Lava Agni 5G Review: তাক লাগানো ফিচার্সে ভরপুর! চিনা স্মার্টফোন-মেকারদের জোরদার টক্কর দেবে দেশি লাভা অগ্নি ৫জি

Lava Agni 5G: সম্প্রতি লঞ্চ হয়েছে দেশি কোনও স্মার্টফোন মেকারের প্রথম ৫জি হ্যান্ডসেট লাভা অগ্নি ৫জি। ১৯,৯৯৯ টাকা মূল্যের এই ফোনটি দামের প্রতি কতটা সুবিচার করল, রিভিউ পড়ে জেনে নিন।

Lava Agni 5G Review: তাক লাগানো ফিচার্সে ভরপুর! চিনা স্মার্টফোন-মেকারদের জোরদার টক্কর দেবে দেশি লাভা অগ্নি ৫জি
২০ হাজার টাকার মধ্যে সেরা স্মার্টফোন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 3:47 PM

চিনা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে নিত্যদিন নিত্য নতুন ফোনের প্রতিযোগিতা লেগেই রয়েছে। আর সেই জায়গায় হালফিলের ভারতীয় স্মার্টফোনের ব্র্যান্ডের ক্যারিশমা কিছুটা ফিকেই! আর সেই টানটান প্রতিযোগিতায় সামান্য হলেও আশার আলো দেখাচ্ছে দেশি স্মার্টফোন-মেকার লাভা। এই প্রথম ৫জি স্মার্টফোন লঞ্চ করেছে লাভা। কোম্পানির সেই লেটেস্ট মডেল লাভা অগ্নি – ইতিমধ্যেই বহু মানুষের হাতে পৌঁছে গিয়েছে। বাজেট সেগমেন্টে এই লেটেস্ট ফোনটি কেমন, আপনার কেনার জন্য কী আদর্শ? সেই সব কিছুই জেনে নেওয়া যাক।

চিনা এবং বিশ্বের অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডের তুলনায় অনেকটা পরেই ৫জি স্মার্টফোন লঞ্চ করে ভারতীয় ব্র্যান্ড লাভা। যদিও আপাতত লাভা অগ্নি ফোনটি তেমন কোনও প্রভাব ফেলতে ব্যর্থ, কারণ ভারতে এখনও পর্যন্ত ৫জি পরিষেবাই চালু হয়নি। তবে লাভা এখনও পর্যন্ত দেশের বাজারে যে সব ফোন লঞ্চ করেছে, তার থেকে অনেকটাই দামি লাভা অগ্নি ১৯,৯৯৯ টাকা (Lava Agni Price In India)। কিন্তু ভারতে বিভিন্ন ব্র্যান্ডের ৫জি স্মার্টফোনের তুলনায় লাভা অগ্নি ফোনের দাম অনেকটাই কম। এই স্মার্টফোনে রয়েছে পাওয়ার-প্যাকড চিপসেট এবং একটি কোয়াড-রিয়ার ক্যামেরা সেটআপ।

বিভিন্ন প্যারামিটারের বিচারে লাভার প্রথম ৫জি স্মার্টফোন লাভা অগ্নি কতটা সুবিচার করল?

ডিজাইন

ডিজাইনের দিক থেকে ফোনটি বেশ ভাল। একটি মাত্রই কালার অপশন রয়েছে এই ফোনের – ফেরি ব্লু। সেই এক মাত্র কালার অপশনে আবার রয়েছে সিলভার শেড। আর এর ফলেই ডিভাইসটি লুকের দিক থেকে অনবদ্য হয়েছে। ফোনের ব্যাক প্যানেলের ঠিক উপরের বাঁ দিকে রয়েছে কোয়াড-ক্যামেরা সেটআপ। আর নীচে বাঁ দিকে রয়েছে কোম্পানির ব্র্যান্ডিং। তবে সবথেকে ভাল দিকটি হল, এই ফোনের ব্যাক প্যানেল কোনও স্মাজেস আকর্ষণ করবে না।

ফোনের ডিসপ্লের ঠিক উপরের এক্কেবারে মাঝখানে সেলফি ক্যামেরার জন্য দেওয়া হয়েছে পাঞ্চ-হোল কাট। বাঁ দিকে রয়েছে ভলিউম রকার্স। আবার পাওয়ার বাটন থাকছে ফোনের ঠিক ডান দিকে। এছাড়াও ফোনের এক্কেবারে নীচে রয়েছে অডিও জ্যাক, টাইপ-সি চার্জিং পোর্ট এবং একটি স্পিকার গ্রিলে।

ডিসপ্লে

এই লাভা অগ্নি স্মার্টফোনে রয়েছে একটি ৬.৭৮ ইঞ্চির ফুল HD+ IPS পাঞ্চ-হোল ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ৯০Hz। ডিসপ্লের সুরক্ষায় থাকছে কর্নিং গোরিলা গ্লাস প্রোটেকশন। সূর্যের আলো এবং উজ্জ্বল আলোতে এই ফোনের ডিসপ্লেতে যে কোনও কনটেন্ট ভিজ়িবল অর্থাৎ খুব ভাল ভাবেই পড়া বা দেখা যেতে পারে। বিভিন্ন অ্যাঙ্গেল থেকেও ফোনটির ডিসপ্লের দিকে নজর রাখলে কালার রিপ্রোডাকশন ইনট্যাক্টই থাকছে। গেমিং বা অন্য কোনও ভিডিয়ো দেখার ক্ষেত্রে ফোনের উচ্চতর রিফ্রেশ রেট ল্যাগ-ফ্রি ভিউয়িং অভিজ্ঞতা দিতে পারে। কিন্তু হ্যাঁ তাতে মুহূর্তের মধ্যে ব্যাটারি ফুরিয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

ক্যামেরা

এই লাভা অগ্নি ফোনে একটি ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা দেওয়া হয়েছে। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে ফোনটিতে রয়েছে একটি ৫ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, একটি ২ মেগাপিক্সেল ডেপথ ক্যামেরা এবং আর একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য ফোনটিতে একটি ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর দেওয়া হয়েছে। এছাড়াও এই স্মার্টফোনে একাধিক ইনবিল্ট ক্যামেরা মোড রয়েছে। তার মদ্যে উল্লেখযোগ্য হল, আলট্রা এইচডি, আলট্রাওয়াইড, সুপারনাইট, প্রো মোড এবং এআই মোড। সূর্যের আলো বা অন্য কোনও উজ্জ্বল আলোতে ফোনটি অসাধারণ ছবি তুলতে পারে তার রিয়ার ক্যামেরা প্যানেলের সাহায্যে। তবে কম আলোয় এই লাভা অগ্নি ফোনে ছবি তুললে, তা ফেটে যাওয়া বা তাতে গ্রেন বা নয়েজ় থাকার সম্ভাবনা প্রবল। ফ্রন্ট ক্যামেরার সাহায্যেও ভাল ছবি তোলা যেতে পারে। তবে এ ক্ষেত্রেও সেই কম আলোয় সামান্য সমস্যা হতে পারে।

প্রসেসর ও স্টোরেজ

পারফরম্যান্সের দিক থেকে এই ফোনে রয়েছে একটি ডাইমেনসিটি ৮১০ প্রসেসর। কম্প্রিহেনসিভ স্যুট এবং একাধিক কানেক্টিভিটি ফিচার্সের মাধ্যমে অনবদ্য পারফর্ম করতে পারে ফোনটি। তার উপরে আবার দুটি ৫জি সিম স্লটই নির্ভরযোগ্য কানেকশন দিতে পারে। এই প্রসেসর আবার পেয়ার করা থাকছে ৮জিবি র‌্যাম ও ১২৮জিবি পর্যন্ত স্টোরেজের সঙ্গে। মাল্টি টাস্কিংয়ের ক্ষেত্রে দেখা গিয়েছে, ফোনটি কখনই হ্যাং করছে না। এমন কি খুব ভারী গেমও খেলা যাচ্ছে কোনও সমস্যা ছাড়াই।

সিকিওরিটি

প্রায় সমস্ত লেটেস্ট সিকিওরিটি ফিচার্সই দেওয়া হয়েছে এই স্মার্টফোনে। বায়োমেট্রিক সিকিওরিটি অপশনের দিক থেকে এই ফোনে রয়েছে একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আনলক অপশনও।

ব্যাটারি

অত্যন্ত শক্তিশালী একটি ৫০০০এমএএইচ ব্যাটারি রয়েছে এই ফোনে। ফোনের সঙ্গে দেওয়া হচ্ছে একটি ৩০ওয়াট সুপারফাস্ট চার্জার। এই চার্জারের সাহায্যে ফোনটি খুব অল্প সময়ের মধ্যেই চার্জ হয়ে যাবে। পাশাপাশি ব্যাটারি ব্যাকআপও প্রায় এক দিন পর্যন্ত ধরে রাখতে পারবে ফোনটি। মেসেজ, কলিং, ইমেল, একাধিক ছবি তোলার পরও ফোনটি দীর্ঘ ক্ষণ চার্জ ধরে রাখতে সক্ষম। তবে মুহূর্মুহ গেম খেললে খুব একটা বেশি চার্জ ধরে রাখতে পারবেন না ফোনটি।

সিদ্ধান্ত

লাভার অত্যন্ত ভাল একটি পদক্ষেপ সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি এবং ভারতীয় যন্ত্রাংশের উপরে নির্ভর করে একটি ৫জি স্মার্টফোন লঞ্চ করা। যদিও এই প্রাইস সেগমেন্টে অন্যান্য বিদেশি ব্র্যান্ডগুলি আরও তাক লাগানো ফিচার্স অফার করে। তবে লাভা অগ্নির ডিজাইন ফোনটিকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে। ফোনের সমস্ত ফিচার্স একত্রিত করে বলা যেতে পারে যে লাভা অগ্নি একটি পুরোদস্তুর ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোন। পাশাপাশি এই প্রাইস ক্যাটেগরির অন্যান্য চিনা স্মার্টফোনের সঙ্গে জোরদার টক্কর দিতে পারে লাভা আগ্নি।

আরও পড়ুন: ডিসেম্বরে লঞ্চ হতে পারে যেসমস্ত স্মার্টফোন, দেখুন তালিকা

আরও পড়ুন: বছর শেষ হওয়ার আগে ভারতে লঞ্চ হতে পারে কোন কোন স্মার্টফোন? রইল তালিকা

আরও পড়ুন: ভারতে লঞ্চ হতে পারে পোকো এক্স৪ এবং পোকো এক্স৪ প্রো, এই সিরিজে রয়েছে আরও দুটো স্মার্টফোন