World’s Smallest Hockey Stick: বিশ্বের ক্ষুদ্রতম হকি স্টিক তৈরি করে তাক লাগালেন ওড়িশার মিনিয়েচার আর্টিস্ট

Men's Hockey World Cup 2023: পুরুষদের হকি বিশ্বকাপের কয়েক মুহূর্ত আগে নজর কাড়লেন ওড়িশার এক ব্যক্তি। বিশ্বের সবথেকে ছোট হকি স্টিকটি তৈরি করে ফেললেন তিনি। সেই ক্ষুদ্র হকি স্টিকের ছবি এবং ভিডিয়োগুলি সোশ্যাল মিডিয়ায় এখন রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে।

World’s Smallest Hockey Stick: বিশ্বের ক্ষুদ্রতম হকি স্টিক তৈরি করে তাক লাগালেন ওড়িশার মিনিয়েচার আর্টিস্ট
বিশ্বের ক্ষুদ্রতম হকি স্টিক তৈরি করলেন ওড়িশার সত্য নায়ারণ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 7:19 PM

পুরুষদের হকি বিশ্বকাপের কয়েক মুহূর্ত আগে নজর কাড়লেন ওড়িশার এক ব্যক্তি। বিশ্বের সবথেকে ছোট হকি স্টিকটি তৈরি করে ফেললেন তিনি। সেই ক্ষুদ্র হকি স্টিকের ছবি এবং ভিডিয়োগুলি সোশ্যাল মিডিয়ায় এখন রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে। হকি বিশ্বকাপ শুরু হওয়ার কয়েক প্রহর আগে ওড়িশার মিনিয়েচার শিল্পী এখন নেটপাড়ার নয়নের মণি। জানা গিয়েছে, ওই ব্যক্তি ওড়িশার গঞ্জাম জেলার বেরহামাপুরের বাসিন্দা। তাঁর নাম সত্য নারায়ণ মহারানা। ‘গম্ভারী’ কাঠ দিয়ে তিনি তৈরি করেছেন এই হকি স্টিকটি।

ওড়িশার স্থানীয় কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মোট দুটি হকি স্টিক তৈরি করেছেন ওই ব্যক্তি। তার মধ্যে একটি স্টিকের দৈর্ঘ্য 5 মিলিমিটার ও 1 মিলিমিটার। এবং আর একটি হকি স্টিকের দৈর্ঘ্য 1 সেমি এবং 1 সেমি। 37 বছরের ওই মিনিয়েচার আর্টিস্ট বিশ্বের সবথেকে ছোট হকি স্টিক তৈরি করে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম তুলতে পারেন কি না, সেই দিকেই তাকিয়ে রয়েছেন। এর আগে বিভিন্ন মেটিরিয়াল দিয়ে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর প্রত্নবস্তু তৈরি করে কমবেশি 25টি জাতীয় ও আন্তর্জাতিক রেকর্ড গড়েছেন।

11 জানুয়ারি, 2023 বুধবার সন্ধ্যায় কটকের মনোরম বারাবাতি স্টেডিয়ামে পুরুষদের হকি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানটি সম্পন্ন হয়। সেই উদ্বোধনী অনুষ্ঠান দেখেছেন দেশ-বিদেশের হাজার-হাজার মানুষ। বিশ্বকাপের প্রথম ম্যাচটি খেলা হবে 13 জানুয়ারি এবং ফাইনাল ম্যাচটি 29 জানুয়ারি খেলা হবে।

রাউরকেল্লার বিরসা মুন্ডা হকি স্টেডিয়াম এবং ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম, এই দুটি ভেন্যুতেই খেলা হবে 2023 পুরুষ হকি বিশ্বকাপের ম্যাচগুলি। প্রসঙ্গত, বিশ্বকাপ শুরুর আগেই ওড়িশা সরকার রাউরকেল্লায় একটি নতুন হকি স্টেডিয়াম তৈরি করেছে। এই নিয়ে টানা দ্বিতীয় বার ওড়িশা আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন করেছে। এর আগে এটি ভুবনেশ্বরে আয়োজিত হয়েছিল।