Octopus: অক্টোপাসের পূর্বপুরুষদের বাস ডায়নোসর যুগেরও আগে! নতুন জীবাশ্ম আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা

Octopus: বিজ্ঞানীরা অক্টোপাসের যে বহু প্রাচীন জীবাশ্ম (Fossil) খুঁজে পেয়েছেন সেটি ৪.৭ ইঞ্চির অর্থাৎ প্রায় ১২ সেন্টিমিটার লম্বা। এই জীবাশ্মে দেখা গিয়েছে অক্টোপাসটির (Octopus) রয়েছে ১০টি শুঁড়।

Octopus: অক্টোপাসের পূর্বপুরুষদের বাস ডায়নোসর যুগেরও আগে! নতুন জীবাশ্ম আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা
আধুনিক যুগের অক্টোপাস।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 4:17 PM

অক্টোপাসের (octopus) পূর্বপুরুষরা (ancestor) নাকি ডায়নোসরদেরও (dinosaurs) আগের যুগের বাসিন্দা। সাধারণ অতি প্রাচীন একদম আদি স্তরের জীব বলতে সকলেরই প্রথমে মনে আসে ডায়নোসরদের কথা। কিন্তু সম্প্রতি একটি গবেষণার পর বিজ্ঞানীরা জানিয়েছেন যে অক্টোপাসের পূর্বপুরুষরা আসলে ডায়নোসদেরও অনেক আগের যুগের বাসিন্দা। সম্প্রতি মন্টানাতে মাটির নীচে একটি অক্টোপাসের জীবাশ্ম খুঁজে পেয়েছেন বৈজ্ঞানিকরা। তাঁদের অনুমান এই জীবাশ্ম ৩৩০ মিলিয়ন বছর আগে। আক্ষরিক অর্থেই বর্তমানকালের অক্টোপাসের পূর্বপুরুষেরই জীবাশ্ম এটি। এই অক্টোপাসের জীবাশ্ম আবিষ্কারের পর তা পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা বলেছেন, প্রাচীন জীবদের বহু লক্ষ কোটি বছর আগেই অস্তিত্ব ছিল। এতদিন যতটা ভাবা হত, তারও অনেক আগে থেকেই রয়েছে জীবদের অস্তিত্ব। আর এর থেকে বোঝা গিয়েছে যে ডায়নোসর যুগের আগেও ছিল অক্টোপাসদের অবস্থান।

বিজ্ঞানীরা অক্টোপাসের যে বহু প্রাচীন জীবাশ্ম খুঁজে পেয়েছেন সেটি ৪.৭ ইঞ্চির অর্থাৎ প্রায় ১২ সেন্টিমিটার লম্বা। এই জীবাশ্মে দেখা গিয়েছে অক্টোপাসটির রয়েছে ১০টি শুঁড়। মডার্ন বা আধুনিক অক্টোপাসের ক্ষেত্রে আটটি শুঁড় থাকে। প্রতিটি শুঁড় বা লিম্বের মধ্যে থাকে দুটো করে sucker- এর সারি। অগভীর এবং ক্রান্তীয় মহাসাগরেই এদের অবস্থান বেশি লক্ষ্য করা যায়। নতুন আবিষ্কারের ফলে হইচই পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে। কারণ এই অক্টোপাসের জীবাশ্ন থেকেই বোঝা গিয়েছে যে, যতদিন আগে ব্রহ্মাণ্ডে প্রাণের অস্তিত্ব ছিল ভাবা হত, তারও অনেকটা আগে থেকেই এদের অবস্থান ছিল। এই নতুন আবিষ্কারের ফলে অনেক ধারণাই বিশেষ করে প্রাণীর বা জীবের বিবর্তন সম্পর্কে বেশ কিছু ধারণা আমূল বদলে যেতে পারে বলে অনুমান করছেন বিজ্ঞানীরা।

মন্টানার চুনাপাথরের গঠন Bear Gulch থেকে এই ১০ শুঁড় বিশিষ্ট অক্টোপাসের জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে। বর্তমানে তা দান করা হয়েছে কানাডার রয়্যাল অন্টারিও মিউজিয়ামে। ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এই মিউজিয়াম। মন্টানার এই অঞ্চলে দীর্ঘদিন ধরে কার্যত লুক্কায়িত হয়ে বিজ্ঞানীদের নজরের আড়ালে ছিল এই অক্টোপাসের জীবাশ্ম। অথচ এই অঞ্চলেই হাঙরের জীবাশ্ম এবং অন্যান্য জিনিস নিয়ে ব্যস্ত ছিলেন বিজ্ঞানীরা। কিন্তু তখন এই ১০ শুঁড় বিশিষ্ট অক্টোপাসের জীবাশ্ম নজরে আসেনি। তবে শেষ পর্যন্ত প্যালিওন্টোলজিস্টদের নজরে এসেছে এই জীবাশ্ম। অত্যন্ত ভালভাবে সংরক্ষিত ছিল এই জীবাশ্ম। এর মধ্যে একটি ink sac জাতীয় জিনিস লক্ষ্য করা গিয়েছে। হয়তো শিকারীদের এড়াতে একটি গাঢ় তরল শরীর থেকে ছিটকে বের করেছিল ওই অক্টোপাসটি। আর তার ফলেই ওই কালছে থলি জাতীয় জিনিসটি তৈরি হয়েছিল। এমনটাই অনুমান করেছেন বিজ্ঞানীরা।

এই প্রাণীটিকা বলা হচ্ছে একটি vampyropod, যা আসলে আধুনিক যুগের অক্টোপাস এবং ভ্যাম্পায়ার স্কুইড— এই দুইয়ের সম্ভাব্য পূর্বপুরুষ। সমুদ্রের এক আজব প্রাণী এই vampyropod, যার সঙ্গে স্কুইডের তুলনায় অক্টোপাসের সামঞ্জস্য বেশি। বিজ্ঞানীরা এর আগে বলেছিলেন যে, সবচেয়ে প্রাচীন এবং জ্ঞাত নিশ্চিত vampyropod ছিল আজ থেকে ২৪০ মিলিয়ন বছর পূর্বে। নতুন যে জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে বিজ্ঞানীরা প্রেসিডেন্ট জো বাইডেনের নামানুসারে ওই জীবাশ্মের নামকরণ করেছেন Syllipsimopodi bideni।

আরও পড়ুন- Europa Clipper Mission: বৃহস্পতির চাঁদ ইউরোপায় প্রাণের অস্তিত্ব খুঁজতে যাচ্ছে এসইউভি গাড়ির আয়তনের মহাকাশযান