Windows 11 Issues: উইন্ডোজ ১১ কে ঘিরে শুরু হল সমস্যা, মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে চলছে না বেশ কিছু ফিচার…

AMD Ryzen প্রসেসরের উপর ভিত্তি করে বাগ প্রভাবিতকারী সিস্টেমগুলিকে মোকাবেলা করার জন্য Microsoft-এর Windows 11 Build 220000.282 প্রকাশ করে। আর তার মাত্র কয়েক সপ্তাহ পরে Windows 11 ইউজারদের উপর প্রভাব ফেলছে এমন সাম্প্রতিক সমস্যাগুলি।

Windows 11 Issues: উইন্ডোজ ১১ কে ঘিরে শুরু হল সমস্যা, মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে চলছে না বেশ কিছু ফিচার...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2021 | 4:41 PM

স্নিপিং টুলের পাশাপাশি টাচ কীবোর্ড, ভয়েস টাইপিং এবং ইমোজি প্যানেল সহ Windows 11-এর বেশ কিছু বৈশিষ্ট্য মেয়াদোত্তীর্ণ শংসাপত্রের কারণে কিছু ইউজারের ব্যবহারের জন্য উপলব্ধ হচ্ছে না। মাইক্রোসফ্ট একটি সমর্থন নথির মাধ্যমে এই বিষয়ে জানিয়েছে। রেডমন্ড কোম্পানী একটি আপডেট প্রকাশ করে সমস্যাটির কিছুটা সমাধান করেছে। যদিও এটি এখনও সার্টিফিকেশন সমস্যার সম্পূর্ণ সমাধান করতে পারেনি। এমনকি স্নিপিং টুল সহ এর কারণে প্রভাবিত বৈশিষ্ট্যগুলিও ফিরিয়ে আনতে পারেনি। সমস্যাটির কারণে প্রভাবিত Windows 11 ইউজারদের সঠিক সংখ্যা এখনও জানানো হয়নি।

মাইক্রোসফ্ট জানিয়েছে যে ১ নভেম্বর থেকে কিছু Windows 11 ইউজাররা প্রিলোড করা কিছু Windows অ্যাপ এবং বৈশিষ্ট্য ব্যবহার করতে পারবেন না। তার কারণ হল ডিজিটাল সার্টিফিকেটের সঙ্গে সমস্যা। যার মেয়াদ ৩১ অক্টোবর শেষ হয়ে গেছে। সমস্যার কারণে প্রভাবিত উপাদানগুলির মধ্যে রয়েছে স্নিপিং টুল, অ্যাকাউন্ট পৃষ্ঠা এবং সেটিংস অ্যাপে ল্যান্ডিং পেজ, এস মোডে স্টার্ট মেনু, টাচ কীবোর্ড, ভয়েস টাইপিং, ইমোজি প্যানেল, ইনপুট মেথড এডিটর ইউজার ইন্টারফেস।

Windows 11 Snipping Tools Issue

সমস্যাটির আংশিক সমাধান করতে, মাইক্রোসফট ঐচ্ছিক প্যাচ KB5006746 প্রকাশ করেছে। এটি টাচ কীবোর্ড, ভয়েস টাইপিং, ইমোজি প্যানেল এবং IME UI সহ বৈশিষ্ট্যগুলির সঙ্গে সার্টিফিকেশন সমস্যার সমাধান করে। তবে, স্নিপিং টুল এবং এস মোডে উপাদান সহ বৈশিষ্ট্যগুলির অনুপলব্ধতাকে সম্বোধন করে না।

বিশেষ করে স্নিপিং টুলের জন্য, মাইক্রোসফ্ট প্রথাগত স্ক্রিনশট-ক্যাপচারিং প্রক্রিয়া ব্যবহার করার সুপারিশ করেছে। যেখানে আপনাকে কীবোর্ডে প্রিন্ট স্ক্রিন কী টিপতে হবে এবং আপনার নথিতে স্ক্রিনশট পেস্ট করতে হবে। কোম্পানি একটি নিকট-মেয়াদী রেজোলিউশন আনার প্রতিশ্রুতি দিয়েছে যা স্নিপিং টুল এবং এস মোড সমস্যাগুলি সমাধান করবে। প্রভাবিত ইউজারদের মধ্যে কিছু সিস্টেমের তারিখ ৩০ অক্টোবরে পরিবর্তন করে সার্টিফিকেশন সমস্যা সমাধান করতে সক্ষম হয়েছে। আপনি Windows আপডেটের মাধ্যমে ম্যানুয়ালি ঐচ্ছিক আপডেটটি ডাউনলোড করে KB5006746 প্যাচের সঙ্গে মিলিয়ে নিতে পারেন।

AMD Ryzen প্রসেসরের উপর ভিত্তি করে বাগ প্রভাবিতকারী সিস্টেমগুলিকে মোকাবেলা করার জন্য Microsoft-এর Windows 11 Build 220000.282 প্রকাশ করে। আর তার মাত্র কয়েক সপ্তাহ পরে Windows 11 ইউজারদের উপর প্রভাব ফেলছে এমন সাম্প্রতিক সমস্যাগুলি। মেয়াদোত্তীর্ণ শংসাপত্রের কারণে সমস্যাগুলি Windows নির্মাতার জন্যও নতুন নয়। কারণ এর আগে বিশ্বব্যাপী বিভ্রাটের সম্মুখীন হয়েছিল Microsoft Teams এবং Azure-এর ইউজাররা।

আরও পড়ুন- Facebook Name Change: ফেসবুকের নাম বদল, কী পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে?

আরও পড়ুন- Redmi Buds 3 Lite: এই ট্রু ওয়্যারলেস স্টিরিয়ো ইয়ারবাডসের দাম কত? কী কী ফিচারই বা রয়েছে?

আরও পড়ুন: Microsoft Mesh: এবার ফেসবুকের পথে হাঁটল মাইক্রোসফট, নিজেদের মেটাভার্সে লঞ্চ করতে চলেছে ‘মেস’…