মার্স হেলিকপ্টার Ingenuity- র প্রথম উড়ান পিছিয়ে দিল নাসা

প্রথমে ঠিক করা হয়েছিল ১১ এপ্রিল উড়ানের প্রথম দিন মাত্র ৩০ সেকেন্ড উড়বে এই মিনি হেলিকপ্টার। সেই সময়েই রোভার পারসিভের‍্যান্সের ছবি তুলবে এই কপ্টার।

মার্স হেলিকপ্টার Ingenuity- র প্রথম উড়ান পিছিয়ে দিল নাসা
মার্স হেলিকপ্টার Ingenuity
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 9:39 PM

প্রথম উড়ান নেওয়ার জন্য তৈরিই ছিল নাসার মার্স হেলিকপ্টার Ingenuity। ১১ এপ্রিলই উড়ান শুরু করার কথা ছিল এই হেলিকপ্টারের। কিন্তু শেষ মুহূর্তে মার্স হেলিকপ্টার Ingenuity- র উড়ান পিছিয়ে দিল নাসা। তাদের তরফে জানানো হয়েছে, ১৪ এপ্রিলের আগে কোনওমতেই Ingenuity- র উড়ান শুরু করা সম্ভব নয়। মার্কিন স্পেস এজেন্সি জানিয়েছে, শেষ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষার সময় কিছু যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই প্রথম পৃথিবীর বাইরে অন্য কোনও গ্রহে এমন একটি হেলিকপ্টার পাঠানো হয়েছিল যেটি স্বয়ংসক্রিয়। এই মিনি হেলিকপ্টার মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের উপর উড়ে বেরিয়ে আকর্ষণীয় কিছু ছবি তুলবে এবং অসামান্য কিছু তথ্য সংগ্রহ করে পৃথিবীতে ফিরবে বলেই জানিয়েছেন বৈজ্ঞানিকরা। জানা গিয়েছে, এই মার্স হেলিকপ্টার Ingenuity- র ওজন ১.৮ কিলোগ্রাম।

গত শুক্রবার এই হেলিকপ্টারের স্পিড টেস্ট চলছিল। আসলে হেলিকপ্টারের rotors- এর পরীক্ষা-নিরীক্ষা চলছিল। তখনই দেখা যায়, বিজ্ঞানীরা যতটা সময় আশা করেছিলেন তার থেকে বেশ কিছুটা আগেই থেমে গিয়েছে rotors। এর পরই সন্দেহ জাগে বিজ্ঞানীদের মনে। এই কারণেই সতর্কতা স্বরূপ উড়ানের দিন পিছিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। নাসার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কেন এমনটা হল তা গবেষণা করে বোঝার প্রয়োজন রয়েছে। সেই জন্যই পিছিয়ে দেওয়া হয়েছে মার্সা হেলিকপ্টার Ingenuity- র উড়ান। তবে ওই হেলিকপ্টার একদম ঠিক রয়েছে এবং পৃথিবীতে প্রয়োজনীয় তথ্য পাঠাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রথমে ঠিক করা হয়েছিল ১১ এপ্রিল উড়ানের প্রথম দিন মাত্র ৩০ সেকেন্ড উড়বে এই মিনি হেলিকপ্টার। সেই সময়েই রোভার পারসিভের‍্যান্সের ছবি তুলবে এই কপ্টার। গত ১৮ ফেব্রুয়ারি লাল গ্রহের মাটি ছুঁয়েছে নাসার পাঠানো এই মার্স রোভার। প্রথম থেকেই বিজ্ঞানীরা বলেছেন, মঙ্গল গ্রহে ওই কপ্টারের অবতরণ, সেখানকার পরিবেশে টিকে থাকা এবং উড়ান শুরু করা সবটাই খুব চ্যালেঞ্জিং। কারণ রাতের বেলায় মঙ্গলের হিমশীতল আবহাওয়া এবং অত্যধিক কম চাপের জন্য যেকোনও মুহূর্তে অঘটন ঘটতেই পারে।

আপাতত চারদিনে অপেক্ষা। তারপর মার্স হেলিকপ্টার Ingenuity- র উড়ান আদৌ শুরু হয় কিনা সেটাই দেখার।