Ceiling Fan নাকি Table Fan, গরমে কোনটা আপনার ইলেকট্রিক খরচ কম করবে? কোনটাই বা কেনা উচিত?

Ceiling, Table, Pedestal- যে ফ্যানই আপনি চালান না কেন, ইলেকট্রিসিটি বিল নির্ভর করবে তার বৈশিষ্ট্যের উপরে ভিত্তি করেই। এখন এই সিলিং ফ্যান ও টেবিল ফ্যানের মধ্যে গরমে কোনটা চালালে ইলেকট্রিক বিল বেশি আসে, সেই বিষয়টাই জেনে নেওয়া যাক।

Ceiling Fan নাকি Table Fan, গরমে কোনটা আপনার ইলেকট্রিক খরচ কম করবে? কোনটাই বা কেনা উচিত?
সিলিং নাকি টেবিল, কোন ফ্যান চালালে বিদ্যুৎ বিল কম আসবে?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2023 | 8:50 AM

Ceiling Fan vs Table Fan: এই প্যাচপ্যাচে গরমে ফ্যান ছাড়া এক ফোঁটাও চলে না আমাদের। গ্রীষ্মকাল শুরু হতেই কেউ সিলিং ফ্যান চালান, কেউ আবার টেবিল ফ্যানও চালান তাঁদের বাড়িতে। কারও বাড়িতে আবার স্ট্যান্ড ফ্যানও থাকে। সে যে ফ্যানই থাকুক না আপনার বাড়িতে, প্রতিটা ফ্যানের যে আলাদা-আলাদা বৈশিষ্ট্য রয়েছে, তা কি জানেন? আর সেই বৈশিষ্ট্যের ভিত্তিতেই বিভিন্ন ধরনের ফ্যানের শক্তি খরচের পরিমাণও বিভিন্ন। অর্থাৎ যে ফ্যানই আপনি চালান না কেন, ইলেকট্রিসিটি বিল নির্ভর করবে তার বৈশিষ্ট্যের উপরে ভিত্তি করেই। এখন এই সিলিং ফ্যান ও টেবিল ফ্যানের মধ্যে গরমে কোনটা চালালে ইলেকট্রিক বিল বেশি আসে, সেই বিষয়টাই জেনে নেওয়া যাক।

Ceiling Fan vs Table Fan: কে বেশি বিদ্যুৎ খরচ করে?

সিলিং ফ্যানের মোটর অনেকটাই ভারী হয়। তা চালানোর জন্য 70-75 ওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয়। আগেকার দিনে তো একটা সিলিং ফ্যান চালাতে 150 ওয়াট পর্যন্ত বিদ্যুতের প্রয়োজন হত। সেই দিক থেকে টেবিল ফ্যান চালানোর জন্য 50-55 ওয়াট শক্তির প্রয়োজন হয়। সেই টেবিল ফ্যানই যদি আর একটু হাই-স্পিড হয়ে স্ট্যান্ডিং ফ্যান হয়ে যায়, তাহলে সেক্ষেত্রে 65-100 ওয়াট বিদ্যুৎ খরচ হয়।

Ceiling Fan vs Table Fan: ইলেকট্রিক বিল বেশি আসে কোনটা চালালে?

অর্থাৎ এই তিন ধরনের ফ্যানের ক্ষেত্রে সবথেকে বেশি বিদ্যুৎ খরচ করে স্ট্যান্ডিং ফ্যান। আবার সিলিং ফ্যানের চেয়ে টেবিল ফ্যান ব্যবহার করা অনেকটাই বেশি লাভজনক। এখন বুঝতেই পারছেন, আপনি যদি স্ট্যান্ড ফ্যান চালান, তাহলে আপনার ইলেকট্রিসিটি বিল আসবে অনেক বেশি। সেই তুলনায় আপনি যদি সিলিং ফ্যান চালান তাহলে কিছুটা বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। আবার টেবিল ফ্যান চালালে এই গরমে আপনার বিদ্যুৎ বিলের পিছনে খরচা অনেকটাই কমে যাবে।

BLDC প্রযুক্তির সিলিং ফ্যান

তবে হালফিলে অনেক সংস্থাই তাদের দামি সিলিং ফ্যানগুলিতে BLDC প্রযুক্তি ব্যবহার করছে। অত্যাধুনিক এই প্রযুক্তির ফলে ফ্যানগুলো চলার সময় মাত্র 20-35 ওয়াট বিদ্যুৎ খরচ করে। প্রসঙ্গত, BLDC (Brushless DC) হল একটি নতুন প্রযুক্তির বৈদ্যুতিক মোটর, পুরনো প্রথাগত DC মোটরের একটি উন্নত রূপ।

এখন সব দিক বিচার করলে সিলিং ফ্যানই আপনার সবথেকে কম বিদ্যুৎ খরচ করতে পারে, যদি তাতে BLDC প্রযুক্তি থাকে। এই প্রযুক্তির ফ্যানগুলির দাম একটু বেশি ঠিকই। তবে একটু বেশি খরচ করে আপনি এই ধরনের সিলিং ফ্যান কিনতে পারলে আখেরে আপনার ইলেকট্রিক বিলটাই অনেকটা বাঁচবে।