Lost Smartphone Tracker: ফোন হারিয়েছেন? কোথায়, কার কাছে রয়েছে, মুহূর্তে জানাবে কেন্দ্রের এই অ্যাপ

Tips To Locate Lost Smartphone: ফোন হারিয়ে গেলে কী করবেন? পুজোর আগে এই বিষয়টা সম্পর্কে সচেতনতা দরকার। ফোন হারিয়ে গেলে সিম কার্ড ব্লক, থানায় অভিযোগ দায়ের এসবের পরেও সরকারি অ্যাপ Central Equipment Identity Register বা CEIR ডাউনলোড করে নিন।

Lost Smartphone Tracker: ফোন হারিয়েছেন? কোথায়, কার কাছে রয়েছে, মুহূর্তে জানাবে কেন্দ্রের এই অ্যাপ
এই অ্যাপটা ডাউনলোড করে রাখুন, ফোন হারালে চিন্তা করতে হবে না! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2022 | 1:22 PM

Govt App To Locate Lost Mobile: মোবাইল হ্যান্ডসেটগুলি এখন আর শুধুই ফোন নয় আমাদের কাছে, তার থেকেও বেশি অনেক কিছু। বলা ভাল, আমাদের আর একটা হাত। ব্যাঙ্ক অ্যাকাউন্টের খুঁটিনাটি দেখে নেওয়া থেকে, পেমেন্ট, ফটোগ্রাফ, গেমিং এবং অতি অবশ্যই ফোন কলিং ও মেসেজিংয়ের একমাত্র মাধ্যম। এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, আজকের দিনের সবথেকে জরুরি গ্যাজেট হল স্মার্টফোন। পরিস্থিতি এখন এমনই পর্যায়ে পৌঁছে গিয়েছে যে, ওয়ালেট বা ব্যাগ ছাড়াও বাড়ির বাইরে পা রাখা যায়, কিন্তু স্মার্টফোন ছাড়া নৈব নৈব চ!

দামি ফোন, মাঝারি দামি ফোন, কম দামি ফোন বা এক্কেবারে সস্তার কোনও এক মডেল- মোবাইল আজকাল যত না বেশি শখের প্রডাক্ট, তার থেকে অনেক বেশি তা প্রয়োজনের। এখন সেই ডিভাইসই যদি হারিয়ে যায়, হন্যে হয়ে খুঁজে বেড়াতে হয় আমাদের। ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে সবথেকে সমস্যার বিষয়টি হল, তা অন্য এক অসৎ উদ্দেশ্যের ব্যক্তির হাতে গেলে সেখান থেকে নানাবিধ বিপজ্জনক কাজকর্ম হতে পারে। সমস্যা এতটাই গুরুতর হতে পারে যে, আপনাকে কোর্টরুম পর্যন্ত দৌড়তে হতে পারে।

সাধারণত আমাদের ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে আমরা স্থানীয় পুলিশ স্টেশনে গিয়ে অভিযোগ দায়ের করে আসি। তার পরবর্তী কাজটি আমাদের হয়, ফোনে একটি বা দুটি সিম থাকলে সেই সিমগুলি ব্লক করা। এছাড়াও, যদি আপনার ফোনে নিজের সিম ঢুকিয়ে ব্যবহারের চেষ্টা করলে, তিনি তা ব্যবহার করতে পারবেন না। কারণ, আপনি অভিযোগ জানিয়ে তার আগেই ডিভাইসটি নিষ্ক্রিয় করে ফেলেছেন। তার ফলে আপনার ফোনে আর কোনও পরিষেবা কাজ করবে না।

এখন, দ্বিতীয় প্রশ্নটি হল- কীভাবে আপনার হারিয়ে বা চুরি যাওয়ার ফোন ট্র্যাক করবেন

ভারত সরকারের টেলিকমিউনিকেশন দফতরের একটি মোবাইল অ্যাপ ডেভেলপ করা হয়েছে, যার নাম সেন্ট্রাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (Central Equipment Identity Register বা CEIR)। এখন আপনি যদি ভাবেন যে, অ্যাপটি কেন ডাউনলোড করা জরুরি, তাহলে জেনে রাখা ভাল যে অ্যাপটি আপনার মোবাইলে থাকা সমস্ত তথ্য সুরক্ষিত রাখবে।

কোনও কারণবশত যদি আপনার ডেটা বা ফোন যা আপনার নামে রেজিস্টার করা রয়েছে, তা যদি হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে সেটি আপনার পক্ষে খুঁজে পাওয়া দুষ্কর হতে পারে। সেক্ষেত্রে এই ওয়েবসাইটের মাধ্যমেই আপনি একটি কমপ্লেইন্ট রেজিস্টার করতে পারেন আপনার হ্যান্ডসেটটি ট্র্যাক করতে।

এই অ্যাপের সবথেকে গুরুত্বপূর্ণ ফিচারটি হল, এটি আপনার হ্যান্ডসেটের অ্যাক্সেস ব্লক করতে সাহায্য করে। DoT বা কেন্দ্রের টেলিকমিউনিকেশনস দফতর জানাচ্ছে, এমনকি সিমটাও যদি কেউ বদলে থাকে, তাতেও তার অ্যাক্সেস ব্লক করা যাবে।