Dropper Apps: নিঃশব্দে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করছে এই 17 ‘ড্রপার’ অ্যাপ, চিনে নিন আর এখনই উড়িয়ে দিন

Dropper Apps That Can Steal Money: প্লে স্টোরে এমন 17টি অ্যাপের সন্ধান মিলেছে, যেগুলি নিঃশব্দে গ্রাহকের তথ্য চুরি করে চলেছে। তালিকা থেকে অ্যাপগুলিকে একবার দেখে নিয়ে যত দ্রুত সম্ভব ডিলিট করে দিন।

Dropper Apps: নিঃশব্দে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করছে এই 17 'ড্রপার' অ্যাপ, চিনে নিন আর এখনই উড়িয়ে দিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 2:28 PM

অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের সামনে ভয়ঙ্কর বিপদ! সিকিওরিটি রিসার্চ সংস্থা ট্রেন্ড মাইক্রোর (Trend Micro) একটি নতুন রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারদের ফোনে এমনই কিছু ম্যালওয়্যার (Malware) সংক্রামিত অ্যাপ রয়েছে, যেগুলি গ্রাহকের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য যেমন, ব্যাঙ্কিং তথ্য, পিন, পাসওয়ার্ড-সহ আরও একাধিক বিষয় চুরি করতে পারে। শুধু তাই নয়। অ্যাপগুলি গ্রাহকের ফোনের টেক্সট মেসেজ পড়ে ফেলতে পারে এবং সেগুলিকেও ক্ষতিকারক ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করতে পারে। এই ধরনের অ্যাপগুলি ম্যালওয়্যার বহন করার সময় গুগল প্লে স্টোরের সিকিওরিটি বাইপাস করতে সক্ষম। ফলে এগুলি ড্রপার অ্যাজ় আ সার্ভিস বা DaaS মডেল হিসেবে অবতীর্ণ হয়। সেই কারণেই এই ক্ষতিকারক অ্যাপগুলির নাম ড্রপার অ্যাপস। ট্রেন্ড মাইক্রো-র সিকিওরিটি রিসার্চাররা জানিয়েছেন যে, প্লে স্টোরে এরকম 17টি ড্রপার অ্যাপের সন্ধান মিলেছে, যেগুলি যথেচ্ছ ভাবে ডাউনলোডেড হয়েছে এবং যে কোনও মুহূর্তে গ্রাহকের ফোন থেকে ব্যাঙ্কিং সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে।

আপনার টাকা চুরি করতে পারে এমন 17 ড্রপার অ্যাপস

গত বছরেই ট্রেন্ড মাইক্রো গুগল প্লে স্টোরে একটি নতুন ড্রপার ভার্সনের সন্ধান পেয়েছিল, যার নাম ডড্রপার। এখন গুগল এই ড্রপার অ্যাপগুলিকে তার প্লে স্টোর থেকে সরিয়ে দিলেও আপনার যথেষ্ট চিন্তার কারণ রয়েছে। আপনাকেও অ্যাপগুলিকে যত দ্রুত সম্ভব ফোন থেকে সরিয়ে ফেলতে হবে। কারণ, গুগল সরিয়েছে যাতে নতুন করে কেউ এই ক্ষতিকারক ড্রপার অ্যাপগুলিকে ডাউনলোড করতে না পারে। কিন্তু আপনার ফোনে এগুলি থাকলে সমূহ বিপদের সম্ভাবনা। তাই, যত দ্রুত সম্ভব এই অ্যাপগুলিকে আপনার ফোন থেকে আনইনস্টল করে দিন। তার আগে দেখে নিন অ্যাপগুলির সম্পূর্ণ তালিকা।

1) কল রেকর্ডার APK

2) রুস্টার VPN

3) সুপার ক্লিনার- হাইপার অ্যান্ড স্মার্ট

4) ডকুমেন্ট স্ক্যানার- PDF ক্রিয়েটর

5) ইউনিভার্সাল সেভার প্রো

6) ঈগল ফটো এডিটর

7) কল রেকর্ডার প্রো+

8) এক্সট্রা ক্লিনার

9) ক্রিপ্টো ইউটিলস

10) ফিক্সক্লিনার

11) ইউনিভার্সাল সেভার প্রো

12) লাকি ক্লিনার

13) জাস্ট ইন: ভিডিয়ো মোশন

14) ডকুমেন্ট স্ক্যানার প্রো

15) কঙ্কার ডার্কনেস

16) সিম্পলি ক্লিনার

17) ইউনিক QR স্ক্যানার

কপিক্যাট অ্যাপ ব্যান করার গুগলের নীতি

গুগল সাপোর্ট পেজে বলা হচ্ছে, যে সব অ্যাপ অন্যান্য অ্যাপের আইকন, লোগো, ডিজ়াইন বা টাইটেল ক্লোন করে, তাদের 31 অগস্ট থেকে ব্যান করা হবে। সেই তালিকায় রয়েছে, কিছু VPN-ও, যারা ইউজার ডেটা ট্র্যাকিং বা বিজ্ঞাপনে রিডিরেক্ট করে ক্লিক করার জন্য ‘VPN সার্ভিস’ ব্যবহার করে। আগামী 30 সেপ্টেম্বর থেকে গুগল তার ডেভেলপারদের মোবাইল গেমগুলিতে একটি ফুল-পেজ বিজ্ঞাপন সম্প্রচার করতে বাধা দেবে, যা 15 সেকেন্ডের পরে বন্ধ করা যায় না এবং অপ্রত্যাশিত বিজ্ঞাপনগুলি যেগুলি লোডিং স্ক্রিনের সময়/আগে বা মোবাইলে একটি নতুন স্তর শুরু হওয়ার আগে প্রদর্শিত হয়। তবে গেমে রিওয়ার্ড আনলক করতে ব্যবহৃত বিজ্ঞাপনগুলির ক্ষেত্রে এটি কার্যকর হবে না।