Microsoft Mesh: এবার ফেসবুকের পথে হাঁটল মাইক্রোসফট, নিজেদের মেটাভার্সে লঞ্চ করতে চলেছে ‘মেস’…

মাইক্রোসফ্টের তরফ থেকে জানানো হয়েছে যে এটি হাইব্রিড কাজের সংস্কৃতিতে আরও নতুনত্ব আনার জন্যই বিকাশ করছে। মেশ, প্রাথমিকভাবে এই বছরের মার্চে ঘোষণা করা হয়েছিল।

Microsoft Mesh: এবার ফেসবুকের পথে হাঁটল মাইক্রোসফট, নিজেদের মেটাভার্সে লঞ্চ করতে চলেছে 'মেস'...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 11:48 AM

ফেসবুকের পর এবার মেটাভার্সের দিকে পা বাড়াল মাইক্রোসফ্ট টিমস। টেক জায়ান্টের নতুন পদক্ষেপ হিসেবে প্ল্যাটফর্মে 3D ভার্চুয়াল অবতার এবং পরিবেশ আনা হচ্ছে। যেহেতু বিশ্বজুড়ে হাইব্রিড কাজ চলছে মাইক্রোসফ্ট টিমের জন্য ‘মেশ ভিডিও কলিং’ অ্যাপ্লিকেশনের উত্পাদনশীলতা বাড়ানোর জন্যই এই উদ্যোগ। এই নতুন ফিচার পৃথিবীর বিভিন্ন জায়গায় থাকা মানুষদের হলোগ্রাফিক ইমেজ নিয়ে সেটাকে তাঁদের পরিবেশের উপযুক্ত করে একটা অন্য মাত্রার অভিজ্ঞতা যোগ করতে চলেছে। লোকেরা ভার্চুয়াল মিটিংয়ে যোগ দিতে, চ্যাট করতে, কোনও বিশেষ ডকুমেন্টে সবাই মিলে যোগদান করার পাশপাশি আরও অনেক কিছুই করতে পারবে। মাইক্রোসফ্ট বলেছে যে মেশ প্ল্যাটফর্মটি লোকেদের তাদের ওয়েবক্যামে স্যুইচ না করেও ভার্চুয়াল স্পেসে দেখা করতে সাহায্য করবে।

মাইক্রোসফ্ট তার ইগনাইট ২০২১-এর সম্মেলনে, মাইক্রোসফ্ট টিমগুলির জন্য মেশ-এর ঘোষণা করেছে। ২০২২ সালের প্রথমার্ধে ‘টিমস’ প্ল্যাটফর্মে মেশ-এর রোল আউট শুরু হবে।

Microsoft to Join Metaverse Race, Announces Mesh for Teams

মাইক্রোসফ্ট টেকনিক্যাল ফেলো অ্যালেক্স কিপম্যান বলেছেন, ‘একটি সংস্থা যার মূল লক্ষ্যই উত্পাদনশীলতা তারা সব সময়ই চাইবে গ্রাহকদের জন্য নতুন কিছু করতে। মেটাভার্স আমাদের ১২ বছর ধরে চেষ্টা করা মিক্সড রিয়ালিটির সঙ্গে একই দৃষ্টিভঙ্গি রাখে। আমাদের ইউজাররাও এমন কিছুই বহুদিন থেকেই চেয়ে এসেছেন।’

অবতারগুলির সঙ্গে মাইক্রোসফ্ট টিম ইউজাররা ওয়েবক্যাম চালু না করেই মিটিংয়ে যোগাদান করতে পারবেন। তারা একটি বেশ সুন্দর নিখুঁত অবতার হিসাবে একটি টিম মিটিং তৈরি করতে এবং যোগদান করতে সক্ষম হবে। মিটিংয়ে অন্যান্য অংশগ্রহণকারীদেরও অবতার হিসাবেই দেখা যেতে পারে। অংশগ্রহণকারীরা ভিডিয়োতে নিজেদের দেখাতে পারে বা আদ্যক্ষর সহ একটি স্ট্যাটিক ছবি ব্যবহার করতে পারে। অবতারে কাস্টমাইজেশনের বিকল্প রয়েছে। নড়াচড়ার পাশাপাশি অঙ্গভঙ্গি অনুকরণ করতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করতে পারে।

একইভাবে, সংস্থাগুলিও নিজেদের মতো করে একটা মিটিংয়ের জায়গা তৈরি করে নিতে পারবে যা তাদের নিজস্ব মেটাভার্স হবে। মাইক্রোসফ্ট বলেছে যে ‘মেশ ফর টিম’ ইউজাররা তাদের অবতারগুলিকে বিভিন্ন স্পেসে নিয়ে যেতে পারবে। আর এর কোনোটির জন্যই প্রাথমিকভাবে ভিআর হেডসেটের প্রয়োজন হবে না। লোকেরা HoloLens 2, ভিআর হেডসেট, স্ট্যান্ডার্ড মোবাইল ফোন, ট্যাবলেট বা পিসি-তে মেশ অ্যাক্সেস করতে পারবেন।

মেশ টিম ফিচারগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে টুগেদার মোড এবং আরও অনেক কিছু। মাইক্রোসফ্টের তরফ থেকে জানানো হয়েছে যে এটি হাইব্রিড কাজের সংস্কৃতিকে আরও উত্পাদনশীল করার জন্যই বিকাশ করছে। মেশ, প্রাথমিকভাবে এই বছরের মার্চে ঘোষণা করা হয়েছিল। এটি Azure ক্লাউড কম্পিউটিং সিস্টেম দ্বারা চালিত।

আরও পড়ুন- Facebook Name Change: ফেসবুকের নাম বদল, কী পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে?

আরও পড়ুন- Redmi Buds 3 Lite: এই ট্রু ওয়্যারলেস স্টিরিয়ো ইয়ারবাডসের দাম কত? কী কী ফিচারই বা রয়েছে?