Asteriods: বছরের শেষ দৃশ্যমান গ্রহাণু তাজমহলের থেকেও আকার-আয়তনে তিনগুণ বড়!

সাধারণত পৃথিবীর দিকে কোনও গ্রহাণু ধেয়ে এলে বা পৃথিবীর পাশ দিয়ে অর্থাৎ কক্ষপথ বরাবর কোনও গ্রহাণু বা অ্যাস্টেরয়েড ধাবিত হলে সেই প্রসঙ্গে সতর্কবার্তা দেয় নাসা। কিন্তু এই নতুন গ্রহাণু নিয়ে মার্কিন স্পেস এজেন্সির তরফে কোনও সতর্কবার্তা দেওয়া হয়নি।

Asteriods: বছরের শেষ দৃশ্যমান গ্রহাণু তাজমহলের থেকেও আকার-আয়তনে তিনগুণ বড়!
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 5:24 PM

সূর্যের দিকে ক্রমশ এগোচ্ছে ধূমকেতু লিওনার্ড। এই ধূমকেতু সূর্যের কাছাকাছি যাওয়ার সঙ্গে সঙ্গে আরও একটি গ্রহাণুর সন্ধান পাওয়া গিয়েছে। ২৯ ডিসেম্বর বুধবার পৃথিবীর পাশ দিয়ে যাবে অর্থাৎ পৃথিবীকে পরিদর্শন করেছে এই গ্রহাণু। বলা হচ্ছে, এটিই ২০২১ সালের শেষ গ্রহাণু। ১২০ থেকে ২৪০ মিটার চওড়া এই অ্যাস্টেরয়েড বা গ্রহাণু পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে ধাবিত হবে। এই গ্রহাণু পৃথিবীর এতটাই কাছাকাছি আসবে যে দূরত্ব হবে ৩২,১৪,৫১৬ কিলোমিটার। এর পাশাপাশি জ্যোতির্বিজ্ঞানীরা এও জানিয়েছেন যে, এই গ্রহাণু আকার-আয়তনে তাজমহলের তুলনায় তিনগুণ বড়। আর ৬৬ হাজার কিলোমিটার গতিবেগে পৃথিবীর পাশ কাটিয়ে বেরিয়ে যাবে এই গ্রহাণু।

বিজ্ঞানীরা এই গ্রহাণুর নাম দিয়েছেন ২০১৭ এই৩ (asteroid 2017 AE3)। পৃথিবীর কক্ষপথে প্রতি ঘণ্টায় ৬৬,৮১৬ কিলোমিটার গতিবেগে ধাবিত হবে এই গ্রহাণু। এই গ্রহাণুর নিয়ার আর্থ অ্যাপ্রোচ অর্থাৎ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসার মুহূর্ত নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরির মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। এর পাঁচ বছর আগে এই গ্রহাণু পৃথিবীর কাছাকাছি এসেছিল। এবার ৫ বছর পর ফের পৃথিবীর কাছাকাছি বা নিয়ার আর্থ অবজেক্ট হিসেবে দেখা গিয়েছে অ্যাস্টেরয়েড বা গ্রহাণু 2017 AE3- কে। এর পরবর্তীতে এই গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসবে ২০৯৯ সালের ২৭ জুন। প্রসঙ্গত উল্লেখ্য, এই গ্রহাণু যখন পৃথিবী থেকে ১২০ মিলিয়ন মাইল দূরে ছিল, তখন থেকেই এই গ্রহাণুকে নিয়ার আর্থ অবজেক্ট বলা হচ্ছে।

সাধারণত পৃথিবীর দিকে কোনও গ্রহাণু ধেয়ে এলে বা পৃথিবীর পাশ দিয়ে অর্থাৎ কক্ষপথ বরাবর কোনও গ্রহাণু বা অ্যাস্টেরয়েড ধাবিত হলে সেই প্রসঙ্গে সতর্কবার্তা দেয় নাসা। কিন্তু এই নতুন গ্রহাণু নিয়ে মার্কিন স্পেস এজেন্সির তরফে কোনও সতর্কবার্তা দেওয়া হয়নি। এই গ্রহাণু বা অ্যাস্টেরয়েড ফ্লাইবাই এসেছে ছ’টি নয়ার আর্থ অবজেক্ট পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার পর। অ্যাস্টেরয়েড 2021 VX7, 2021 WE1, 2021 WM2, 2021 XT1, 2021 WL2, 2021 XE— এই ছয়টি গ্রহাণু ডিসেম্বরের প্রথম সপ্তাহে পৃথিবীর একদম কাছাকাছি দিয়ে গিয়েছিল। মূলত সূর্যের দিকে অগ্রসর হয়েছিল এই গ্রহাণুরা। আর সূর্যের দিকে যাওয়ার পথেই পৃথিবী গ্রহের আশপাশ দিয়ে উড়ে গিয়েছিল এই সমস্ত গ্রহাণু।

সৌরজগতের গঠন থেকে পাওয়া অবশিষ্ট পাথুরে অংশ-বিশেষ নিয়ে তৈরি হয় গ্রহাণু। এটা প্রায় ৪.৬ বিলিয়ন বছর আগের ঘটনা। নাসার জেপিএল- এর তরফে বলা হয়েছে একটি নিয়ার আর্থ অবজেক্ট হিসেবে কোনও গ্রহাণু বা অ্যাস্টেরয়েডকে তখনই চিহ্নিত করা হয় যখন আমাদের গ্রহ অর্থাৎ পৃথিবী থেকে এই গ্রহাণুর দূরত্ব, পৃথিবী এবং সূর্যের মধ্যের দূরত্বের ১.৩ গুণের কম হয়। প্রসঙ্গত উল্লেখ্য, পৃথিবী এবং সূর্যের মধ্যে দূরত্ব ৯৩ মিলিয়ন মাইল। প্রায় ২৬ হাজার নিয়ার আর্থ অবজেক্ট পর্যবেক্ষণ করেছে নাসা। তার মধ্যে থেকে হাজারের বেশি সংখ্যক গ্রহাণুকে সম্ভাব্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেছে নাসা।

আরও পড়ুন- NASA Hiring Priest: পুরোহিতদের পোয়া বারো! নাসায় চাকরির সুযোগ, এলিয়নের সন্ধানে মানুষকে তৈরি করাই কাজ…