Galaxy: এই ছায়াপথের দৈর্ঘ্য এত বেশি যে একপ্রান্ত থেকে অন্যত্র যেতে সময় লাগবে প্রায় ১৬ মিলিয়ন বছর!

এই সুবিশাল ছায়াপথের গঠনের নামকরণ করা হয়েছে Alcyoneus। এই Alcyoneus হলেন Ouranos- গ্রিকদের আদিম দেবতার (আকাশের) পুত্র।

Galaxy: এই ছায়াপথের দৈর্ঘ্য এত বেশি যে একপ্রান্ত থেকে অন্যত্র যেতে সময় লাগবে প্রায় ১৬ মিলিয়ন বছর!
ছবি প্রতীকী। Photo Credit: NASA
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 11:09 AM

এক বিশাল আয়তনের ছায়াপথ অর্থাৎ গ্যালাক্সির (Galaxy) হদিশ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সুবিশাল এই রেডিয়ো গ্যালাক্সির (radio galaxy) মধ্যে থাকা ভ্যাকুয়াম অর্থাৎ খালি জায়গা অন্তত ১৬ মিলিয়ন আলোকবর্ষ (16 million light-years) এলাকা জুড়ে ছড়ানো বলে জানানো হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এই ছায়াপথের এক প্রান্ত থেকে অন্যত্র যেতে সময় লাগবে ১৬ মিলিয়ন আলোকবর্ষ। এই অঞ্চল থেকে নির্গত plasma plumes এ যাবৎ কোনও ছায়াপথ দ্বারা সৃষ্ট সবচেয়ে বড় কাঠামো। জানা গিয়েছে, পৃথিবী থেকে এই ছায়াপথের দূরত্ব তিন বিলিয়ন আলোকবর্ষ। অর্থাৎ ওই ছায়াপথ থেকে আলো আসতে গেলে তিন বিলিয়ন বছর আগে যাত্রা শুরু করতে হবে।

বিজ্ঞানীরা একটি বিবৃতিতে জানিয়েছেন যে, এই দৈত্যাকার ছায়াপথ আমাদের থেকে তিন বিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে। কিন্তু এত দূরত্বের পরেও আকাশে এই ছায়াপথ নিজের অবস্থান জানা দেয় অনেকটা চাঁদের মতো। আর শুধু আকার-আয়তনেই নয়, এই ছায়াপথের যে একটা রেকর্ড দৈর্ঘ্য থাকবে সেটাও স্পষ্ট। এই গ্যালাক্সি থেকে নির্গত দুটো plasma plumes আরও বিশেষ গঠন, কারণ এর আগে একটি ছায়াপথের থেকে কখনও এত বড় কাঠামো তৈরি হয়নি। সেই সঙ্গে সঙ্গে আরও একটা বিষয় বলার অপেক্ষা রাখে না যে এই ছায়াপথের অন্তঃস্থলে বা কেন্দ্রে রয়েছে একটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল। এই ব্ল্যাক হোলের থেকেই শক্তি পায় ওই ছায়াপথ।

দ্য গ্রিক গড অফ স্কাই

এই সুবিশাল ছায়াপথের গঠনের নামকরণ করা হয়েছে Alcyoneus। এই Alcyoneus হলেন Ouranos- গ্রিকদের আদিম দেবতার (আকাশের) পুত্র। গ্রিকদের এই আদিম আকাশের দেবতা মহাজাগতিক আধিপত্যের জন্য হেরাক্লিস এবং অন্যান্য অলিম্পিয়ানদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। বিজ্ঞানীরা এখনও নিশ্চিত হতে পারেননি যে কীভাবে এই ছায়াপথের বিস্তার (massive length) এত বেশি হল। প্রসঙ্গত উল্লেখ্য, কয়েক লক্ষ বছর ধরে এই ছায়াপথের দৈর্ঘ্যের বিস্তার হয়েছে। কিন্তু কীভাবে তা হয়েছে সেই ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা।

প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল এটি বোধহয় একটি ব্যতিক্রমী ম্যাসিভ ব্ল্যাক হোক বা কৃষ্ণ গহ্বর। একই সঙ্গে ধারণা করা হয়েছিল যে হয়তো বা এটি একটি বিস্তৃত নক্ষত্রের সমাবেশ (একসঙ্গে অনেক নক্ষত্র) বা বিপুল পরিমাণ স্টারডাস্ট কিংবা তীব্র শক্তিশালী জেটস্ট্রিম। তবে সেই ধারণা ভেঙে যায়। বোঝা যায় যে আদতে এটি একটি ছায়াপথ। আগামী দিনে এই রেডিয়ো গ্যালাক্সির পরিবেশ নিয়ে গবেষণা করবেন বিজ্ঞানীরা। অনুমান করা হচ্ছে, হয়তো এর ফলে এই দৈত্যাকার ছায়াপথের বৃদ্ধি সম্পর্কে জ্যোতির্বিজ্ঞানীরা কিছু আন্দাজ করতে পারবেন।

আরও পড়ুন- Rover Perseverance: মঙ্গলগ্রহে একবছর পার নাসার মার্স রোভার পারসিভের‍্যান্সের, দেখে নেওয়া যাক এই রোভারের বেশ কিছু সাফল্য