iPhones India: টাটার পর ভারতে আইফোন তৈরি করতে এগিয়ে এল এই সংস্থা, দাম হবে আরও কম!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Sep 18, 2022 | 8:55 PM

iPhones Locally Manufactured: ভারতে আইফোন প্রস্তুত করতে তার গ্লোবাল সাপ্লায়ারদের সঙ্গে আলোচনা করছে টাটা গ্রুপ। এবার ভেদান্তাও ভারতে আইফোন প্রস্তুত করার ইচ্ছেপ্রকাশ করল। আর দুই কোম্পানি দেশে আইফোন প্রস্তুত করলে, তার দাম অনেকটাই কম হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

iPhones India: টাটার পর ভারতে আইফোন তৈরি করতে এগিয়ে এল এই সংস্থা, দাম হবে আরও কম!
টাটার পর ভারতে আইফোন প্রস্তুত করতে ইচ্ছেপ্রকাশ ভেদান্তার। প্রতীকী ছবি।

Vedanta: টাটার পর ভারতে আইফোন প্রস্তুত করতে এগিয়ে এল আরও এক সংস্থা, যার নাম ভেদান্তা। গুজরাতে সেমিকন্ডাক্টর প্রজেক্ট স্থাপনের জন্য চলতি সপ্তাহের শুরুতেই আইফোনের সাপ্লায়ার ফক্সকনের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে সংস্থাটি। এই জয়েন্ট ভেঞ্চারে ভেদান্তা এবং ফক্সকন দুই সংস্থা মিলে 19.5 বিলিয়ন মার্কিন ডলার বা 1.54 ট্রিলিয়ন টাকা বিনিয়োগ করেছে। তারপরই ভেদান্তার চেয়ারম্যান অনিল আগরওয়াল জানিয়েছেন যে, তাঁর সংস্থা আইফোন ও টেলিভিশনের বিভিন্ন ইক্যুইপমেন্ট প্রস্তুত করতে মুম্বইতে একটি হাব তৈরি করছেন।

CNBC TV18-কে দেওয়া একটি সাক্ষাৎকারে আগরওয়াল আইফোন প্রস্তুত করার বিষয়ে ভেদান্তার প্ল্যান সম্পর্কে অনেক কিছুই জানিয়েছেন। এর আগেই আমরা জানতে পেরেছিলাম যে, ভারতে আইফোন প্রস্তুত করবে টাটা গ্রুপ। তার জন্য অ্যাপলের সাপ্লায়ার উইস্ট্রনের সঙ্গে কথাবার্তাও বলছে তারা। এখন সেই চিন্তাভাবনা যদি বাস্তবায়িত হয়, তাহলে এই প্রথম বার স্থানীয় ভাবে স্মার্টফোন তৈরির কাজে হাত লাগাবে টাটা গ্রুপ। প্রসঙ্গত, সংস্থাটি এই মুহূর্তে দেশে নুন থেকে শুরু করে গাড়ি, ইলেকট্রিক গাড়ি এবং সফটওয়্যার প্রস্তুত করে।

ভেদান্তার মতোই টাটা গ্রুপও তাদের আইফোন তৈরির ব্যাপারে খুঁটিনাটি তথ্য জানায়নি। কবে নাগাদ তারা দেশে আইফোন তৈরি করতে হাব সেট আপ করবে, সে বিষয়েও কিছু জানায়নি সংস্থাটি।

তবে আইফোন ইতিমধ্যেই ভারতে ফোন প্রস্তুত করার কাজটি শুরু করে দিয়েছে। ফক্সকন, উইস্ট্রন এবং পেন্ট্রাগনের সঙ্গে জুটি বেঁধে ভারতে আইফোন অ্যাসেম্বল করে অ্যাপল। এ দেশে এখনও পর্যন্ত যে কয়েকটি আইফোন ম্যানুফ্যাকচার করা হয়েছে, সেই তালিকায় রয়েছে iPhone 12, iPhone 13, iPhone SE, iPhone 11-সহ আরও গুটিকয়েক মডেল।

টাটা এবং ভেদান্তা ভারতে কবে নাগাদ আইফোন প্রস্তুত করবে সে বিষয়ে নিশ্চিত বার্তা না-মিললেও সূত্রের খবর, সদ্য লঞ্চ হওয়া iPhone 14 সিরিজ়ে দিয়েই ইনিংসের শুরুটা করতে চাইছে সংস্থা দুটি। এর আগে একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছিল, চিনের প্রতি নির্ভরশীলতা কমাতে বিকল্প একটি ম্যানুফ্যাকচারিং সাইটের খোঁজ করছিল অ্যাপল।

এই খবরটিও পড়ুন

এদিকে আবার আরও কিছু মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, অ্যাপল এই মুহূর্তে তাদের ভারতীয় সাপ্লায়ারদের সঙ্গে কাজ করছে, যাতে দুই থেকে তিন মাসের মধ্যেই স্থানীয় ভাবে iPhone 14 প্রস্তুত করা যায়। এর আগে কোনও আইফোন মডেলের ক্ষেত্রেই ভারতে তৈরি করার প্রক্রিয়া এতটা আগে শুরু করেনি অ্যাপল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla