কথা রাখলেন মমতা! আজ থেকেই পরীক্ষামূলকভাবে শুরু হল ‘দুয়ারে রেশন’ পরিষেবা

সরকারি পরিকল্পনা অনুযায়ী, রেশন ডিলারদের দিয়েই বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়া হবে। ছোট গাড়িতে করে গ্রাহকদের চাহিদা মতো রেশনের সামগ্রী ব্যাগে ভরে তাঁদের বাড়িতে পৌঁছে দেবেন ডিলাররা। যাঁরা এখনও মে মাসের রেশন তোলেননি, কেবল তাঁদের বাড়িতেই রেশন পাঠানো হবে।

কথা রাখলেন মমতা! আজ থেকেই পরীক্ষামূলকভাবে শুরু হল 'দুয়ারে রেশন' পরিষেবা
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 20, 2021 | 5:46 PM

পশ্চিমবঙ্গ: নির্বাচনে তিনি বলেছিলেন, “আমি কথা দিয়ে কথা রাখি। আমার মন্ত্রিসভা এলে বাড়ির দুয়ারে রেশন পাবেন মা-বোনেরা। আর কষ্ট করে রেশন দোকানে যেতে হবে না।” ২মে-পর রাজ্যে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসে কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোভিড পরিস্থিতি সামলানোর পাশাপাশি বাড়ির দুয়ারে পৌঁছে গেল রেশন (Ration)। বৃহস্পতিবার থেকেই পরীক্ষামূলকভাবে শুরু হল দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্প। যদিও, আগামী শুক্রবার থেকেই রাজ্যের অধিকাংশ জায়গায় পরীক্ষামূলকভাবে দুয়ারে রেশন পরিষেবা চালু হওয়ার কথা।

মঙ্গলবার, খাদ্য ভবনে ‘দুয়ারে রেশন’ প্রকল্প নিয়ে রাজ্যের খাদ্য প্রতিমন্ত্রী জ্যোৎস্না মান্ডি, খাদ্য সচিব পারভেজ সিদ্দিকি-সহ অন্যান্য আধিকারিকরা বৈঠক করেন। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় দ্রুত এই প্রকল্পকে চালু করার। প্রথমে পাইলট প্রজেক্ট হিসেবে রাজ্য়ের ২৮ টি জায়গায়  এই প্রকল্প চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্য খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, যে যে এলাকায় দুয়ারে রেশন (Ration) প্রকল্প চালু হতে চলেছে সেখানে আগে থেকেই খবর দেওয়া হচ্ছে গ্রাহকদের। সরকারি পরিকল্পনা অনুযায়ী, রেশন ডিলারদের দিয়েই বাড়ি বাড়ি রেশন (Ration) পৌঁছে দেওয়া হবে। ছোট গাড়িতে করে গ্রাহকদের চাহিদা মতো রেশনের সামগ্রী ব্যাগে ভরে তাঁদের বাড়িতে পৌঁছে দেবেন ডিলাররা। যাঁরা এখনও মে মাসের রেশন তোলেননি, কেবল তাঁদের বাড়িতেই রেশন পাঠানো হবে। যদি কেউ রেশন (Ration) নিতে অস্বীকার করেন অথবা বরাদ্দকৃত রেশন তুলতে না-চায়, সেক্ষেত্রে জিনিস ফেরত নিয়ে চলে যাবেন ডিলার। তবে, পরীক্ষামূলক ভাবে দুয়ারে রেশন প্রকল্প চালু হওয়ায় একেবারে শুরুতেই বাড়ির দরজায় পৌঁছবে না। আপাতত ক্যাম্প থেকেই রেশন সরবরাহ করতে হবে।  নবান্ন সূত্রে খবর, সব ঠিকঠাক চললে আগামী অগাস্ট মাসের মধ্যেই দুয়ারে রেশন প্রকল্পের পুরো সুবিধা পেতে শুরু করবেন গ্রাহকরা।

কোথায় কোথায় চালু হল পরীক্ষামূলক দুয়ারে রেশন পরিষেবা?

বীরভূম: বৃহস্পতিবার থেকেই বীরভূমে পরীক্ষামূলকভাবে চালু হল দুয়ারে রেশন পরিষেবা। এদিন, সরাসরি বাড়ির দরজায় না দিলেও সিউড়ির হার্জেন বাজারের ক্যাম্প থেকে বিতরণ করা হল রেশন (Ration)। নির্দিষ্ট এলাকার রেশন ডিলারদের থেকে রেশন এনে মজুত করা হয় ক্যাম্পে। সেখান থেকেই বিতরণ করা হল রেশন। সিউড়ির গ্রাহকেরা আসছেন ও লাইনে দাঁড়িয়ে রেশন নিয়ে যাচ্ছেন। ফলে কিছুটা হলেও স্বস্তি মিলছে গ্রাহকদেরও। পাশাপাশি, রেশন ডিলাররা জানিয়েছেন, যদি দেখা যায়, কারোর বাড়িতে রেশন সামগ্রী বহন করার মতো লোক নেই, সেক্ষেত্রে কর্মচারীরাই সেই বাড়িতে রেশন পৌঁছে দেবেন।

দক্ষিণ দিনাজপুর: বৃহস্পতিবার হিলির সালাশ প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে দুয়ারে র‍েশন প্রকল্পের সূচনা হল। যেখানে উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ামক জয়ন্তকুমার রায়, হিলির বিডিও সৌমেন বিশ্বাস, হিলি পঞ্চায়েত সমিতির সভাপতি শুভঙ্কর মাহাত, বিনশিরার পঞ্চায়েত প্রধান মানিকলাল মাহাত। এদিন সকাল ৭ টা থেকে র‍েশন সামগ্রী বণ্টন শুরু হয়ে যায়। জেলা খাদ্য নিয়ামক জয়ন্তকুমার রায় বলেন, “জেলা শাসকের নির্দেশে জেলায় প্রথম হিলির সালাশ প্রাথমিক বিদ্যালয় থেকে দুয়ারে র‍েশন প্রকল্পের পরীক্ষামূলক সূচনা করা হল। মানুষের দুয়ারে র‍েশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে। পাশাপাশি মানুষের র‍েশন ব্যবস্থা সম্পর্কিত সমস্যাও খতিয়ে দেখা হবে। র‍েশন সমস্যা সমাধানের জন্য ডিজিটাল মাধ্যমে যুবকদের প্রশিক্ষণ দেওয়া হবে। যেনো তারা গ্রামের মানুষের রেশন বিষয়ক সমস্যাগুলি ডিজিটাল মাধ্যমেই সমাধান করতে পারে।”

পশ্চিম বর্ধমান: প্রথমে পাইলট প্রজেক্ট হিসাবে এই প্রকল্প রাজ্যের অন্যান্য জেলার মত দুর্গাপুরের ৩২ নম্বর ওয়ার্ডের পলাশডিহায় আইসিডিএস সেন্টারে পরীক্ষামূলকভাবে শুরু হল দুয়ারে রেশন প্রকল্প। রেশন ডিলাররা নির্দিষ্ট একটি জায়গায় ক্যাম্প করে রেশন সামগ্রী বিতরণ করছেন। যেখানে ক্যাম্প করা হচ্ছে সেখানে নিকটবর্তী এলাকার গ্রাহকরা আসছেন এবং লাইনে দাঁড়িয়ে রেশন সামগ্রী বাড়ি নিয়ে যাচ্ছেন। প্রথমদিনে ৩২ জন গ্রাহক রেশন সামগ্রী নিয়ে যান। দুর্গাপুর নগর নিগমের মেয়র পারিষদ অমিতাভ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ভবিষ্যতে বাড়িতে বাড়িতেই পৌঁছে দেওয়া হবে রেশন সামগ্রী।

উত্তর ২৪ পরগনা: বারাসাত বিবেকানন্দ আদর্শ বিদ্যাপীঠে বৃহস্পতিবার, পরীক্ষামূলক দুয়ারে রেশন পরিষেবা চালু হল। বারাসাত পৌরসভার পৌর প্রশাসক সুনীল মুখার্জি বলেন,  “মাননীয় মুখ্যমন্ত্রীর এই প্রকল্পকে আমরা সাধুবাদ জানাই। তিনি নির্বাচনের আগে বলেছিলেন ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়া হবে। সেই প্রকল্পেরই পরীক্ষামূলক প্রস্তুতি শুরু হল। আজ মোট ২৫ টি পরিবারকে চাল গম দেওয়া হবে। ধীরে ধীরে এই সংখ্যাটি ক্রমশ বাড়ানো হবে।” পাশাপাশি তিনি আরও বলেন,  “যদি কোন রেশন ডিলারের বিরুদ্ধে কারো কোন অভিযোগ থাকে সে ক্ষেত্রেও আমরা সেই অভিযোগ খতিয়ে দেখব।”

উল্লেখ্য, খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী শুক্রবার কলকাতার চেতলা রোড, নয়নচাঁদ দত্ত স্ট্রিট, হেমন্ত কুমার চ্যাটার্জি স্ট্রিট, বিকে মৈত্র রোড, ডানলপ নিউ মার্কেট, বাঁশবেড়িয়া, আসানসোলের মতো জায়গায় পরীক্ষামূলক ভাবে দুয়ারে রেশন প্রকল্প শুরু হবে। শুধু কলকাতা নয়, রাজ্য়ের ২২টি জেলাতেই চলবে এই প্রকল্পের পরীক্ষামূলক প্রয়োগ।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় পথে বিধায়ক-মন্ত্রীরা, কেউ বিলি করলেন মাস্ক, কেউ চালু করলেন ‘আশ্বাস প্রকল্প’