পুরনো WhatsApp চ্যাট খুঁজতে ঘণ্টার পর ঘণ্টা আর স্ক্রল করতে হবে না, তারিখ দিলেই পেয়ে যাবেন…

WhatsApp Older Chat Search: হোয়াটসঅ্যাপে এবার পুরনো চ্যাট খুঁজে পাওয়ার কাজটি আরও সহজ হতে চলেছে। কেবল তারিখ লিখে সার্চ করলেই আপনি পেয়ে যাবেন পুরনো যে কোনও মেসেজ।

পুরনো WhatsApp চ্যাট খুঁজতে ঘণ্টার পর ঘণ্টা আর স্ক্রল করতে হবে না, তারিখ দিলেই পেয়ে যাবেন...
পুরনো চ্যাট খুঁজে পাওয়ার কাজ আরও সহজ হতে চলেছে হোয়াটসঅ্যাপে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 7:39 PM

Search Messages By Date: ব্যবহারকারীদের জন্য একাধিক নতুন ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ, যার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি হল ‘সার্চ মেসেজেস বাই ডেট’। রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ খুব জলদি সমস্ত ব্যবহারকারীর জন্য ফিচারটি রোল আউট করবে। আর একবার এই ফিচার আপনি পেয়ে গেলে, পুরনো হোয়াটসঅ্যাপ মেসেজ খোঁজার জন্য আপনাকে আর মিনিটের পর মিনিট ধরে স্ক্রল করতে হবে না। অ্যাপের নতুন ক্যালেন্ডার আইকল থেকে নির্দিষ্ট তারিখ লিখলেই আপনার সামনে হাজির হবে সেই দিনের চ্যাট।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার WaBetaInfo-র একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, এই বৈশিষ্ট্যটি বছর দুয়েক আগেই পরীক্ষা করছিল ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। কিন্তু বেশ কিছু পরীক্ষা চালানোর পরে ফিচারটি লঞ্চ না করার সিদ্ধান্ত নেয় হোয়াটসঅ্যাপ। রিপোর্টে লেখা হয়েছে, “টেস্টফ্লাইট থেকে iOS 22.0.19.73-এর জন্য হোয়াটসঅ্যাপ বিটা আপডেট রিলিজ় করার পর এখন মনে হচ্ছে ভবিষ্যতে ফিচারটি রিলিজ় করতে চলেছে।”

আপাতত এই হোয়াটসঅ্যাপ ফিচারটি টেস্টিংয়ের পর্যায়ে রয়েছে। ভবিষ্যতের কিছু আপডেটে ফিচারটি পাঠিয়ে দেওয়া হবে ব্যবহারকারীদের কাছে। এখন এই ফিচারটি একবার রোলআউট হয়ে গেলেই প্রতিটি চ্যাটের সার্চ সেকশনে একটা ‘ক্যালেন্ডার আইকন’ দেখা যাবে। সেখানেই একটা ডেট দিয়ে সার্চ করলে পুরাতন চ্যাট হাজির হয়ে যাবে। বলা হচ্ছে, এই হোয়াটসঅ্যাপ ফিচারটি অত্যন্ত উপকারী হতে চলেছে পুরনো চ্যাট খোঁজার ক্ষেত্রে। একজন ব্যবহারকারী তাঁর প্রতিটি কন্ট্যাক্টের পুরনো চ্যাটই এই উপায়ে খুঁজে পাবেন।

বিগত কিছু মাসে একাধিক গুরুত্বপূর্ণ ফিচার ব্যবহারকারীদের জন্য রোল আউট করেছে হোয়াটসঅ্যাপ। তার মধ্যে যেমন মেসেজের জন্য ইমোজি রিঅ্যাকশন ফিচার রয়েছে, তেমনই আবার iOS থেকে অ্যান্ড্রয়েডে এবং তার ঠিক উল্টো উপায়ে চ্যাট স্থানান্তর করার ফিচার যোগ করেছে। পাশাপাশি একটা ভয়েস কলে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীকে মিউট করে রাখার ফিচারও নিয়ে এসেছে সংস্থাটি। গুরুত্বপূর্ণ প্রাইভেসি ফিচারের মধ্যে অনলাইন স্টেটাস হাইডিং, নিঃশব্দে গ্রুপ ছেড়ে যাওয়ার মতো আরও কিছু জরুরি ফিচার যেমন এসেছে, তেমনই আগামী দিনে আরও কিছু গুরুত্বপূর্ণ ফিচার যোগ করবে প্ল্যাটফর্মটি।

কিছু অন্য রিপোর্ট থেকেও আবার জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপ এবার সার্ভে নামক একটি ফিচার নিয়ে আসছে। এই ফিচারে হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের ফিডব্যাক শেয়ার করতে বলবে। ইনভিটেশন পাওয়ার পরেই ইউজ়াররা নতুন ফিচার, প্রডাক্ট-সহ আরও একাধিক বিষয়ে ফিডব্যাক জানাতে ইন-অ্যাপ সার্ভেতে অংশ নিতে পারবেন।