UPI পেমেন্ট চলে গেল ভুল নম্বরে? কয়েক মিনিটে টাকা ফেরত পাবেন এই কৌশলে

PhonePe, Google Pay বা Paytm-এর মতো ডিজিটাল পেমেন্ট অ্যাপগুলি আজকাল অনেকেই ব্যবহার করেন। অনেক সময় মানুষ অ্যাপ ব্যবহার করে অজানা নম্বরে ভুল করে টাকা পাঠায়। আপনার সঙ্গেও যদি কখনও এমনটা হয়, তাহলে কী করে সেই টাকা ফেরত পাবেন, জেনে নিন।

UPI পেমেন্ট চলে গেল ভুল নম্বরে? কয়েক মিনিটে টাকা ফেরত পাবেন এই কৌশলে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 2:01 PM

নোটবন্দির পর থেকে দেশে UPI পেমেন্টে একপ্রকার জোয়ার এসেছে। ইদানিং মানুষ ব্যাপক হারে PhonePe, Google Pay এবং Paytm-এর মতো ডিজিটাল পেমেন্ট অ্যাপগুলি ব্যবহার করছেন। কিন্তু ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহার করতে গিয়ে অনেকে ভুলও করে থাকেন। এক জায়গায় টাকা পাঠাতে গিয়ে অন্য জায়গায় টাকা পাঠিয়ে ফেলেন অনেকে। তবে চিন্তার কোনও কারণ নেই। ভুলবশত, আপনি অন্য কারও অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে তা ফেরতও পেয়ে যাবেন খুব অল্প সময়ের মধ্যেই। তার জন্য যে বিরাট ঝক্কি পোহাতে হবে, এমনটাও নয়।

PhonePe, Gpay এবং Paytm-এ কখনও ভুল করে টাকা পাঠালে, তা ফেরত পেতে আপনাকে সর্বাগ্রে কোম্পানিগুলির কাস্টমার কেয়ার নম্বরে ফোন করতে হবে। GPay-র নম্বর হল 1800-419-0157, PhonePe-র নম্বর 080-68727374 এবং Paytm-র নম্বর হল 0120-4456-456। এদের প্রত্যেকটি নম্বরটি টোল ফ্রি। এই নম্বরগুলিতে ফোন করে আপনি অভিযোগ করতে পারেন এবং টাকা ফেরত পেতে অনুরোধও করতে পারেন। এছাড়া অন্যান্য আর যে সব উপায়ে আপনি ভুল করে পাঠানো ইউপিআই পেমেন্টের টাকা ফেরত পেতে পারেন, সেই পদ্ধতিগুলিও জেনে নিন।

NPCI ওয়েবসাইট দেখুন

NPCI এর ওয়েবসাইট থেকেও আপনি টাকা ফেরত পেতে পারেন। সেখানে আপনি উপভোক্তা ট্যাবে ক্লিক করার পরে UPI কমপ্লেনের অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করার পরে, আপনি ডিসপিউট রেজ়োলিউশন অপশনে পৌঁছে যাবেন। এখানে আপনাকে কমপ্লেনের ভিতরে লেনদেনের প্রকৃতিতে ব্যবসায়ী বা ব্যক্তি নির্বাচন করতে হবে।

তারপর সিলেক্ট ইস্যু টাইপ এ গিয়ে ভুলভাবে অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করা সিলেক্ট করতে হবে। সেখানে পেমেন্ট সম্পর্কিত সমস্ত বিবরণ এখানে পূরণ করতে হবে। যেমন ব্যাঙ্ক, লেনদেন আইডি এবং ফোন নম্বর ইত্যাদি। এর পর Submit বাটনে ক্লিক করতে হবে।

সরাসরি RBI কে রিপোর্ট করুন

যদি আপনি উপরে উল্লিখিত ব্যবস্থা থেকে আপনার টাকা না পান, তাহলে আপনি সরাসরি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে অভিযোগ করতে পারেন। এর জন্য আপনাকে গুগলে গিয়ে ব্যাঙ্কিং ওমবাডসম্যান লিখতে হবে। তারপর https://bankingombudsman.rbi.org.in এই সাইটে যেতে হবে।

তারপর এখানে আপনি উপরে লেখা COMPLAINTS দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে, আপনি ডানদিকে অভিযোগ দায়ের করার বিকল্পটি দেখতে পাবেন। এখান থেকে আপনি পরবর্তী প্রক্রিয়া করতে পারবেন।