে তারা। লাকি জার্সি। তাই আর সেই জার্সি বদলায়নি ইংল্যান্ড। এদিকে নতুন কিট স্পনসর আসার পর ভিন্টেজ জার্সির ট্রেন্ডে গা ভাসিয়ে দেয় ভারতীয় দল।

আরও পড়ুন: পুনেতে জোড়া অভিষেক ক্রুণাল ও প্রসিধের

অস্ট্রেলিয়া সফর থেকে ১৯৯২ সালের জার্সিতে মাঠে নামছে বিরাট-রোহিতরা। ফুটবলের মতো ক্রিকেট জার্সি নিয়ে তেমন উন্মাদনা কখনই ছিল না। অতীতে প্রতি টুর্নামেন্টে নতুন নতুন ডিজাইনের জার্সিতে মাঠে নামত দলগুলি। আবার বিশ্বকাপে সব দলের একই ডিজাইনের জার্সি তৈরি হত। রং থাকত আলাদা। ১৯৯৯ বিশ্বকাপ থেকে সেই ট্রেন্ড ভেঙে যায়। নিজেদের কিট স্পনসরে ভর করে প্রতিটি দল আলাদা আলাদা ডিজাইনের জার্সিতে মাঠে নামতে শুরু করে। তবে অনেক নতুনের মাঝে আবার ফিরে ফিরে আসছে অতীতের জার্সির ঝলক।