PUBG Mobile: হিংসাকে উৎসাহিত করছে পাবজি মোবাইল, আফগানিস্তানে গেম ব্যানের ঘোষণা তালিবানদের

PUBG Ban In Afghanistan: তালিবানরা এক মাসের মধ্যে টিকটক নিষেধাজ্ঞা কার্যকর করতে সম্মত হয়েছে। যদিও পাবজি মোবাইল নিষেধাজ্ঞা কার্যকর হতে এখনও 90 দিন পর্যন্ত সময় লাগতে পারে।

PUBG Mobile: হিংসাকে উৎসাহিত করছে পাবজি মোবাইল, আফগানিস্তানে গেম ব্যানের ঘোষণা তালিবানদের
হিংসা ছড়ানোর অভিযোগে পাবজি ব্যান আফগানিস্তানে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 2:38 PM

Taliban In Afghanistan: জাতীয় সুরক্ষা থেকে শুরু করে হিংসার প্রচার করার মতো গুরুতর অভিযোগের ভিত্তিতে ভারত ও পাকিস্তানের মতো দেশে পাবজি ব্যান করা হয়। এবার তালিবানরাও গেমটি নিষিদ্ধ করতে তলেছে। সূত্রের খবর, সহিংসতাকে উৎসাহিত করার জন্য আগামী তিন মাসের মধ্যে পাবজি মোবাইল গেমটিকে তালিবানদের দ্বারা বেআইনি ঘোষণা করা হবে। আফগানিস্তানের টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তরফে দেশের নিরাপত্তা শিল্প এবং শরিয়া আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের সঙ্গে একটি সম্মেলন করার পর 90 দিনের মধ্যে সেখানে পাবজি মোবাইল এবং টিকটক নিষিদ্ধ করা হবে।

আফগান সংবাদ সূত্র খামা প্রেসের রিপোর্ট অনুযায়ী, তালিবানরা এক মাসের মধ্যে টিকটক নিষেধাজ্ঞা কার্যকর করতে সম্মত হয়েছে। যদিও পাবজি মোবাইল নিষেধাজ্ঞা কার্যকর হতে এখনও 90 দিন পর্যন্ত সময় লাগতে পারে। প্রতিবেদন অনুসারে, আফগান সরকার আসন্ন নিষেধাজ্ঞা সম্পর্কে দেশের ইন্টারনেট এবং টেলিযোগাযোগ পরিষেবা সরবরাহকারীদের জানিয়ে দিয়েছে এবং এটি অবশ্যই সময়সূচী অনুসারে কার্যকর করতে হবে।

স্পষ্টতই, তালিবানরা যেভাবে আফগানিস্তানে নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নিয়েছে, পাবজি মোবাইল গেমের হিংসা সেই জায়গায় নিমিত্ত মাত্র বলে ব্যঙ্গ-বিদ্রুপ চলছে অনলাইনে। তালিবানরা পাবজি মোবাইল এবং টিকটকের উপর নিষেধাজ্ঞার বিষয়টি ঘোষণার পূর্বে আফগান নাগরিকদের জন্য 23 মিলিয়নেরও বেশি ওয়েবসাইটের অ্যাক্সেস ব্লক করেছিল। সে দেশের অস্থায়ী প্রশাসন দাবি করেছে যে, এই ওয়েবসাইটগুলিতে একাধিক অনৈতিক উপাদান রয়েছে বলে মনে করেছে।

তালিবান প্রশাসনের যোগাযোগ মন্ত্রী নাজিবুল্লাহ হাক্কানি বলছেন, সরকার 23.4 মিলিয়ন ওয়েবসাইট ব্লক করেছে কারণ “তারা প্রতিবার পেজ পরিবর্তন করে।” অর্থাৎ আপনি যখনই একটি ওয়েবসাইট নিষিদ্ধ করবেন, ঠিক তখনই অন্য আর একটি চালু হবে।

ভারত 2020 সালে আফগানিস্তানের আগে পাবজি মোবাইল নিষিদ্ধ করেছিল। ভারত সরকারের তরফে সে সময় জানানো হয়েছিল, পাবজি মোবাইল ভারতের সার্বভৌমত্বের জন্য ক্ষতিকর ছিল। যদিও অফিসিয়াল অনুমোদন পাওয়ার পর, পাবজি মোবাইল ভারতে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া হিসাবে ফিরে এসেছে।

সরকার সম্প্রতি বিজিএমআইকেও বেআইনি ঘোষণা করেছে এবং পাবজি মোবাইলকে নিষিদ্ধ করার সময় যা যুক্তি দেওয়া হয়েছিল, সেই একই যুক্তি এ ক্ষেত্রেও দেওয়া হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে নিষেধাজ্ঞা জারি রয়েছে। বিজিএমআই-এর ডেভেলপার সংস্থা ক্রাফটন জানিয়েছে, তারা গেমটিকে ফেরাতে সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে, শিশুদের মধ্যে সহিংসতাকে উৎসাহিত করার জন্য পাকিস্তানও পাবজি মোবাইল নিষিদ্ধ করেছে।