Smart Chain: এবার আপনার প্যান্টের চেইনও ‘স্মার্ট’! পরিস্থিতি বুঝে খুলে যেতে পারে নিজেই?

Smart Chain: এনএফসির মাধ্যমে চেইনে ট্যাপ করে পোশাক সম্পর্কে সকল তথ্য মুঠোফোনে পেয়ে যাবেন গ্রাহকেরা।

Smart Chain: এবার আপনার প্যান্টের চেইনও 'স্মার্ট'! পরিস্থিতি বুঝে খুলে যেতে পারে নিজেই?
ছবি - TV9 Bangla
Ashad Mallick

|

Jul 30, 2022 | 4:28 PM

আমেরিকা: ‘মেশিন কী?’ এই প্রশ্নের উত্তরে নিজের প্যান্টের চেইন খুলে উপর-নীচ করে উদাহরণ দিয়েছিলেন আমির খান। ‘থ্রি ইডিয়টস’ ছবির সেই বিখ্যাত দৃশ্য নিশ্চয়ই মনে আছে সকলের। সেই ‘জ়িপার’-ই এবার হতে চলেছে বুদ্ধিমান, থুড়ি, ‘স্মার্ট’! চেইন-নির্মাতা সংস্থা YKK ও ‘লাইফকী’-এর যৌথ উদ্যোগে বাজারে আসতে পারে ‘টাচলিঙ্ক’। এই টাচলিঙ্ক আদতে এমন এক চেইন, যা যুক্ত থাকবে আপনার মোবাইল ফোনের সঙ্গে।

নিয়ার ফিল্ড কমিউনিকেশন ওরফে NFC ব্যবহার করে চেইনের সঙ্গে যুক্ত হবে স্মার্টফোন। এই পদ্ধতিতে গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন চেইন-নির্মাতা সংস্থা, এমনকি ডিজিটাল আপডেটও পাঠানো সম্ভব হবে এই প্রক্রিয়ায়। তবে কি সেক্ষেত্রে হাত ব্যবহার না করেই খোলা বা বন্ধ করা যাবে স্মার্টচেইন? এ প্রশ্ন কিন্তু তুলছেন নেটিজ়েনরাই, যাঁরা ভবিষ্যতের সম্ভাব্য গ্রাহক।

ওয়াইকেকে-র তরফে জানানো হয়েছে, এনএফসির মাধ্যমে চেইনে ট্যাপ করে পোশাক সম্পর্কে সকল তথ্য মুঠোফোনে পেয়ে যাবেন গ্রাহকেরা। নতুন পোশাকে যে হ্যান্ড ট্যাগ থাকে, তার স্মার্ট বিকল্প হতে পারে এই স্মার্টচেইন। পাশাপাশি, ভবিষ্যতে এই চেইনের যে আরও বহুল ব্যবহার চোখে পড়বে, সে বিষয়ে আশাবাদী নির্মাতারা।

স্মার্টচেইনের এই প্ল্যাটফর্ম যে বিজ্ঞাপনী শিল্পকে এক নতুন দিশা দেখাবে, সে বিষয়ে নিশ্চিত লাইফকী-র প্রতিষ্ঠাতা এবং সিইও জেসন কিন্টজলার। বিশেষ একটি শ্রেণির গ্রাহককে আকৃষ্ট করতে সেই অনুযায়ী বিশেষ পোশাক তৈরি করে সব সংস্থাই। স্মার্টচেইন পোশাকে যুক্ত থাকলে এক্ষেত্রে নিজের পছন্দের পোশাক সহজেই স্টোর থেকে খুঁজে নিতে পারবেন গ্রাহকেরা। পাশাপাশি বিল, ওয়ারেন্টি কার্ড বা পোশাক সম্পর্কিত অন্যান্য তথ্য দেখার জন্য কাগজ খুঁজতে হবে না, চেইনের সঙ্গে ফোন সংযুক্ত করলেই স্ক্রিনে ভেসে উঠবে সবকিছুই।

আপাতত প্রোটোটাইপ স্তরে এই চেইন রয়েছে বলে খবর লাইফকী সূত্রে। যদিও পরিস্থিতি অনুযায়ী নিজে-নিজে খোলা বা বন্ধ করার কোনওরকমের বৈশিষ্ট্য এই চেইনে নেই। ভবিষ্যতে এ ধরনের ফিচার চেইনে থাকবে কি? প্রশ্নের উত্তরে ওয়াইকেকে সংস্থার এক আধিকারিকের সাফ বক্তব্য, ‘কোনও রকমের যান্ত্রিক গোলযোগ হলে সেক্ষেত্রে যে কোনও সময়ে প্যান্টের চেইন খুলে গিয়ে বা বন্ধ হয়ে বিশ্রী সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরা।’ তাই তাদের তরফে এমন কোনও স্মার্টচেইন আনার পরিকল্পনা যে আপাতত নেই, তা সাফ জানিয়েছে চেইন নির্মাতা সংস্থা।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla