Room Heater: শীতে রুম হিটার ছাড়া দিন চলে না? এই 3 বিপদের কথা জানলে ঘুম উড়ে যাবে আপনার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Anwesa Biswas

Updated on: Jan 22, 2023 | 2:02 PM

Disadvantages Of Using Room Heater: রুম হিটারের উপকারিতা সম্পর্কে সাধারনত সকলেই জানেন, কিন্তু হিটার ব্যবহারের 3টি বিপজ্জনক অপকারও রয়েছে। সেগুলি জানলে আপনি সম্ভবত চিরতরে হিটার ব্যবহার বন্ধ করে দেবেন।

Room Heater: শীতে রুম হিটার ছাড়া দিন চলে না? এই 3 বিপদের কথা জানলে ঘুম উড়ে যাবে আপনার

Latest Tech Tips: শীতের মোরসুমে এই ঠান্ডা থেকে বাঁচতে, ঘরে হিটার রাখার কথা ভাবছেন? বা হয়তো আগে থেকেই ঘরে হিটার রেখেছেন। তবে আপনি কি জানেন ঘরে রাখা হিটারটি আপনার বিপদ ডেকে আনতে পারদর্শী। আজকাল অনেক রকমের হিটার বাজারে রয়েছে। যেমন-অয়েল হিটার, গ্যাস হিটার, ইনফ্রারেড হিটার। এই সব ধরনের হিটারই বেশ সাশ্রয়ী মূল্যের হয়। এই কারণে টাকাপয়সার চিন্তা করতে হবে না। রুম হিটারের উপকারিতা সম্পর্কে সাধারনত সকলেই জানেন, কিন্তু হিটার ব্যবহারের 3টি বিপজ্জনক অপকারও রয়েছে। সেগুলি জানলে আপনি সম্ভবত চিরতরে হিটার ব্যবহার বন্ধ করে দেবেন। তাহলে ঘরে হিটার আনার আগে এই বিষয়গুলি একবার দেখে নিন।

তাপমাত্রার ওঠানামায় আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন: ঠান্ডায় একটি গরম ঘরে বসতে ভাল লাগতে পারে। কিন্তু আপনি ঘর থেকে বেরোলেই ঠাণ্ডা অনুভব করেন। আর বার বার এই ঠাণ্ডা গরমে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। এই ঘন ঘন তাপমাত্রার পরিবর্তন আপনার ইমিউন সিস্টেমকে দুর্বল করে দিতে পারে।

এটি বাতাসে আর্দ্রতার পরিমাণ কমিয়ে দেয়: শীতের আবহাওয়া এমনিতেই শুষ্ক। কিন্তু আপনার ঘরে বেশিক্ষণ হিটার চললে বাতাসে আর্দ্রতার পরিমাণ আরও কমে যায়। ফলে এটি ঘরকে আরও শুষ্ক করে তোলে। শুষ্ক বাতাস আপনার ত্বককে শুষ্ক ও রুক্ষ করে তুলতে পারে।

হিটার ঘরের ভিতরের বাতাসকে বিষাক্ত করে তোলে: রুম হিটার থেকে কার্বন মনোক্সাইড বের হয়। এতে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের বুকে ব্যথা হতে পারে। এ ছাড়া এটি শিশু ও বৃদ্ধদের জন্য খুবই ক্ষতিকর। যদি আপনার ঘরে সঠিকভাবে বায়ুচলাচল না হয় এবং আপনি হিটারটি চালু রেখে ঘুমাতে যান তবে এটি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। ঘরে কার্বন মনোক্সাইড বেরে যাওয়ায় হাঁপানি, অ্যালার্জির জ্বালা এবং অন্যান্য কিছু গুরুতর রোগের মতো শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। হিটার থেকে বের হওয়া কার্বন মনোক্সাইড গ্যাস আপনার শরীরে রক্তের সরবরাহ বন্ধ করে দিতে পারে।

এই খবরটিও পড়ুন

সেফটি টিপস: যদি আর্দ্রতার অভাবে আপনার ত্বক, নাক বা গলা শুষ্ক হয়ে যায়। তাহলে আর্দ্রতার মাত্রা বাড়াতে আপনার ঘরে এক বাটি জল রাখতে পারেন। এছাড়া ঘুমানোর সময় রুম হিটার চালু না রাখাই ভাল। গ্যাস হিটার ব্যবহার করলে ঘুমের মধ্যে মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla