Fraud : মহিলাদের কাজ দেওয়ার নামে কয়েক লক্ষ টাকার প্রতারণার অভিযোগ, বিক্ষোভ সামাল দিতে গিয়ে হিমশিম খেল পুলিশ

Fraud : এলাকাবাসীর অভিযোগ, একটি বেসরকারি সংস্থা গ্রামের মহিলাদের কাজ দেওয়ার নাম করে প্রায় ৪ হাজার জনের কাছ থেকে ১৫০০ টাকা নেয়। কিন্তু এখন আর দেখা মিলছে না ওই সংস্থার কর্মীদের।

Fraud : মহিলাদের কাজ দেওয়ার নামে কয়েক লক্ষ টাকার প্রতারণার অভিযোগ, বিক্ষোভ সামাল দিতে গিয়ে হিমশিম খেল পুলিশ
বিক্ষোভে সামিল গ্রামের মহিলারা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 12:05 AM

কুমারগঞ্জ : কাজ দেওয়ার নামে লক্ষাধিক টাকা প্রতারণা করার অভিযোগে (Allegation of cheating lakhs of rupees) অভিযুক্তের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ প্রতারিতদের৷ বুধবার এ ঘটনা ঘটেছে দক্ষিণ দিনাজপুর (Dakshin Dinajpur) জেলার কুমারগঞ্জ ব্লকের রামকৃষ্ণ গ্রাম পঞ্চায়েতের ডাঙ্গারহাটে। টাকা ফেরতের দাবিতে এদিন অভিযুক্তের বাড়ির সামনে বিক্ষোভ দেখান কয়েকশো মহিলা।এমনকি অভিযুক্তের বাড়িতে ভাঙচুর চালানো হয় বলে জানা যাচ্ছে৷ খবর পেয়ে ঘটনাস্থলে যায় কুমারগঞ্জ থানার বিশাল পুলিশ বাহিনী। পরিস্থিতি সামাল দিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হয় পুলিশকে। পুলিশকে লক্ষ্য করে ইটও ছোড়া হয় বলে অভিযোগ। উত্তেজিত জনতাকে ঠেকাতে পাল্টা লাঠিচার্জও করে পুলিশ। প্রত্যক্ষদর্শীদের দাবি ফাটানো হয়েছিল কাঁদানে গ্যাসের সেল। যদিও টিয়ার গ্যাসের সেল ফাটানোর কথা অস্বীকার করেছে পুলিশ। এদিকে ইটের আঘাতে আহত হয়েছেন একাধিক পুলিশকর্মী। ঘটনায় এখনও পর্যন্ত পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে যান জেলা পুলিশ সুপার রাহুল দে, অতিরিক্ত পুলিশ সুপার মহঃ নাসিম। এখনও এলাকায় উত্তেজনা থাকায় বসেছে পুলিশ পিকেট। 

এলাকাবাসীর অভিযোগ, একটি বেসরকারি সংস্থা গ্রামের মহিলাদের কাজ দেওয়ার নাম করে প্রায় ৪ হাজার জনের কাছ থেকে ১৫০০ টাকা নেয়। কাজের জন্য নাম নথিভুক্ত করার জন্য নেওয়া হয় এই টাকা। তাঁদের দাবি, ওই সংস্থা কথা দেয় সপ্তাহে একটি করে শাড়িতে জড়ির কাজ করে দিতে পারলেই ২০০-৪০০ টাকা করে মজুরি দেওয়া হবে। ঘরে বসে এই উপার্জনের সুযোগ হাতছাড়া করতে চাননি অনেকেই। এলাকার প্রায় হাজার খানেক মহিলা নাম নথিভুক্ত করেন। প্রথম কয়েক সপ্তাহে সঠিকভাবে পেমেন্ট দিলেও সোমবার থেকে হঠাৎ উধাও হয়ে যায় ওই সংস্থার লোকজন। এরপর বুধবার দুপুরে কয়েক হাজার মহিলা ডাঙ্গারহাটে অবস্থিত মর্তুজ সরকারের বাড়ির সামনে এসে উপস্থিত হন। তাঁদের দাবি এই মর্তুজ সরকার নামে ব্যক্তি যুক্ত রয়েছেন গোটা কর্মকাণ্ডের সঙ্গে। তাঁর কাছেই তাঁরা টাকা ফেরতের দাবি জানান। চলতে থাকে বিক্ষোভ।

খবর পেয়ে কুমারগঞ্জ থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলেও বিফল হয়। এরপরে বিশাল সংখ্যক পুলিশ নিয়ে উপস্থিত হন অতিরিক্ত পুলিশ সুপার। কিন্তু তাতেও নিয়ন্ত্রণে আনা যায়নি বিক্ষোভ। পুলিশকে লক্ষ্য করে চলে ইট বৃষ্টি। পাল্টা লাঠি চার্জ করে উত্তেজিত জনতাকে ছত্রখান করে দেয় পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে এদিনের ঘটনায় তিনজন পুলিশ কর্মী আহত হয়েছেন। সূত্রের খবর, মর্তুজ সরকারের বাড়িতে ওই বেসরকারি সংস্থার কর্মীরা ভাড়ায় থাকছিল। এদিন বেসরকারি সংস্থার লোকজনকে না পেয়ে মর্তুজের উপরেই ক্ষোভে ফেটে পড়েন এলাকার মহিলারা। এখনও চাপা উত্তেজনা রয়েছে গোটা এলাকায়।