তৃতীয় উড়ানেও সফল মার্স হেলিকপ্টার Ingenuity, ক্রমশ বাড়ছে গতি এবং কর্মক্ষমতা

গত ১৯ এপ্রিল প্রথম মঙ্গল গ্রহের বুকে উড়েছিল মার্স হেলিকপ্টার Ingenuity।

তৃতীয় উড়ানেও সফল মার্স হেলিকপ্টার Ingenuity, ক্রমশ বাড়ছে গতি এবং কর্মক্ষমতা
গত ১১ এপ্রিলই প্রথমবার উড়ান শুরু করার কথা ছিল এই হেলিকপ্টারের। কিন্তু শেষ মুহূর্তে মার্স হেলিকপ্টার Ingenuity- র উড়ান পিছিয়ে দেয় নাসা।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 10:15 PM

প্রথম উড়ানের সাফল্যের পর আরও দু’বার মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে উড়েছে মার্স হেলিকপ্টার Ingenuity। গত ২২ এপ্রিল ছিল কপ্টারের দ্বিতীয় উড়ান। আর ২৫ এপ্রিল ছিল Ingenuity- র তৃতীয় উড়ান। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই দু’টি উড়ানও সফল হয়েছে।

মার্স হেলিকপ্টার Ingenuity- র দ্বিতীয় উড়ান-

গত ২২ এপ্রিল দ্বিতীয় বার লাল গ্রহের উপর উড়েছিল মার্স হেলিকপ্টার। প্রথম দিন মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ থেকে ৩ মিটার উঁচুতে উঠেছিল এই কপ্টার। দ্বিতীয় উড়ানে প্রায় ৫ মিটার উঁচুতে উঠেছিল Ingenuity। তারপর সামান্য বেঁকে (৫ ডিগ্রি) আরও ২ মিটার যাত্রা করেছে মার্স হেলিকপ্টার। ৫১.৯ সেকেন্ড ধরে লাল গ্রহের বুকে উড়েছিল Ingenuity।

মার্স হেলিকপ্টার Ingenuity- র দ্বিতীয় উড়ান-

২৫ এপ্রিল রবিবার ছিল মার্স হেলিকপ্টার Ingenuity- র তৃতীয় উড়ান। প্রতি ঘণ্টায় ৪.৫ মিটার বেগে উড়েছে এউ হেলিকপ্টার। অতিক্রম করার কথা ছিল ১০০ মিটার। আর ৫ মিটার উঁচুতে ওঠার কথা ছিল এই কপ্টারের। এখনও ডেটা গবেষণা শেষ হয়নি। ডেটার পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে আরও তথ্য পাওয়া যাবে তৃতীয় উড়ানের ব্যাপারে।

গত ১৯ এপ্রিল প্রথম মঙ্গল গ্রহের বুকে উড়েছিল মার্স হেলিকপ্টার Ingenuity। প্রথম দিন ১০ ফুট উঁচুতে উঠে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের লালচে ধুলোর ছবি তুলেছিল Ingenuity। ৩০ সেকেন্ড মতো উড়েছিল ওই হেলিকপ্টার।

উল্লেখ্য, গত ১১ এপ্রিলই প্রথমবার উড়ান শুরু করার কথা ছিল এই হেলিকপ্টারের। কিন্তু শেষ মুহূর্তে মার্স হেলিকপ্টার Ingenuity- র উড়ান পিছিয়ে দেয় নাসা। বিজ্ঞানীরা প্রাথমিক ভাবে জানিয়েছিলেন, ১৪ এপ্রিলের আগে কোনওমতেই Ingenuity- র উড়ান শুরু করা সম্ভব নয়। পরে অবশ্য সেই দিনও পিছিয়ে দেওয়া হয়।