TikTok Music: শর্ট ভিডিয়োয় ঝড় তোলার পর এবার মিউজ়িক স্ট্রিমিং সার্ভিস নিয়ে আসছে টিকটক

শর্ট-ভিডিয়ো মেকিং প্ল্যাটফর্মে ঝড় তোলার পর এবার মিউজ়িক স্ট্রিমিং সার্ভিস নিয়ে আসতে চলেছে টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটডান্স। সেই টিকটক মিউজ়িকে কী-কী বিশেষত্ব থাকছে, একবার দেখে নিন।

TikTok Music: শর্ট ভিডিয়োয় ঝড় তোলার পর এবার মিউজ়িক স্ট্রিমিং সার্ভিস নিয়ে আসছে টিকটক
মিউজ়িক স্ট্রিমিং সার্ভিস নিয়ে আসছে টিকটক।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 6:34 PM

শর্ট-ভিডিয়ো ফরম্যাটের মার্কেটে ঝড় তোলার পর এবার মিউজ়িক স্ট্রিমিং মার্কেটে (Music Streaming) পদার্পণ করতে চলেছে টিকটক (TikTok)। এই শর্ট ভিডিয়ো মেকিং প্ল্যাটফর্মের প্য়ারেন্ট কোম্পানি বাইটডান্স (ByteDance) এখন টিকটক মিউজ়িক লঞ্চ করে স্পটিফাই-সহ অন্যান্য মিউজ়িক স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিকে টক্কর দেওয়ার চেষ্টা করছে। ইতিমধ্যেই টিকটক মিউজ়িক-এর ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে ট্রেডমার্ক অ্যাপ্লিকেশন ফাইল করেছে বাইটডান্স।

অ্যাপ্লিকেশনটি ফাইল করা হয়েছে, “ডাউনলোড করা যাবে না এমন ভিডিয়ো উপলব্ধ করতে, ডাউনলোড করা যাবে না এমন অডিও উপলব্ধ করতে মিউজ়িক, গান, লিরিক্স মোবাইল ডিভাইসের মাধ্যমে অনলাইন মিউজ়িক ভিডিয়ো প্রেজ়েন্টেশনের জন্য যা-যা লাগে অর্থাৎ স্টিল, মুভিং ছবি ইত্যাদি” ফিচারের জন্য। এছাড়াও টিকটকের এই মিউজ়িক স্ট্রিমিং প্ল্যাটফর্মে থাকবে প্রি-রেকর্ডেড মিউজ়িক, একটা নির্দিষ্ট গান সম্পর্কিত যাবতীয় তথ্য নিয়ে কন্টেন্টও।

টিকটক মিউজ়িক থেকে ব্যবহারকারীরা পারচেজ়, প্লে, শেয়ার, মিউজডিক ডাউনলোড, গান, অ্যালবাম, লিরিক্স, কোটস, ক্রিয়েট, রেকমেন্ড, প্লেলিস্ট শেয়ার, লিরিক্স, কোট, টেক, এডিট, প্লেলিস্টের কভার আপলোড, নির্দিষ্ট গান, মিউজ়িক বা অ্যালবামে কমেন্ট পর্যন্ত করতে পারবেন। পাশাপাশি টিকটক মিউজ়িক তার তার ইউজারদের, “যে কোনও অডিও লাইভ স্ট্রিম এবং বিনোদন, ফ্যাশান, স্পোর্টস এবং কারেন্ট ইভেন্টের নানাবিধ ভিডিয়ো সম্পর্কে ইন্টার‌্যাক্টও করতে দেবে।”

প্রসঙ্গত, বাইটডান্সের ঝুলিতে আরও একটি মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম রয়েছে, যা এই মুহূর্তে ভারত-সহ বিশ্বের অন্য আরও দেশে উপলব্ধ। রেসো নামক সেই অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি অ্যামাজ়ন প্রাইম মিউজ়িক, গানা, জিও সাভন, উইঙ্কের মতো প্ল্যাটফর্মগুলি জনপ্রিয়তাকে এখনও সে ভাবে টক্কর দিতে পারেনি।

সম্প্রতি সেন্সরটাওয়ার-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত সময়কালে অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে 42.3 মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। জিওসাভন বা গানা বা উইঙ্ক মিউজ়িকের মতো প্ল্যাটফর্মগুলিতে যা সম্ভব নয়, বিভিন্ন গানে কমেন্ট করা, টিকটকের মতো ভিডিয়ো ক্লিপ বা জিফ শেয়ার করার মতো আকর্ষণীয় ফিচার রয়েছে এই রেসোতে। এদিকে টিকটক সম্প্রতি তার একটি মিউজ়িক মার্কেটিং এবং ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্মও নিয়ে হাজির হয়েছে, যার নাম সাউন্ডঅন।