Instagram Subscription Costs India: টাকা খরচ করে এবার ইনস্টাগ্রাম? ₹৮৫, ₹৪৪০ ও ₹৮৯০-এর সাবস্ক্রিপশন প্ল্যান নিয়ে জোর চর্চা

পছন্দের ক্রিয়েটরের এক্সক্লুসিভ কন্টেন্ট, ভিডিয়ো, স্টোরি ইত্যাদি দেখারর জন্য ইউজাররা সেই প্ল্যানগুলি সাবস্ক্রাইব করতে পারবেন। যে ইউজার পেড সাবস্ক্রিপশন ব্যবহার করবেন, তাঁর ইউজার নামের পাশে থাকবে একটি পার্পল ব্যাজ। এর সাহায্যে সেই ইউজার তাঁর ক্রিয়েটরের কাছে বার্তা দিতে পারবেন যে তিনি সাবস্ক্রাইব করেছেন।

Instagram Subscription Costs India: টাকা খরচ করে এবার ইনস্টাগ্রাম? ₹৮৫, ₹৪৪০ ও ₹৮৯০-এর সাবস্ক্রিপশন প্ল্যান নিয়ে জোর চর্চা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 5:43 PM

মেটা-র নিজস্ব ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম (Instagram) পেড সাবস্ক্রিপশন ফিচার্স নিয়ে আসছে। আর এর মধ্যে দিয়ে কন্টেন্ট ক্রিয়েটর থেকে ইনফ্লুয়েন্সাররা, তাঁদের ভক্তদের মনপসন্দ কন্টেন্ট দেখিয়ে অর্থ রোজগার (Earn Money) করতে পারবেন। ট্যুইটারে একজন ইউজার দাবি করছেন, ভারতে বেশ কিছু ইনস্টাগ্রাম ইউজারের জন্য ইতিমধ্যেই এই সাবস্ক্রিপশন প্ল্যানটি (Subscription Plan) চালু হয়ে গিয়েছে। এমনকি তিনি ট্য়ুইট করে সেই সব প্ল্যানের খরচ সম্পর্কেও জানিয়েছেন। পছন্দের ক্রিয়েটরের এক্সক্লুসিভ কন্টেন্ট, ভিডিয়ো, স্টোরি ইত্যাদি দেখারর জন্য ইউজাররা সেই প্ল্যানগুলি সাবস্ক্রাইব করতে পারবেন। যে ইউজার পেড সাবস্ক্রিপশন ব্যবহার করবেন, তাঁর ইউজার নামের পাশে থাকবে একটি পার্পল ব্যাজ। এর সাহায্যে সেই ইউজার তাঁর ক্রিয়েটরের কাছে বার্তা দিতে পারবেন যে তিনি সাবস্ক্রাইব করেছেন। ভারত এবং আমেরিকার ইউজারদের জন্য ইনস্টার এই পেড সাবস্ক্রিপশন ফিচারটির ট্রায়াল চলছে।

কয়েক দিন আগেই একটি ব্লগপোস্টের মাধ্য়মে ইনস্টাগ্রামের তরফ থেকে বলা হয়েছিল, “মেটায় আমরা বিশ্বাস করি যে, আমাদের প্ল্যাটফর্মগুলির মধ্যে দিয়ে তাঁরাও যেন জীবনযাপনের একটা পথ তৈরি করতে পারেন। দর্শকদের কাছ থেকে সমর্থন, পার্টনার ও ব্র্যান্ডের সাপোর্ট এবং সরাসরি ইনস্টাগ্রাম ও ফেসবুকের বিজ্ঞাপন বা বোনাস থেকে যাতে তাঁরা অর্থ রোজগার করতে পারেন, সেই রাস্তা আমরা তৈরি করে দিতে চাই। আমরা আমাদের নতুন মানিটাইজেশন ফিচার নিয়ে সত্য়িই খুব উত্তেজিত: ইনস্টাগ্রাম সাবস্ক্রিপশনস।”

খুব সম্প্রতি সালমান মেনন নামের একজন ট্যুইটার ইউজার একটি স্ক্রিনগ্র্যাব শেয়ার করেছেন, যেখানে দেখা যাচ্ছে, ক্রিয়েটরের অ্যাকাউন্ট সিলেক্ট করার জন্য একাধিক সাবস্ক্রিপশন প্ল্যান। প্রকাশিত সেই স্ক্রিনশট অনুযায়ী, সেই সব প্ল্যানের সাবস্ক্রিপশন খরচা ৮৫ টাকা, ৪৪০ টাকা এবং ৮৯০ টাকা। স্ক্রিনগ্র্যাবটি থেকে আরও দেখা গিয়েছে, সাবস্ক্রাইবড ইউজারনেমের পাশে রয়েছে একটি পার্পল ব্যাজ এবং সাবস্ক্রাইবাররা কেবল মাত্র স্টোরি নাকি এক্সক্লুসিভ লাইভ ভিডিয়োর জন্য সাবস্ক্রাইব করেছেন তার খুটিনাটি তথ্য।

Instagram Pricing Viral Post

সালমান মেননের ট্যুইটার পোস্ট থেকে নেওয়া স্ক্রিনশট।

এই ফিচার অফিসিয়ালি একবার রোলআউট হয়ে গেলে কন্টেন্ট ক্রিয়েটর এবং ইনফ্লুয়েন্সাররা এর মাধ্যমে অর্থ রোজগার করতে পারবেন। ইনস্টাগ্রামের লাইভ অ্যাকসেস থেকে শুরু করে কন্টেন্ট, ভিডিয়ো, স্টোরিজ় ইত্যাদি শেয়ার করার মধ্যে দিয়েই টাকা উপার্জন করতে পারবেন কন্টেন্ট ক্রিয়েটররা। এখনও পর্যন্ত নিজেদের অ্যাকাউন্ট সেটআপ করে ভারতে পেড সাবস্ক্রিপশন পাওয়ার কোনও রাস্তা নেই তাঁদের।

এদিকে খুব সম্প্রতি টিকটকের তরফ থেকেও ঘোষণা করা হয়েছে যে, তারাও পেড সাবস্ক্রিপশন নিয়ে কাজ করছে। সেখানেও ক্রিয়েটররা নিজেদের কন্টেন্ট মানিটাউজ় করতে পারবেন। সেই ফিচার তাঁদের একটি স্থায়ী রোজগারের রাস্তাও করে দেবে। এছাড়াও মাইক্রোব্লগিং সাইট ট্যুইটার সুপার ফলো ফিচার নিয়ে এসেছে গত বছর, যার মাধ্যমে ক্রিয়েটরদের সাবস্ক্রাইবার-অনলি কন্টেন্ট শেয়ার করার সুযোগ দেওয়া হয় এবং তার মধ্যেই রয়েছে বিহাইন্ড দ্য সিনস কন্টেন্টও। এই ফিচারের সাহায্যে ট্যুইটারের কন্টেন্ট ক্রিয়েটররাও অর্থ উপার্জন করতে পারেন।

আরও পড়ুন: নাম বদলে টাটা স্কাই এখন টাটা প্লে, এবার মিলবে ওটিটি পরিষেবাও, খরচ মাত্র ৩৯৯ টাকা

আরও পড়ুন: ডেস্কটপের জন্যও টু-স্টেপ ভেরিফিকেশন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, ভয়েস কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ডে ওয়ালপেপারও

আরও পড়ুন: প্রথম ভারতীয় গায়ক হিসেবে মেটাভার্সে সঙ্গীতানুষ্ঠান করলেন দালের মেহেন্দি