3D-Printed Ear: এই প্রথম কোনও মহিলার থ্রিডি প্রিন্টেড কান বসল, তাঁর কোষ থেকে নিয়েই হল অসাধ্যসাধন

Ear Transplant 3D Printing Process: কান প্রতিস্থাপিত হল এক মহিলার। বসল, থ্রিডি কান। বিশ্বে এই প্রথম থ্রিডি প্রিন্টিং প্রসেসের মাধ্যমে কান প্রতিস্থাপিত হল।

3D-Printed Ear: এই প্রথম কোনও মহিলার থ্রিডি প্রিন্টেড কান বসল, তাঁর কোষ থেকে নিয়েই হল অসাধ্যসাধন
সেই 3D প্রিন্টেড কান।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 4:21 PM

এই প্রথম বিজ্ঞানীরা কোনও 3D প্রিন্টেড কান ইমপ্ল্যান্ট তৈরি করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট-ইন-ইিউম্যান ফেজ 1/2a ক্লিনিকাল ট্রায়ালের অধীনে জীবন্ত টিস্যু ব্যবহার করে সম্পন্ন হয়েছে। ক্লিনিক্যাল-স্টেজ রিজেনারেটিভ মেডিসিন কোম্পানি 3DBio থেরাপিউটিক্স এবং মাইক্রোটিয়া-কনজেনিটাল ইয়ার ডিফরমিটি ইনস্টিটিউট একসঙ্গে মিলে ওই রোগীর সফল অস্ত্রোপচারের ঘোষণা করেছে। এটি একটি বিরল জন্মগত বিকৃতি যেখানে এক বা উভয় কানই অনুপস্থিত ছিল।

কানটি এমন একটি আকারে প্রিন্টেড হয়েছিল যা মহিলার বাম কানের সঙ্গে হুবহু মিলে গিয়েছে। নির্মাতাদের মতে, রোগী যাতে এই থ্রিডি প্রিন্টেড কানটিকে প্রাকৃতিক অনুভব করতে পারেন, তার জন্য এটি কার্টিলেজ টিস্যু পুনরুৎপাদন করতে থাকবে। সংস্থাটি আরও বলেছে যে, ইমপ্লান্টটি যাকে অরিনোভো (AuriNovo) বলা হচ্ছে, এটি পাঁজরের কার্টিলেজ গ্রাফ্ট এবং কৃত্রিম উপাদানগুলির চিকিৎসার বিকল্প প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে, যা ঐতিহ্যগত ভাবে মাইক্রোটিয়া রোগীদের বাইরের কানের পুনর্গঠনে ব্যবহৃত হয়।

ডাক্তারদের ওই বিশেষ দলটি রোগীর কানের জ্যামিতির সঙ্গে বিশেষ ভাবে মেলাতে বিপরীত কানের 3D স্ক্যানিংয়ের উপর নির্ভর করেছিল। এটি রোগীর নিজস্ব অরিকুলার কার্টিলেজ কোষগুলিকে একটি 3D-প্রিন্টেড, জীবন্ত, পূর্ণ আকারের কানের গঠনে অন্তর্ভুক্ত করেছে যা রোগীর মাইক্রোটিয়া-আক্রান্ত কান প্রতিস্থাপনের জন্য ডিজাইন করা হয়েছে।

প্রক্রিয়াটির নেতৃত্বে ছিলেন টেক্সাসের মাইক্রোটিয়া বিশেষজ্ঞ বিশিষ্ট পেডিয়াট্রিক এবং কানের পুনর্গঠনকারী সার্জন ডঃ আর্তুরো বনিলা। তিনি বলছেন, মাইক্রোটিয়া রোগী এবং তাঁদের পরিবারের জন্য এই প্রযুক্তির অর্থ কী হতে পারে এবং তার দ্বারা তিনি অনুপ্রাণিত। তাঁর কথায়, “এই অধ্যয়নটি আমাদের রোগীর নিজস্ব তরুণাস্থি কোষ ব্যবহার করে কান পুনর্গঠনের জন্য নতুন পদ্ধতির সুরক্ষা এবং নান্দনিক বৈশিষ্ট্যগুলি তদন্ত করার অনুমতি দেবে। আমার আশা যে AuriNovo একদিন কান পুনর্গঠনের জন্য বর্তমান অস্ত্রোপচার পদ্ধতির বদলে পরিচর্যার মান হয়ে উঠবে যার জন্য পাঁজরের কার্টিলেজ কাটা বা পওরস পলিইথালিন (PPE) ইমপ্ল্যান্ট ব্যবহার করা প্রয়োজন।”

যদিও কোম্পানি মালিকানার উদ্বেগের জন্য পদ্ধতির প্রযুক্তিগত খুঁটিনাটি তথ্য এখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। সংস্থাটি দাবি করেছে যে, প্রযুক্তিটি বিকাশ করতে সাত বছরেরও বেশি সময় লেগেছে। ড্যানিয়েল কোহেন, Ph.D., 3DBio চিফ এগজ়িকিউটিভ অফিসার একটি বিবৃতিতে দাবি করেছেন, “আমরা বিশ্বাস করি যে, মাইক্রোটিয়া ক্লিনিকাল ট্রায়াল আমাদের শুধুমাত্র এই উদ্ভাবনী পণ্যটির মূল্য এবং মাইক্রোটিয়া রোগীদের জন্য এর ইতিবাচক প্রভাব সম্পর্কে শক্তিশালী প্রমাণ সরবরাহ করার থেকেও বেশি অন্যান্য থেরাপিউটিক এলাকায় জীবন্ত টিস্যু ইমপ্ল্যান্ট প্রদানের প্রযুক্তির সম্ভাবনাও প্রদর্শন করতে পারে।”

সংস্থাটি আরও যোগ করেছে যে, ক্লিনিকাল ট্রায়ালটি অরিনোভো ব্যবহার করে মাইক্রোটিয়া কানের পুনর্গঠনের সুরক্ষা ডেটা সংগ্রহ করবে এবং প্রাথমিক কার্যকারিতা ডেটারও মূল্যায়ন করবে।